31 C
আবহাওয়া
১:০৯ পূর্বাহ্ণ - এপ্রিল ২৮, ২০২৪
Bnanews24.com
Home » সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচন দেখতে চায় ইইউ

সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচন দেখতে চায় ইইউ


বিএনএ, ঢাকা: ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সঙ্গে ইলেকশন মনিটরিং ফোরামের ৫ সদস্যের একটি দলের বৈঠক অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (১১ জুলাই) সকালে রাজধানীর গুলশানে ইইউ দূতাবাসে বৈঠকটি অনুষ্ঠিত হয়।

চেয়ারম্যান অধ্যাপক মোহাম্মদ আবেদ আলী জানান, বৈঠকে বাংলাদেশে সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচন দেখতে চেয়েছে ইউরোপীয় ইউনিয়ন। এছাড়া আগের নির্বাচনগুলো সম্পর্কেও জানতে চেয়েছে তারা।

তিনি বলেন, আগামী নির্বাচন কেমন হবে এবং আমাদের বাস্তব অভিজ্ঞতা জানতে চেয়েছেন। আমরা সম্প্রতি পাঁচ সিটি করপোরেশন নির্বাচন, আগের সব নির্বাচন, ইসির সক্ষমতা ও সরকারের সহযোগিতা তাদের সামনে তুলে ধরেছি।

মোহাম্মদ আবেদ আলী বলেন, ওনারা (ইইউ দল) প্রত্যাশা করেন, বাংলাদেশের সবকয়টি রাজনৈতিক দল আগামী দ্বাদশ সংসদ নির্বাচনে অংশগ্রহণ করবে।

আবেদ আলী বলেন, তারা শুধু ২০১৮ নয়, ১৯৯৬, ২০০১, ২০০৮, ২০১৪ সবগুলো নির্বাচন নিয়ে কথা বলেছেন। আমরা উনাদের সামনে সবগুলো নির্বাচনের চিত্র তুলে ধরেছি। উনারা এ বিষয়ে আগে থেকেই অবগত আছেন। উনাদের মধ্যে একজন প্রতিনিধিও আছেন যিনি আগে নির্বাচন পর্যবেক্ষণ করেছেন।

তত্ত্বাবধায়ক ইস্যুতে কোনো কথা বলেছেন কি না, জানতে চাইলে তিনি বলেন, সংবিধানে নেই এমন কোনো কথা বলেননি। তত্ত্বাবধায়ক বিষয়ে কিছু তারা জানতে চাননি। এটার বিষয়ে উনারা কোনো আগ্রহ প্রকাশ করেননি।

নির্বাচন পর্যবেক্ষণ করতে আসবেন সেটি তারা নিশ্চিত করেছেন কিনা জানতে চাইলে তিনি বলেন, উনারা কনফার্ম করেননি। তবে উনাদের যারা সিনিয়র আছেন, তাদের সার্বিক বিষয়ে জানাবেন।

এর আগে, রোববার (৯ জুলাই) ভোরে ইইউ প্রতিনিধিদল ঢাকায় আসার পর সফরের প্রথম দিনে বেশ কয়েকজন কূটনীতিকের সঙ্গে মতবিনিময় করেছেন।

সফরের দ্বিতীয় দিন (সোমবার) আওয়ামী লীগের প্রতিনিধিদল, মানবাধিকার কমিশন, বাংলাদেশ পুলিশ ও পার্বত্য চট্টগ্রামবিষয়ক মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করে দলটি।

নির্বাচন কমিশনের আমন্ত্রণে আসা আগামী ২৩ জুলাই পর্যন্ত ইইউ প্রতিনিধিদলটি প্রধানমন্ত্রীর কার্যালয়, মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়, আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতিনিধি, আইনশৃঙ্খলা বাহিনী, রাজনৈতিক নেতা, নাগরিক সমাজ ও গণমাধ্যমের প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে করবে।

ইইউর পর্যবেক্ষণ দলটি দুই সপ্তাহ অবস্থান করে বাংলাদেশে অংশগ্রহণমূলক নির্বাচনের পরিস্থিতি পর্যবেক্ষণ করবেন। তাদের সুপারিশের ওপর ভিত্তি করেই ইইউ এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে।

উল্লেখ্য, বাংলাদেশে একটি অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ জাতীয় নির্বাচন দেখতে চায় ইউরোপীয় ইউনিয়ন। দীর্ঘদিন ধরে ইউরোপীয় ইউনিয়ন এ বিষয়ে সরকারকে তাগিদ দিয়ে আসছে।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ