26 C
আবহাওয়া
১০:২৮ পূর্বাহ্ণ - মে ৫, ২০২৪
Bnanews24.com
Home » রাঙামাটির কাপ্তাই হ্রদের জলে ফুল ভাসিয়ে বর্ষবরণ শুরু

রাঙামাটির কাপ্তাই হ্রদের জলে ফুল ভাসিয়ে বর্ষবরণ শুরু


বিএনএ, রাঙামাটি : পার্বত্য চট্টগ্রামের রাঙামাটির কাপ্তাই হ্রদের জলে ফুল ভাসানোর মধ্য দিয়ে বাংলা নববর্ষ বরণের মূল আনুষ্ঠানিকতা শুরু করেছেন বসবাসরত ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সদস্যরা।

১২ এপ্রিল (শুক্রবার) ফুল বিজু উপলক্ষে সকালে সূর্যদয়ের সাথে সাথে নৃ-তাত্তিক জাতিগোষ্ঠির নানা বয়সী তরুণ, তরুণী থেকে বৃদ্ধ সকলে বন থেকে ফুল সংগ্রহ করে পুরানো বছরের সকল গ্লানি কাটিয়ে নতুন বছরের শুভ কামনায় এবং দেশ ও জাতির মঙ্গল কামনায় গঙ্গা দেবীর উদ্দেশ্যে কাপ্তাই হ্রদের জলে ফুল ভাসিয়ে দেন। পরে বাড়ি ফিরে ফুল ও নিম পাতা দিয়ে ঘর সাজানো এবং বয়স্কদের পা ধুয়ে দিয়ে নতুন কাপড় উপহার দেওয়া হয়।।

বর্ষবরণের তিন দিনের মূল আনুষ্ঠানিকতার প্রথম দিন ফুল বিজু উপলক্ষে শহরের কেরানি পাহাড় এলাকায় কাপ্তাই হ্রদের জলে ফুল ভাসাতে হাজার হাজার নৃ-তাত্তিক জাতিগোষ্ঠির নানা বয়সী তরুণ তরুণী ও বয়োবৃদ্ধরা একত্রিত হন। এছাড়াও শহরের গর্জনতলী, রাজবাড়ীঘাটসহ জেলার বিভিন্ন স্থানে এই ফুল ভাসানো হচ্ছে।

ফুল বিঝু উপলক্ষে শহরের গর্জনতলীতে ত্রিপুরাদের ঐতিহ্যবাসী ফুল ভাসানো, বয়োজ্যেষ্ঠদের বস্ত্রদান, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পিঠা পরিবেশনের আয়োজন করা হয়েছে।

ফুল ভাসাতে আসা তরুণী রিতা চাকমা জানান, আমরা প্রতিবছর ফুল বিজুর সকালে গঙ্গাদেবী উদ্দেশ্যে কাপ্তাই হ্রদের জলে ফুল ভাসায় পুরানো বছরের গ্লানি ও নতুন বছরের সুখ শান্তির আশায়। ফুল ভাসানো শেষে আমরা ফুল ও নিম পাতা দিয়ে ঘর সাজাই।

আগামীকাল (শনিবার) মূল বিজু বা চৈত্রসংক্রান্তি পালন করা হবে এই দিন নানা প্রকারের সবজি দিয়ে বিশেষ তরকারি রান্না করে অতিথিদের আপ্যায়ন করা হবে এবং রবিবার বাংলা নববর্ষ পালন করা হবে।

বিএনএনিউজ/ কাইমুল ইসলাম ছোটন/ এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ