40 C
আবহাওয়া
৬:২৫ অপরাহ্ণ - এপ্রিল ২৮, ২০২৪
Bnanews24.com
Home » গাজায় প্রতি ১০ মিনিটে ১ শিশুর মৃত্যু

গাজায় প্রতি ১০ মিনিটে ১ শিশুর মৃত্যু

গাজায় ইসরায়েলি হামলায় নিহতের সংখ্যা ৪হাজার ৩০০ ছাড়িয়েছে

বিএনএ, বিশ্বডেস্ক: ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরাইলি হামলায় প্রতি ১০ মিনিটে একটি করে শিশু মারা যাচ্ছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

শুক্রবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদকে সতর্ক করে এমন তথ্য জানান ডব্লিউএইচও প্রধান টেড্রোস আধানম গেব্রেইয়েসুস। শনিবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

স্থানীয়রা জানায়, গাজায় হাসপাতালগুলো ইসরায়েলি বাহিনীর প্রধান টার্গেটে পরিণত হয়েছে। শুক্রবার থেকে আল-শিফাসহ চারটি হাসপাতাল ঘিরে হামলা চালাচ্ছে ইসরায়েলি বাহিনী। তাদের দাবি, আল শিফার নিচে হামাস তাদের কমান্ড সেন্টার তৈরি করেছে। যদিও হামাস এ দাবি প্রত্যাখ্যান করেছে।

এ ঘটনায় ১৫ সদস্যের নিরাপত্তা পরিষদকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান টেড্রোস আধানম গেব্রেইয়েসুস সতর্ক করে দিয়ে বলেন, বর্তমানে গাজার স্বাস্থ্য ব্যবস্থা পতনের দ্বারপ্রান্তে পৌঁছেছে।

শুক্রবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদকে তিনি আরও বলেন, গাজার ৩৬ টি হাসপাতালের অর্ধেক এবং ভূখণ্ডটির প্রাথমিক স্বাস্থ্যসেবা কেন্দ্রগুলোর দুই-তৃতীয়াংশই এখন অকেজো। নাগালের বাইরে চলে গেছে বাকি সক্রিয় হাসপাতাল ও প্রাথমিক স্বাস্থ্যসেবা কেন্দ্রগুলো।

চেতনা নাশক ছাড়াই অস্ত্রোপচার করা হচ্ছে জানিয়ে নিরাপত্তা পরিষদকে টেড্রোস বলেন, গাজার হাসপাতালের করিডোর পর্যন্ত আহত, অসুস্থ, মৃত ব্যক্তিদের ভিড়ে ভরে গেছে। মর্গ উপচে পড়ছে।

এরই মধ্যে ইসরায়েলি হামলায় গাজায় নিহত সংখ্যা ছাড়িয়েছে ১১ হাজার। উপত্যকাটিতে হামলার তীব্রতা বাড়ায় গেল দুদিনে গাজার উত্তর থেকে দক্ষিণে সরে গেছে এক লাখের বেশি ফিলিস্তিনি। সরে পড়া বাসিন্দারা হাসপাতালসহ বিভিন্ন আশ্রয়কেন্দ্রে অবস্থান করছিলেন। জাতিসংঘ বলছে, ইসরায়েলি হামলায় উত্তর গাজা নরকে পরিণত হয়েছে।

গাজায় ইসরায়েলি আগ্রাসনের একচেটিয়ে সমর্থন দেয়ায় কড়া সতর্কবার্তা পেয়েছে যুক্তরাষ্ট্র প্রশাসন। আরব বিশ্বের মার্কিন কর্মকর্তারা বলছেন, এর ফলে যুক্তরাষ্ট্র আরব জনগণের একটি প্রজন্মের সমর্থন হারাতে যাচ্ছে ওয়াশিংটন। এছাড়া ওই প্রজন্ম ইসরায়েলের কর্মকাণ্ডকে যুদ্ধাপরাধ বলে মনে করছে।

বিএনএ/ এমএফ

Loading


শিরোনাম বিএনএ