27 C
আবহাওয়া
১:৫৩ পূর্বাহ্ণ - মে ৮, ২০২৪
Bnanews24.com
Home » আজ ঢাকায় আসছে মার্কিন প্রতিনিধিদল

আজ ঢাকায় আসছে মার্কিন প্রতিনিধিদল


বিএনএ, ঢাকা: মার্কিন পররাষ্ট্র দপ্তরের গণতন্ত্র, মানবাধিকার ও বেসামরিক জনগণের নিরাপত্তাবিষয়ক আন্ডারসেক্রেটারি উজরা জেয়া চার দিনের সফরে ঢাকায় আসছেন। মঙ্গলবার (১১ জুলাই) সন্ধ্যায় তিনি ঢাকায় আসবেন। কাল তিনি রোহিঙ্গা শিবির পরিদর্শন করবেন।

উজরা জেয়ার নেতৃত্বে একটি প্রতিনিধিদল চার দিনের সফরে ঢাকায় আসছে। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের দক্ষিণ ও মধ্য এশিয়া ব্যুরোর অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ডোনাল্ড লু, যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থার (ইউএসএআইডি) এশিয়া ব্যুরোর ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি অঞ্জলী কৌরও থাকছেন এই দলে।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, প্রতিনিধিদলটি ওয়াশিংটন থেকে দিল্লি ও ঢাকা সফরের উদ্দেশে যাত্রা শুরু করার সঙ্গে সঙ্গে মার্কিন পররাষ্ট্র দপ্তর তাদের ভারত ও বাংলাদেশ সফরের আলোচ্য বিষয় প্রকাশ করেছে। উজরা জেয়ার নেতৃত্বে মার্কিন প্রতিনিধিদলটি গত শনিবার দিল্লিতে পৌঁছায়।

এর আগে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন বলেছেন, মার্কিন প্রতিনিধিদলের ঢাকা সফরকালে দুই দেশের সম্পর্ক নিয়ে কথা হবে। তারা আসার পরে বাংলাদেশের সঙ্গে কী আলোচনা হবে, তখন বোঝা যাবে। এখন পর্যন্ত কোনো এজেন্ডা ঠিক হয়নি।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র বলেছেন, ভারত সফরে উজরা জেয়ার আলোচনার বিষয়গুলোর মধ্যে আছে— গণতন্ত্র ও আঞ্চলিক স্থিতিশীলতাসহ বিভিন্ন বিষয়। বাংলাদেশ সফরে সরকারি কর্মকর্তাদের সঙ্গে আলোচনায় থাকবে অবাধ ও সুষ্ঠু নির্বাচন, মানবাধিকার, শ্রম সম্পর্কিত বিষয়, মানবপাচার ও রোহিঙ্গা সঙ্কটসহ বিভিন্ন দিক।

এদিকে, সংসদ নির্বাচন অবাধ, সুষ্ঠু ও অংশগ্রহণমূলক হওয়ার পরিস্থিতি বাংলাদেশে আছে কি না, তা যাচাই করে দেখতে ইউরোপীয় ইউনিয়নের ছয় সদস্যের প্রতিনিধিদল রোববার (৯ জুলাই) থেকে ঢাকায় কাজ করছে। ঢাকায় ইউরোপসহ পশ্চিমা বিভিন্ন দেশের কূটনীতিকদের কাছ থেকে পরিস্থিতি সম্পর্কে তারা প্রাথমিক ধারণা নিয়েছেন বলে জানা গেছে।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ