38 C
আবহাওয়া
৫:৩৬ অপরাহ্ণ - এপ্রিল ২৩, ২০২৪
Bnanews24.com
Home » চতুর্থ দফায় ভাসানচরে যাচ্ছে আরো ৩ হাজার রোহিঙ্গা

চতুর্থ দফায় ভাসানচরে যাচ্ছে আরো ৩ হাজার রোহিঙ্গা

চতুর্থ দফায় ভাসানচরে যাচ্ছে আরো ৩ হাজার রোহিঙ্গা

বিএনএ,কক্সবাজার: কক্সবাজারের টেকনাফ- উখিয়া থেকে  চতুর্থ দফায় ভাসানচরে যাচ্ছেন আরো ৩ হাজার ৬০০ জন রোহিঙ্গা। রোববার ও সোমবার (১৪-১৫ ফেব্রুয়ারি) দুই দিনে উখিয়া- টেকনাফের বিভিন্ন ক্যাম্প থেকে এসব রোহিঙ্গাদের ভাসানচরে নেওয়া হবে।

শনিবার (১৩ ফেব্রুয়ারি) বিকেলে বাস ও মালবাহী ট্রাকের মাধ্যমে রোহিঙ্গা শরণার্থী ক্যাম্প থেকে তাদেরকে ট্রানজিট পয়েন্ট উখিয়া ডিগ্রি কলেজ মাঠে নিয়ে আসা হয়েছে।

জানা যায়, উখিয়ার বালুখালী, টেকনাফের মোচনী, জাদিমোরা থেকে রোহিঙ্গাদের ট্রানজিট পয়েন্টে আনা হয়েছে। রোববার (১৪ ফেব্রুয়ারি) দুপুরে উখিয়া ডিগ্রি কলেজ মাঠ থেকে প্রথমে প্রায় ২ হাজার এবং পরের দিন সোমবার আরও ১ হাজার ৬০০ জন রোহিঙ্গাকে বিভিন্ন পরিবহনে চট্টগ্রাম পাঠানো হবে। সেখান থেকে তাদের (রোহিঙ্গাদের) নৌবাহিনীর জাহাজে করে ভাসানচর আশ্রয়ণ প্রকল্পে নেওয়া হবে।

ক্যাম্পের এক মাঝি জানিয়েছেন, রোহিঙ্গারা ভাসানচরে যেতে দিন দিন আগ্রহী হয়ে উঠছে। ইতোমধ্যে স্বেচ্ছায় ক্যাম্প ইনচার্জের নিকট ভাসানচরে যেতে আগ্রহীদের তালিকা যারা জমা দিয়েছিলেন, তারা ভাসানচরে যাচ্ছেন। চতুর্থ দফায় দুইদিনে রোহিঙ্গাদের বিশাল বহর স্বেচ্ছায় ভাসানচরে যাওয়ার সময় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য ও প্রশাসনিক কর্মকর্তারা তাদের নিরাপত্তা ও প্রয়োজনীয় সহায়তা দিচ্ছেন।

রোহিঙ্গা প্রত্যাবাসন ও সংগ্রাম কমিটির সভাপতি এবং উখিয়া উপজেলা পরিষদ চেয়ারম্যান অধ্যক্ষ হামিদুল হক চৌধুরী বলেন, উখিয়া-টেকনাফে আশ্রিত ৩৪টি রোহিঙ্গা ক্যাম্প থেকে এক লাখ রোহিঙ্গা শরণার্থীকে ভাসানচরে স্থানান্তর করার টার্গেট রয়েছে। আগামী ফেব্রুয়ারির শেষ সপ্তাহে ভাসানচরে যেতে আগ্রহী রোহিঙ্গা শরণার্থীদের আরো একটি দল উখিয়া-টেকনাফ এর শরণার্থী ক্যাম্প থেকে পঞ্চম দফায় ভাসানচরে স্থানান্তরের প্রস্তুতি নেওয়া হচ্ছে।

আরআরআরসি কার্যালয় সূত্র জানায়, এর আগে তিন দফায় কক্সবাজারের ক্যাম্প থেকে ভাসানচরে স্থানান্তর করা হয়েছে ৬ হাজার ৬৮৮ জন রোহিঙ্গাকে। এর মধ্যে গত ৪ ডিসেম্বর প্রথম দফায় স্থানান্তর করা হয় ১ হাজার ৬৪২ জন, ২৯ ডিসেম্বর দ্বিতীয় দফায় ১ হাজার ৮০৪ জন, চলতি বছরের ২৯ ও ৩০ জানুয়ারি তৃতীয় দফার স্থানান্তর করা হয়েছে ৩ হাজার ২৪২ জনকে। ভাসানচরের আশ্রয়শিবিরে মোট ১ লাখ রোহিঙ্গাকে সরিয়ে নেওয়ার পরিকল্পনা আছে সরকারের।

২০১৭ সালের ২৫ আগস্ট রাখাইনে রোহিঙ্গাদের ওপর নৃশংসতা শুরু হলে পরের কয়েক মাসে অন্তত ৮ লাখ রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে আসে। এর আগে আসে আরও কয়েক লাখ। বর্তমানে উখিয়া ও টেকনাফের ৩৪টি আশ্রয়শিবিরে নিবন্ধিত রোহিঙ্গার সংখ্যা সাড়ে ১১ লাখ।

বিএনএনিউজ/মনির

Loading


শিরোনাম বিএনএ