33 C
আবহাওয়া
১০:৪০ অপরাহ্ণ - মে ৩, ২০২৪
Bnanews24.com
Home » গাজায় দুর্ভিক্ষ আসন্ন: হোয়াইট হাউস

গাজায় দুর্ভিক্ষ আসন্ন: হোয়াইট হাউস


বিএনএ, বিশ্বডেস্ক : গাজার পরিস্থিতি ভয়াবহ। দুর্ভিক্ষ আসন্ন। গাজায় সাহায্যের প্রবাহ আরো বৃদ্ধির জন্য যুক্তরাষ্ট্র ইসরায়েলের ওপর চাপ প্রয়োগ করতে থাকবে বলে মন্তব্য করেছেন হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি কারিন জ্যঁ-পিয়ের। শুক্রবার (১২ এপ্রিল) এমন খবর দিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম আল জাজিরা।

আল জাজিরা জানায়, হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি কারিন জ্যঁ-পিয়ের গাজায় দুর্ভিক্ষের বিষয়ে মার্কিন মূল্যায়নের ওপর ব্রিফিং করেছেন। সেখানে তিনি বলেন, গাজার কিছু অংশে দুর্ভিক্ষের মতো পরিস্থিতি ‘আসন্ন’।

এর আগে, ইউএসএআইডি প্রধান সামান্থা পাওয়ার বলেছিলেন যে, গাজায় দুর্ভিক্ষ শুরু হয়েছে তা মূল্যায়ন করা “বিশ্বাসযোগ্য”।

প্রেস সেক্রেটারি জানান, যুক্তরাষ্ট্র গাজায় মানবিক সহায়তা বাড়ানোর জন্য যথাসাধ্য চেষ্টা করছে। ফলে সাম্প্রতিক দিনগুলিতে গাজায় সাহায্য বহনকারী ট্রাকের সংখ্যা নাটকীয়ভাবে বেড়েছে।

তিনি বলেন, আমরা জানি গাজার পরিস্থিতি কতটা ভয়াবহ। তাই আমরা অবশ্যই এই প্রতিবেদনগুলি নিয়ে গভীরভাবে উদ্বিগ্ন। গাজায় সাহায্য বাড়াতে চব্বিশ ঘণ্টা কাজ করে যাচ্ছি।

গাজায় সাহায্যের প্রবাহ বৃদ্ধির জন্য মার্কিন যুক্তরাষ্ট্র ‘ইসরায়েলকে চাপ দিতে থাকবে’ বলে জানান তিনি।

এদিকে সর্বশেষ গত ২৪ ঘণ্টায় ইসরায়েলের হামলায় গাজায় আরও ৬৩ জনের মৃত্যু হয়েছে। এছাড়া একই সময়ের মধ্যে আহত হয়েছেন আরও ৪৫ জন। এতে গাজায় সবমিলিয়ে মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ৩৩ হাজার ৫৪৫ জনে। অপরদিকে আহত হয়েছেন আরও ৭৬ হাজার ৯৪ জন।

উল্লেখ্য, গত ৭ অক্টোবর হামাসের নজিরবিহীন আন্তঃসীমান্ত হামলার পর থেকে ইসরায়েল গাজা উপত্যকায় অবিরাম বিমান ও স্থল হামলা চালিয়ে যাচ্ছে। ইসরায়েলি এই হামলায় হাসপাতাল, স্কুল, শরণার্থী শিবির, মসজিদ, গির্জাসহ হাজার হাজার ভবন ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়ে গেছে।

ফিলিস্তিনের গাজা ভূখণ্ডের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গাজায় ইসরায়েলের আক্রমণের ফলে এখন পর্যন্ত ৩৩ হাজার ৫০০ জনেরও বেশি মানুষ নিহত হয়েছে। যাদের বেশিরভাগই নারী ও শিশু। এছাড়া আহত হয়েছেন আরও ৭৬ হাজার মানুষ।

বিএনএনিউজ/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ