39 C
আবহাওয়া
৪:১৪ অপরাহ্ণ - এপ্রিল ৩০, ২০২৪
Bnanews24.com
Home » ১১ বছরেও হলো না সাগর-রুনি হত্যার বিচার

১১ বছরেও হলো না সাগর-রুনি হত্যার বিচার

সাগর রুনি

বিএনএ ডেস্ক: দিন যায়, দিন আসে। এভাবে এক এক করে ১১ বছর অতিবাহিত হয়ে গেছে। একাধিকবার তদন্ত সংস্থা পরিবর্তন হয়েছে। ৯৫ বার পিছানো হয়ছে মামলার তদন্ত প্রতিবেদনও। কিন্তু সাংবাদিক দম্পতি সাগর সরওয়ার ও মেহেরুন রুনি হত্যাকাণ্ডের পর বলা হয়েছিল; ৪৮ ঘণ্টার মধ্যেই আসামি গ্রেফতার করা হবে।

২০১২ সালের ১১ ফেব্রুয়ারি রাজধানীর পশ্চিম রাজাবাজারের ভাড়া বাসায় সাংবাদিক দম্পতি সাগর সরওয়ার ও মেহেরুন রুনিকে নির্মমভাবে হত্যা করা হয়। পরদিন তাদের ক্ষত-বিক্ষত মরদেহ উদ্ধার করা হয়। এ ঘটনায় তৎকালীন স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন ২৪ ঘণ্টার মধ্যে হত্যায় জড়িতদের গ্রেপ্তার করা হবে বলে আশ্বাস দিয়েছিলেন। সেই ২৪ ঘণ্টা গত ১১ বছরেও শেষ হয়নি।

সাংবাদিক সাগর সরওয়ার মাছরাঙা টেলিভিশনের বার্তা সম্পাদক এবং তার স্ত্রী মেহেরুন রুনি এটিএন বাংলার জ্যেষ্ঠ প্রতিবেদক ছিলেন।

ঘটনার পরদিন ২০১২ সালের ১২ ফেব্রুয়ারি রুনির ভাই নওশের আলী রোমান বাদী হয়ে শেরেবাংলা নগর থানায় মামলা করেন। প্রথমে মামলাটির তদন্ত করে শেরেবাংলা নগর থানা পুলিশ। পরে ১৬ ফেব্রুয়ারি মামলার তদন্তভার পায় গোয়েন্দা পুলিশের (ডিবি) উত্তর বিভাগ। দুই মাস পর হাইকোর্টের আদেশে মামলাটির তদন্তের দায়িত্ব দেয়া হয় র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নকে (র‌্যাব)।

এ মামলায় সন্দেহভাজন হিসেবে আটজনকে গ্রেপ্তার করা হয়। তারা হলেন রফিকুল ইসলাম, বকুল মিয়া, মাসুম মিন্টু, কামরুল হাসান ওরফে অরুণ, আবু সাঈদ, ওই বাড়ির নিরাপত্তারক্ষী পলাশ রুদ্র পাল ও এনামুল হক এবং সাগর-রুনির ‘পারিবারিক বন্ধু’ তানভীর রহমান। তাদের মধ্যে তানভীর ও পলাশ জামিনে আছেন। বাকিরা এখনো কারাগারে রয়েছেন।

এই নির্মম হত্যাকাণ্ডের পর থেকেই বিভিন্ন সাংবাদিক সংগঠন নিন্দা ও ক্ষোভ জানিয়ে আসছে। স্মারকলিপি ও মানববন্ধনসহ বিভিন্ন কর্মসূচি পালন করছে সংগঠনগুলো। ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) নেতারা গত বৃহস্পতিবার সচিবালয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খানের সঙ্গে দেখা করে এ হত্যা মামলার তদন্ত দ্রুত শেষ করে খুনিদের আইনের আওতায় আনার দাবি জানান। স্বরাষ্ট্রমন্ত্রীকে ডিআরইউ কার্যনির্বাহী কমিটির পক্ষ থেকে স্মারকলিপি দেন সংগঠনের সভাপতি মুরসালিন নোমানী ও সাধারণ সম্পাদক মাইনুল হাসান সোহেল।

এ সময় স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আমরা চেষ্টা করছি, এই খুনের রহস্য উদ্ঘাটনের। আমরাও চাই এ রহস্য উন্মোচিত হোক। সাংবাদিক নেতাদেরও বলেছি, আপনাদের কাছেও যদি কোনো তথ্য থাকে, সেগুলো আমাদের জানালে আমরা সেটিও দেখব। বিচার তো আমরা করতে পারব না, আমরা তদন্ত রিপোর্ট দিতে পারব। ডিআরইউর স্মারকলিপি আমি র‍্যাবের ডিজিকে এখনই পাঠিয়ে দিচ্ছি। তাড়াতাড়ি একটা কিছু যেন তারা জানান, সেই নির্দেশনা তাদের দেয়া হবে।’

এদিকে গতকাল শুক্রবার দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনে সাগর-রুনিসহ সব সাংবাদিক হত্যার বিচারের দাবিতে এক বিক্ষোভ সমাবেশ করে ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে)। সমাবেশে অভিযোগ করে সাংবাদিক নেতারা বলেন, বর্তমান সরকারের আমলে দেশে সাংবাদিকরা সবচেয়ে বেশি হত্যা, নির্যাতন ও বঞ্চনার শিকার হচ্ছেন। স্বরাষ্ট্রমন্ত্রী এসব অপরাধের বিচারের আশ্বাস দিলেও তিনি আদতে গুরুত্ব দেন না।

সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) সভাপতি ওমর ফারুক বলেন, ‘গত এক বছরে স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে চারবার দেখা করে সাংবাদিকদের হত্যাকাণ্ডের বিষয়গুলো সুরাহা করার জন্য বলেছি। তিনি বারবার কথা দিয়েছেন। আমরা চলে আসার পরই তিনি সাংবাদিকদের দাবি ভুলে গেছেন।’ তিনি স্বরাষ্ট্রমন্ত্রীকে উদ্দেশ করে বলেন, ভাইবেন না, সাংবাদিকদের হাত থেকে রেহাই পাবেন। এই হত্যাকাণ্ডের বিচারের জন্য আপনাকে ঘেরাও করা হবে।

বিএনএনিউজ২৪/ এসবি/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ