29 C
আবহাওয়া
৯:২৩ পূর্বাহ্ণ - মে ৪, ২০২৪
Bnanews24.com
Home » দ্বাদশ সংসদ নির্বাচনের হালচাল: সংসদীয় আসন-১৬১ (নেত্রকোনা-৫)

দ্বাদশ সংসদ নির্বাচনের হালচাল: সংসদীয় আসন-১৬১ (নেত্রকোনা-৫)


বিএনএ,ঢাকা: বিএনএ নিউজ টুয়েন্টি ফোর ডটকম দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে ধারাবাহিক নির্বাচনী হালচাল প্রচার করছে। এতে ১৯৯১ সালের ২৭ ফেব্রুয়ারি অনুষ্ঠিত পঞ্চম জাতীয় সংসদ থেকে ২০১৮ সালের ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত একাদশ সংসদ নির্বাচনের ভিত্তিতে রাজনৈতিক দলগুলোর আসনভিত্তিক সাংগঠনিক হালচাল তুলে ধরার চেষ্টা করে যাচ্ছে বিএনএ নিউজ টুয়েন্টি ফোর ডটকম। আজ থাকছে নেত্রকোনা-৫ আসনের হালচাল।

YouTube player

নেত্রকোনা-৫ আসন 

নেত্রকোনা-৫ সংসদীয় আসনটি পূর্ব ধলা উপজেলা নিয়ে গঠিত। এটি জাতীয় সংসদের ১৬১তম আসন। ২০০৮ সালের নির্বাচনের আগে এই সংসদীয় আসনটি নেত্রকোনা ২ এর অংশ ছিল।

নবম সংসদ নির্বাচন: আওয়ামী লীগের ওয়ারেসাত হোসেন বেলাল বিজয়ী হন

২০০৮ সালের ২৯ ডিসেম্বর নবম সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে ভোটার ছিলেন ১ লাখ ৮৪ হাজার ৬ শত ২১ জন। ভোট প্রদান করেন ১ লাখ ৫৭ হাজার ৪ শত ৬ জন। নির্বাচনে আওয়ামী লীগের ওয়ারেসাত হোসেন বেলাল বিজয়ী হন। নৌকা প্রতীকে তিনি পান ১ লাখ ৯ হাজার ১ শত ৬০ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন বিএনপির মোহাম্মদ আলী। ধানের শীষ প্রতীকে তিনি পান ২৮ হাজার ৬ শত ৭৫ ভোট।

দশম জাতীয় সংসদ নির্বাচন: আওয়ামী লীগের ওয়ারেসাত হোসেন বেলাল বিনা প্রতিদ্বন্দ্বীতায় বিজয়ী হন

২০১৪ সালের ৫ জানুয়ারি দশম জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে আওয়ামী লীগের ওয়ারেসাত হোসেন বেলাল বিনা প্রতিদ্বন্দ্বীতায় বিজয়ী হন। তত্ত্বাবধায়ক সরকারের দাবীতে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোট এই নির্বাচনে অংশগ্রহন করেনি।

একাদশ সংসদ নির্বাচন: আওয়ামী লীগের ওয়ারেসাত হোসেন বেলাল বিজয়ী হন

২০১৮ সালের ৩০ ডিসেম্বর একাদশ সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে ভোটার ছিলেন ২ লাখ ২৪ হাজার ৫ শত ৫৮ জন। ভোট প্রদান করেন ১ লাখ ৮৬ হাজার ৪ শত ৩৭ জন।

নির্বাচনে প্রার্থী ছিলেন ৫ জন। নৌকা প্রতীকে আওয়ামী লীগের ওয়ারেসাত হোসেন বেলাল , ধানের শীষ প্রতীকে বিএনপির আবু তাহের তালুকদার, হাতপাখা প্রতীকে ইসলামী আন্দোলনের শামীম হোসেন, হারিকেন প্রতীকে মুসলিম লীগের এম আর মাসুম, খেজুরগাছ প্রতীকে জমিয়তে উলামায়ে ইসলামের আবদুল ওয়াহাব হামিদী প্রতিদ্বন্দ্বীতা করেন।

নির্বাচনে আওয়ামী লীগের ওয়ারেসাত হোসেন বেলাল বিজয়ী হন। নৌকা প্রতীকে তিনি পান ১ লাখ ৬৬ হাজার ৪ শত ৭৫ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন বিএনপির আবু তাহের তালুকদার। ধানের শীষ প্রতীকে তিনি পান মাত্র ১৫ হাজার ৬ শত ৩৮ ভোট। কারচুপির অভিযোগে বিএনপি নেতৃত্বাধীন জাতীয় ঐক্যফ্রন্ট নির্বাচন বর্জন ও ফলাফল প্রত্যাখান করে।

পর্যবেক্ষণে দেখা যায়, নেত্রকোনা ৫ আসনটি গঠন হওয়ার পর থেকে অনুষ্ঠিত নবম, দশম ও একাদশ সংসদে টানা আওয়ামী লীগ বিজয়ী হয়।

নেত্রকোনা-৫ আসনের বর্তমান সংসদ সদস্য পূর্বধলা উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও টানা তিনবারের সংসদ সদস্য ওয়ারেসাত হোসেন বেলাল বীর প্রতীক। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে তিনি আবারও মনোনয়ন চাইবেন। আরও মনোনয়ন চাইবেন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আহমেদ হোসেন, পূর্বধলা উপজেলা যুবলীগের সভাপতি ও উপজেলা পরিষদের চেয়ারম্যান জাহিদুল ইসলাম সুজন।
বিএনপি থেকে মনোনয়ন চাইবেন পূর্বধলা উপজেলা বিএনপির আহ্বায়ক বাবুল আলম তালুকদার এবং জেলা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক সাবেক ভিপি আবু তাহের তালুকদার।

জাতীয় পার্টি থেকে মনোনয়ন চাইবেন উপজেলা জাতীয় পার্টির সভাপতি ওয়াহিদুজ্জামান তালুকদার আজাদ।
তথ্য উপাত্ত বিশ্লেষণে দেখা যায়, এটি আওয়ামী লীগের ঘাঁটি। তবে দলে কোন্দল ও বিরোধ বিদ্যমান। প্রতিটি ইউনিয়নের ওয়ার্ড পর্যায়ে আওয়ামী ‘লীগ ও অঙ্গ সংগঠনের নেতাকর্মী এবং সমর্থকরা বিভক্ত। জাতীয় রাজনৈতিক কর্মসূচিগুলো পৃথকভাবে পালন করে আসছে। বিএনপির সাংগঠনিক অবস্থাও বেশ মজবুত। দলীয় কোন্দল থাকলেও তা আওয়ামী লীগের মতো তীব্র নয়। বিএনপি এই আসনটি দখলে নিতে চায়। অন্যদিকে আওয়ামী লীগ চায় ধারাবাহিক দখল ধরে রাখতে।

দ্বাদশ সংসদ নির্বাচন সুষ্ঠু নিরপেক্ষ ও অংশগ্রহণমূলক হলে জাতীয় সংসদের ১৬১তম সংসদীয় আসন (নেত্রকোনা-৫) আসনটিতে আওয়ামী লীগ ও বিএনপির মধ্যে হাড্ডাহাডি লড়াই হবে বলে মনে করেন রাজনৈতিক বিশ্লেষকরা।

বিএনএ/ শাম্মী, রেহানা, ওজি, ওয়াইএইচ

Loading


শিরোনাম বিএনএ