30 C
আবহাওয়া
৯:১৮ পূর্বাহ্ণ - এপ্রিল ২৪, ২০২৪
Bnanews24.com
Home » ব্রুনাই সুলতানের সফরে ৩টি সমঝোতা সই হতে পারে: মোমেন

ব্রুনাই সুলতানের সফরে ৩টি সমঝোতা সই হতে পারে: মোমেন

ব্রুনাই সুলতানের সফরে ৩টি সমঝোতা হতে পারে: ড. মোমেন

বিএনএ ডেস্ক: ব্রুনাইয়ের সুলতান হাজী হাসান আল বোলকিয়াহ মুইজাদ্দীন ওয়াদ্দাওউলাহ প্রথমবারের মতো বাংলাদেশ সফরে আসছেন। ১৫ অক্টোবর থেকে ১৭ অক্টোবর পর্যন্ত তার এই সফরে বাংলাদেশ ও ব্রুনাইয়ের মধ্যে তিনটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হতে পারে।

মঙ্গলবার (১১ অক্টোবর) পররাষ্ট্র মন্ত্রণালয়ে ব্রিফিংয়ে এ তথ্য জানান পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। তিনি বলেন, বিভিন্ন ইস্যুতে দ্বিপাক্ষিক আলোচনার পাশাপাশি, বাংলাদেশ-ব্রুনাই-এর মধ্যে তিনটি সমঝোতা স্মারক সইয়ের সম্ভাবনা রয়েছে।

যে সমঝোতা স্মারকগুলো স্বাক্ষরিত হতে পারে তার মধ্যে আছে, দ্বিপাক্ষিক বিমানচলাচল চুক্তি, বাংলাদেশী জনশক্তি নিয়োগে সহযোগিতা এবং দু’দেশের নাবিকদের স্বীকৃতি সনদ।

পররাষ্ট্রমন্ত্রী জানান, সুলতান বাংলাদেশের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর আমন্ত্রণে এই প্রথম বাংলাদেশ সফরে আসছেন। ২০২০ সালের এপ্রিল মাসে এই সফরটি চূড়ান্ত হলেও করোনার কারণে সফরটি বিলম্বিত করা হয়।

রাষ্ট্রপতি আবদুল হামিদ হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ব্রুনাইয়ের সুলতানকে স্বাগত জানাবেন উল্লেখ করে ড. মোমেন জানান, সফরকালে ব্রুনাইয়ের সুলতান বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি সম্মান জানাতে ধানমন্ডি ৩২ নম্বর বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন করবেন। এছাড়া সাভারে জাতীয় স্মৃতিসৌধেও শ্রদ্ধা জানাবেন ব্রুনাই সুলতান।

সফরকালে হাসান আল বোলকিয়াহ রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে বৈঠক করবেন।

২০১৯ সালের এপ্রিল মাসে ব্রুনাইয়ের সুলতানের আমন্ত্রণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ব্রুনাই সফর করেন। ওই সফরকালে বন্ধুপ্রতীম দেশ দুটির মধ্যকার দ্বিপাক্ষিক সম্পর্ক আরো জোরদার করতে ছয়টি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

বিএনএ/এ আর

Loading


শিরোনাম বিএনএ