33 C
আবহাওয়া
১০:৩৩ অপরাহ্ণ - মে ৩, ২০২৪
Bnanews24.com
Home » বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণের ৫ বছর পূর্তি আজ

বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণের ৫ বছর পূর্তি আজ

বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণের ৫ বছর পূর্তি আজ

বিএনএ, ডেস্ক: বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণের পাঁচ বছরপূর্তি হচ্ছে শুক্রবার (১২ মে)। ২০১৮ সালের এই দিনে বাংলাদেশ সময় রাত ২টা ১৪ মিনিটে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার কেপ ক্যানাভেরাল থেকে ‘স্পেস এক্স’-এর স্যাটেলাইট উৎক্ষেপণকারী যান ফ্যালকন-৯ এর মাধ্যমে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ সফলভাবে উৎক্ষেপণ করা হয়। এর মধ্য দিয়ে বাংলাদেশ বিশ্বের ৫৭তম দেশ হিসেবে নিজস্ব স্যাটেলাইটের মালিক হয়।

এ স্যাটেলাইট স্থাপনের মূল উদ্দেশ্য ছিল দেশের দুর্গম অঞ্চলগুলোতে টেলিযোগাযোগ স্থাপন ও নিরবচ্ছিন্ন সম্প্রচার সেবা নিশ্চিত করা। প্রাকৃতিক দুর্যোগের সময় ফাইবার অপটিক নেটওয়ার্ক বা ট্রান্সমিশন টাওয়ার ক্ষতিগ্রস্ত হলেও যোগাযোগ ব্যবস্থা যেন ব্যাহত না হয়।

এ স্যাটেলাইট ১৬০০ মেগাহার্টজ ক্ষমতাসম্পন্ন মোট ৪০টি কে-ইউ এবং সি-ব্যান্ড ট্রান্সপন্ডার বহন করে এবং এটির আয়ু ধরা হয়েছে ১৫ বছরের মতো। স্যাটেলাইটটির কে-ইউ ব্যান্ডের আওতায় রয়েছে বাংলাদেশ; বঙ্গোপসাগরে বাংলাদেশের জলসীমাসহ ভারত, নেপাল, ভুটান, শ্রীলঙ্কা, ফিলিপাইন ও ইন্দোনেশিয়া অঞ্চল। ইতোমধ্যে দেশের বাজারে সব টেলিভিশন চ্যানেল বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট দিয়ে চলছে। শুধু দেশি সংস্থা নয়, বাংলাদেশের পাশাপাশি বিশ্বের আরও কয়েকটি দেশের টিভি চ্যানেল বর্তমানে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট থেকে ট্রান্সপন্ডার ভাড়া নিয়ে ব্যবহার করছে। এর মধ্যে উল্লেখযোগ্য দেশগুলো হচ্ছে– হন্ডুরাস, তুরস্ক, ফিলিপাইন, ক্যামেরুন ও দক্ষিণ আফ্রিকা।

বিএনএনিউজ/বিএম

Loading


শিরোনাম বিএনএ