29 C
আবহাওয়া
৪:৫৪ পূর্বাহ্ণ - এপ্রিল ২৭, ২০২৪
Bnanews24.com
Home » পরিচ্ছন্ন কর্মী যখন সাম্পান চালক

পরিচ্ছন্ন কর্মী যখন সাম্পান চালক

সরকারি বিধিমালার তোয়াক্কা করছেনা চসিক’র পরিচ্ছন্ন কর্মী জাফর

বিএনএ, চট্টগ্রাম : মো. জাফর আহমদ। চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) এর কর্মচারি। তিনি চসিক’র ২৮ নং ওয়ার্ডের পরিচ্ছন্ন কর্মী। তিনি করপোরেশনের চাকরির পাশাপাশি আরেকটি লাভজনক প্রতিষ্ঠানে যুক্ত রয়েছেন। তিনি কর্ণফুলী নদীতে সাম্পান চালান। ‘‘চরপাথরঘাটা ব্রীজঘাট সাম্পান চালক কল্যাণ সমিতি”র এক (১) নম্বর সদস্য। গত ৬ বছর ধরে তিনি ওই সংগঠনের সভাপতির পদে দায়িত্ব পালন করে আসছেন। চলতি বছরের ২৪ মার্চ তিনি পুনরায় সভাপতি নির্বাচিত হয়েছেন। অভিযোগ রয়েছে, তিনি প্রায় সময় চাকরিতে অনুপস্থিত থাকেন। কাজ করলেও তিনি মনোযোগ দেন না। তিনি মানছেন না চসিক/সরকারি কোন চাকরির বিধি-বিধান। বছরের পর বছর ধরে চসিকের এই কর্মচারি আরেক লাভজনক কাজে যুক্ত রয়েছে। জানেন না চসিকের কেউ।

চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) এর পরিচ্ছন্ন বিভাগের ২৮ নং ওয়ার্ডের সুপারভাইজার মো. শাহাদাত আলম বলেন, তিনি কাজ করলেও মনোযোগ দেন না। ছুটির দরখাস্ত না দিয়ে তিনি কাজে অনুপস্থিত থাকেন। আমি বিষয়টি উর্ধ্বতন কর্তৃপক্ষকে জানিয়েছি। তিনি চরপাথরঘাটা ব্রীজঘাট সাম্পান চালক কল্যাণ সমিতির সভাপতির দায়িত্বে থাকার বিষয়ে জানি না। তিনি চসিক’র কর্মচারি হয়ে সেখানে কিভাবে দায়িত্ব পালন করবেন ?

চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) এর পরিচ্ছন্ন বিভাগের উপ প্রধান কর্মকর্তা মো. মোরশেদুল আলম বলেন, জাফর আহমদ চসিক’র স্থায়ী কর্মচারি। চসিক সংক্রান্ত সংগঠনের সঙ্গে তিনি যুক্ত থাকতে পারেন। অন্য আরেক পেশা কিংবা পেশাজীবী সংগঠনের সঙ্গে কাজ করলে তদন্ত করে বিধি মোতাবেক ব্যবস্থা নেয়া হবে।

চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক)’র আইন কর্মকর্তা (যুগ্ম জেলা ও দায়রা জজ) মো. জসিম উদ্দিন বলেন, চসিক চাকরি বিধিতে এ বিষয়ে স্পষ্ট কোনো বক্তব্য নেই। তবে, সরকারি চাকরি বিধিমালা অনুযায়ী কোনো সরকারি কর্মচারি অনুমতি ছাড়া লাভজনক কোনো পেশায় যুক্ত হতে পারবেন না। যুক্ত হলে আইন অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে।

এ বিষয়ে জানতে চাইলে মো. জাফর আহমদ বলেন, চসিকে চাকরি হওয়ার আগে থেকে তিনি সাম্পান চালাতেন। এখনও তিনি সাম্পন চালান। চরপাথরঘাটা ব্রীজঘাট সাম্পান চালক কল্যাণ সমিতির তিনি সদস্য। সেখানে তিনি ৫ বছর ধরে সভাপতির দায়িত্ব পালন করছেন। ২৪ মার্চ তিনি সেখানে আবার সভাপতি নির্বাচিত হয়েছেন।

সরকারি চাকরিজীবী হয়ে অন্য পেশায় থাকা ও পেশাজীবী সংগঠনের প্রতিনিধিত্ব করার বিষয়ে তিনি বলেন, চসিক থেকে তিনি যে পরিমাণ বেতনভাতা পান, তা দিয়ে তার সংসার চলে না। এ জন্য তিনি এখনও সাম্পান চালান। লন্ডন, আমেরিকাসহ পৃথিবীর বিভিন্ন দেশে একজন ব্যক্তি একাধিক চাকরি করতে পারলে তিনি করলে অসুবিধা কি বলে প্রতিবেদকের কাছে জানতে চান ?

প্রসঙ্গত : কর্ণফুলী থানার পেশাজীবী সংগঠন “চরপাথরঘাটা ব্রীজঘাট সাম্পান চালক কল্যাণ সমিতি” ১ জানুয়ারি ১৯৪৯ সালে প্রতিষ্ঠিত। সমাজসেবা অধিদপ্তর থেকে এই সংগঠন রেজিস্ট্রেশন (১৮৬৫/৯৪) গ্রহণ করে। এ সংগঠনের ২১২ জন সদস্য রয়েছে। সাম্পন চালকদের চাঁদা ও ঘাট ইজারাসহ প্রতি বছর লাখ লাখ টাকা আয় হয় ওই সংগঠনের।

সংগঠনের সভাপতি জাফর আহমদ নিরীহ সাম্পান চালকদের টাকা বিভিন্নভাবে তছরুপ করেন। সংগঠনের সাধারণ সভায় গত ৫ বছরে তিনি ১ কোটি ৩৭ লাখ টাকা খরচ দেখিয়েছেন। সংগঠন চালাতে গিয়ে আরও ৪ লাখ টাকা দেনায় পড়েছেন তিনি। নাম প্রকাশে অনিচ্ছুন একাধিক সাম্পান মাঝি জানিয়েছেন, নামমাত্র ভাউচার দেখিয়ে তিনি এসব টাকা আত্মসাৎ করেছেন। মুখবন্ধ রাখতে বিভিন্ন জনকে চাঁদা দিয়ে তিনি সভাপতির পদে বহাল রয়েছেন।

বিএনএনিউজ২৪/আমিন, এসজিএন

Loading


শিরোনাম বিএনএ