30 C
আবহাওয়া
১২:৩৯ পূর্বাহ্ণ - এপ্রিল ২০, ২০২৪
Bnanews24.com
Home » ভোট পর্যবেক্ষণ করতে চায় ২১০ সংস্থা

ভোট পর্যবেক্ষণ করতে চায় ২১০ সংস্থা

নতুন রাজনৈতিক দল নিবন্ধনের সুযোগ

বিএনএ, ঢাকা: আগামী দ্বাদশ সংসদ নির্বাচনে ২১০টি সংস্থা ভোট পর্যবেক্ষণ করতে চায়। এ লক্ষ্যে ইতোমধ্যে তারা নির্বাচন কমিশনে (ইসি) আবেদন করেছে। দ্বাদশ সংসদ নির্বাচনকে সামনে রেখে আগ্রহী স্থানীয় সংস্থাগুলো নিবন্ধন পেতে চায়। যাচাই-বাছাইয়ে যোগ্য বিবেচিত হলে নিবন্ধিত সংস্থাগুলো আগামী পাঁচ বছরের জন্য সংসদ ও স্থানীয় সরকারের সব নির্বাচন পর্যবেক্ষণের সুযোগ পাবে।

সূত্র জানায়, এবার ২ ফেব্রুয়ারি নির্ধারিত সময়ের মধ্যে ১৯৯টি সংস্থা ইসির নিবন্ধনের জন্য আবেদন করে। নির্ধারিত সময়ের পর আরও ১১টি সংস্থার আবেদন জমা পড়ে ইসিতে। বর্তমানে ইসির আইন শাখার যুগ্ম সচিবের নেতৃত্বে সাত সদস্যের কমিটি এসব আবেদন যাচাই-বাছাই করছে। সর্বশেষ গত বৃহস্পতিবার যাচাই-বাছাই কমিটির সভা অনুষ্ঠিত হয়। ১৫ থেকে ২০ দিনের মধ্যে প্রাথমিক বাছাই শেষ হবে। এরপর প্রতিবেদন নির্বাচন কমিশনে উপস্থাপন করা হবে। প্রাথমিক বাছাইয়ে যাদের আবেদন টিকবে তাদের বিরুদ্ধে কোনো ধরনের দাবি-আপত্তি আছে কি না, জানতে ১৫ দিনের মধ্যে সময় দিয়ে একটি গণবিজ্ঞপ্তি জারি করা হবে। যদি কোনো সংস্থার বিরুদ্ধে অভিযোগ আসে তাহলে কমিশন উভয় পক্ষকে ডেকে শুনানি করে সিদ্ধান্ত নেবে। বিদ্যমান নিবন্ধিত সংস্থাগুলোর মেয়াদ শেষ হতে যাচ্ছে ১১ জুলাই। সে ক্ষেত্রে ইসির কর্মপরিকল্পনা অনুযায়ী জুনের মধ্যেই পর্যবেক্ষক সংস্থাগুলোর চূড়ান্ত কার্যক্রম শেষ হওয়ার কথা রয়েছে।

এ বিষয়ে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেছেন, ফরেন অবজারভার সম্পর্কে আমাদের একটা পলিসি আছে। তারা আমাদের কাছে আবেদন করবেন। আমরা সেটা পাঠিয়ে দেব স্বরাষ্ট্র ও পররাষ্ট্র মন্ত্রণালয়ে। কারণ বিষয়টি দ্বিপক্ষীয়ভাবে সুরাহা হতে হবে।

ইসি কর্মকর্তারা জানান, বিদেশি প্রতিনিধিরা নির্বাচনের তফসিল ঘোষণার পর ইসি বরাবর পর্যবেক্ষণের আবেদন করতে পারবেন। সেই আবেদন পাঠানো হবে স্বরাষ্ট্র ও পররাষ্ট্র মন্ত্রণালয়ে। সেখান থেকে ক্লিয়ারেন্স এলে তাদের অনুমতি দেওয়া হবে। চলতি বছরের শেষে বা আগামী বছরের শুরুতে দ্বাদশ সংসদ নির্বাচন অনুষ্ঠানের প্রস্তুতি নিচ্ছে কাজী হাবিবুল আউয়াল কমিশন।

উল্লেখ্য, নবম সংসদ নির্বাচনের আগে প্রথমবারের মতো পর্যবেক্ষক সংস্থার নিবন্ধন চালু হয়। এক বছর করে মেয়াদ নির্ধারণ করা হলেও পরে এ মেয়াদ পাঁচ বছর করে নীতিমালা প্রণয়ন করা হয়। প্রথমে, ২০০৮ সালে ১৩৮টি সংস্থাকে নিবন্ধন দেয় তৎকালীন এটিএম শামসুল হুদা কমিশন। তখন নিবন্ধনের মেয়াদ ছিল এক বছর। এরপর ২০১১ সালে ১২০টি পর্যবেক্ষক সংস্থাকে নিবন্ধন দেওয়া হয়। এসব সংস্থার নিবন্ধনের মেয়াদ ২০১৬ সালের জানুয়ারিতে শেষ হওয়ার পর কাজী রকিবউদ্দিন আহমদ কমিশন তা আরও এক বছর বাড়ায়। নবম সংসদ নির্বাচনে দেশীয় ৭৫টি সংস্থা ভোট পর্যবেক্ষণে থাকলেও দশম সংসদে তা কমে ৩৫টিতে দাঁড়ায়। ২০১৮ সালে আবেদন করে ১৯৯টি সংস্থা, ইসির নিবন্ধনও পায় ১১৯টি সংস্থা।

একাদশ সংসদ নির্বাচন পর্যবেক্ষণ করে ৮১টি দেশি পর্যবেক্ষক সংস্থার ২৫ হাজার ৯০০ জন প্রতিনিধি। এছাড়া ৩৮ জন (ফেমবোসা, এএইএ, ওআইসি ও কমনওয়েল্থ থেকে আমন্ত্রিত) বিদেশি পর্যবেক্ষক, বিভিন্ন বিদেশি মিশনের ৬৪ জন কর্মকর্তা এবং দূতাবাস ও বিদেশি সংস্থায় কর্মরত ৬১ জন বাংলাদেশি ভোট পর্যবেক্ষণ করে।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ