27 C
আবহাওয়া
১১:১৩ অপরাহ্ণ - মে ৭, ২০২৪
Bnanews24.com
Home » রাবিতে শিক্ষার্থীদের মাঝে কুরআন বিতরণ

রাবিতে শিক্ষার্থীদের মাঝে কুরআন বিতরণ


বিএনএ, রাবি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) মুসলিম ও অমুসলিম শিক্ষার্থীদের মাঝে বিনামূল্যে কুরআন বিতরণ করছে একদল শিক্ষার্থী। বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের প্রদীপ্ত-৫৫ ব্যাচের ব্যানারে সম্পন্ন হয়েছে এই কুরআন উপহার কার্যক্রম।

মঙ্গলবার (১১ এপ্রিল) বিশ্ববিদ্যালয়ের টুকিটাকি চত্বরে এই উপহার কার্যক্রমের আয়োজন করা হয়। অনলাইন কেন্দ্রিক এই উদ্যোগের নেতৃত্ব দিয়েছেন বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী সোয়েব উল হাসান ।

সামাজিক যোগাযোগ মাধ্যমে কুরআন উপহার কার্যক্রম নিয়ে ভিডিও পোস্ট করে ফান্ড সংগ্রহ করা হয়। সেই ফান্ড থেকে প্রদত্ত অর্থ দিয়েই মুসলিম ও অমুসলিমদের মাঝে কুরআন উপহার দেওয়ার কার্যক্রম শুরু করেছেন তারা।

উপহার কার্যক্রম সম্পর্কে সোয়েব উল হাসান বলেন, “গত বছর অন্য একটি ডিপার্টমেন্টের কিছু বন্ধু-ভাইয়েরা মিলে ক্যাম্পাসে কুরআন বিতরণের উদ্যোগ নিয়েছিলেন। সেটা দেখে বেশ ভালো লেগেছিল। সেখান থেকেই কিছুটা অনুপ্রেরণা পেয়েছিলাম।”

কুরআন উপহার কার্যক্রমের ফান্ডিং প্রসঙ্গে শোয়েব জানান, “রোজার মধ্যেই একদিন হঠাৎ মনে হলো, অনলাইন ভিত্তিক ফান্ড সংগ্রহ তো করাই যায়। ক্যাম্পাসে শুরুর দিকে আগে টুকটাক ভিডিও বানাতাম, একটা অভিজ্ঞতা ছিল। তো সেই অভিজ্ঞতা থেকে ভাবলাম, ফিজিক্যালি ডোনেশন না নিয়ে নিজেই ক্যামেরার সামনে এসে কিছু বলে ডোনেশন সংগ্রহ করি। অনলাইন কেন্দ্রিক এই উদ্যোগে আমার কাছের কিছু বন্ধু বেশ সহায়তা করেছে। ডোনেশন যে এত বেশি পরিমাণে আসবে, সেটা ধারণাতেও ছিল না।”

একশোর বেশি শিক্ষার্থীকে বিনামূল্যে কুরআন উপহার দেওয়া হয় উল্লেখ করে সোয়েব বলেন, “যারা আগে থেকে অনলাইনে রেজিস্ট্রেশন করেছিলেন তাদেরকেই প্রদান করা হয়েছে। তবে ঈদের জন্য বাড়ি চলে যাওয়ায় কেউ কেউ নিতে পারেন নি । তাদেরকেও আমরা ঈদের পরেই দিয়ে দিবো ইনশাআল্লাহ।”

শুধু মুসলিম নয়, অমুসলিম শিক্ষার্থীদের মধ্যেও এই কার্যক্রমটি সাড়া ফেলেছে জানিয়ে সোয়েব বাংলাদেশ নিউজ এজেন্সিকে বলেন, “আমাদের এই কার্যক্রমের আরেকটা বিষয় ছিল, অমুসলিম শিক্ষার্থীদের জন্যেও কুরআন উপহার দেয়া। এটার কারণ হচ্ছে, জ্ঞানের এই যুগে আমরা সবাই অজানাকে জানতে চাই। অন্য ধর্মের প্রতি কৌতুহল থাকে অনেক শিক্ষার্থীর‌ই। আর বিশ্ববিদ্যালয়ে সেটা আরো বেশি। তো ভাবলাম, অমুসলিম ভাই-বোনদের জন্যেও কুরআন উপহার দেয়াই যায়। কারণ, কুরআন তো সমগ্র মানবজাতির জন্য‌ই।”

“অমুসলিম শিক্ষার্থীরা ফেসবুক পোস্টের কমেন্টে এবং ইনবক্সে তাদের আগ্রহের কথা জানান। তাদের একটি লিস্ট করে শুধু বাংলা অনুবাদের কুরআন আনা হয়। তবে আমরা যেরকম মানসম্মত অনুবাদ চাচ্ছিলাম, সেরকমটা কুরিয়ার থেকে আসে নি বিধায় আমরা কয়েকটি কপি রেখে বাকিগুলো ফেরত পাঠিয়ে দিই। ঈদের পরে বাকিগুলো এসে গেলেই আমরা সেগুলো অমুসলিম ভাই-বোনদের উপহার দিবো,” যুক্ত করেন সোয়েব।

বিএনএ/সাকিব,  এমএফ

Loading


শিরোনাম বিএনএ