25 C
আবহাওয়া
১০:০৬ পূর্বাহ্ণ - মে ৩, ২০২৪
Bnanews24.com
Home » শীতকালে প্রতিদিন গোসল কেন জরুরি

শীতকালে প্রতিদিন গোসল কেন জরুরি

গোসল

লাইফস্টাইল ডেস্ক: ক্যালেন্ডারের পাতায় পৌষের শেষ প্রায়। মাঘের হাতছানি। তাইতো মাঘের শীত বাঘের গায়ে। কিন্তু মাঘ না আসলেও চলতি শীতে কাবু মানুষ। এই শীতের মধ্যে সবচেয়ে বিড়ম্বনা হচ্ছে গোসল নিয়ে। গোসল একটি সুস্থ্য থাকার দাওয়াই। শীত কিংবা হিমশীতল হোক চিকিৎসকরা নিয়মিত গোসলের পরামর্শ দিয়ে থাকেন। সকাল কিংবা দুপুর যে বেলাই হোক গোসল করা চাই। এর ব্যতিক্রম হলে শরীর ছাড় দিবে না। লেগে থাকবে খোশ-চুলকানি। হতেও পারে অ্যালার্জি জনিত সমস্যা। বিশেষজ্ঞরা বলছেন, শীতে রোজ গোসল করাটা ভীষণ জরুরি।

১.নিয়মিত গোসল না করলে কিছু ব্যাকটেরিয়া জমে শরীরে। যেসব ব্যাকটেরিয়া শীতকালে ত্বক ভালো রাখতে সাহায্য করে। কিন্তু নিয়মিত গোসলে এসব ব্যাকটেরিয়া ধুয়ে যায় ফলশ্রুতিতে দেখা দিতে পারে নানা রকম ত্বকের সমস্যা। তাই শীতকালে রোজ না গোসল করে একদিন পর পর গোসল করা স্বাস্থ্যসম্মত।

২. শীতে ঠান্ডা পানিতে গোসল? কেও ভাবতেও পারেনা। তাইতো কেটলি কেটলি গরম পানি আর গিজারের ওপর হামলে পড়ে সবাই। তবে গরম পানিতে দীর্ঘক্ষণ গোসল কিন্তু একেবারেই ত্বক উপযোগী নয়। এতে করে ত্বক অতিরিক্ত শুষ্ক হয়ে যায়। তাই দীর্ঘসময় গরম পানি দিয়ে গোসল না করাই ভালো।

৩. শীত এলেই কেন বিষণ্ণতা বাড়েশীত এলেই কেন বিষণ্ণতা বাড়ে

৪. এছাড়াও শীতে অতিরিক্ত গোসলে ভেঙে যেতে পারে আপনার নখ। এ ঋতুতে নখ খুবই ভঙুর অবস্থায় থাকে। তাই এসময়ে নখের বিশেষ যত্ন নেওয়া জরুরি।

বিএনএনিউজ২৪/ এমএইচ /এইচমুন্নী

Loading


শিরোনাম বিএনএ