27 C
আবহাওয়া
৭:৩৩ অপরাহ্ণ - এপ্রিল ১৬, ২০২৪
Bnanews24.com
Home » মানবতাবিরোধী অপরাধের মামলা,৩ জনকে যাবজ্জীবন,৫ জনের ২০ বছরের সাজা

মানবতাবিরোধী অপরাধের মামলা,৩ জনকে যাবজ্জীবন,৫ জনের ২০ বছরের সাজা

মানবতাবিরোধী অপরাধের মামলা,৩ জনকে যাবজ্জীবন,৫ জনের ২০ বছরের সাজা

বিএনএ,ঢাকা:মানবতাবিরোধী অপরাধের মামলায় ময়মনসিংহের গফরগাঁওয়ের ৩ জনকে যাবজ্জীবন কারাদণ্ডাদেশ দিয়েছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।পাশাপাশি পাঁচজনকে ২০ বছরের কারাদণ্ডাদেশ দেয়া হয়েছে।সেইসঙ্গে অভিযোগ প্রমাণিত না হওয়ায় আব্দুল লতিফ নামে একজনকে খালাস দিয়েছে ট্রাইব্যুনাল।

বৃহস্পতিবার(১১ ফেব্রুয়ারি) বেলা পৌনে ১২টার দিকে এ রায় ঘোষণা করেন মো. বিচারপতি শাহিনুর ইসলামের নেতৃত্বে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের ৩ সদস্যের বিচারিক প্যানেল।

যাবজ্জীবন দণ্ডপ্রাপ্তরা হলেন- মো. সামসুজ্জামান ওরফে আবুল কালাম, এ এফ এম ফয়জুল্লাহ (পলাতক), আব্দুর রাজ্জাক মণ্ডলকে (পলাতক)।২০ বছর করে সাজাপ্রাপ্তরা হলেন- মো. খলিলুর রহমান, মো. আব্দুল্লাহ, মো. রইছ উদ্দিন আজাদী ওরফে আক্কেল আলী, আলিম উদ্দিন খান (পলাতক) ও সিরাজুল ইসলাম তোতা।

আসামিদের বিরুদ্ধে মুক্তিযুদ্ধের সময় চারজনকে হত্যা ও ৯ জনকে আটক এবং নির্যাতনের চারটি অভিযোগ রয়েছে। ২০১৮ সালের ১৩ মার্চ তাদের বিচার শুরু করা হয়। বিচারকাজ শেষ হয় গতবছরের ২৬ জানুয়ারি। আসামিদের মধ্যে চারজন পলাতক ছিলেন। বৃহস্পতিবার রায়ের দিন পাঁচজনকে ট্রাইব্যুনালে হাজির করানো হয়।

তবে, রায়ের দিন সকালে পলাতক এক আসামি আলিমুদ্দিন খান ট্রাইব্যুনালে হাজির হওয়ার ঘটনায় চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে। ট্রাইব্যুনাল সংশ্লিষ্টরা বলছেন, রায় ঘোষণার পর সে আসল আসামি কিনা যাচাই করে পরবর্তী পদক্ষেপ নেয়া হবে।

২০১৪ সালের ১৬ অক্টোবর এই মামলার তদন্তকাজ শুরু হয়ে ২০১৭ সালের ১৬ ফেব্রুয়ারি শেষ করা হয়।এরপর ওই বছরের ২০ ফেব্রুয়ারি তাদের বিরুদ্ধে তদন্তের চূড়ান্ত প্রতিবেদন প্রকাশ করে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা।তদন্তে ৬০ জন সাক্ষীর সাক্ষ্যগ্রহণ করা হলেও ২৯ জনকে সাক্ষী করা হয়েছিল। এছাড়া জব্দ তালিকার সাক্ষী ছিলেন আরও দুজন। তবে মামলার তদন্ত কর্মকর্তাসহ (আইও) মোট ১৮ জন আদালতে সাক্ষ্য দেন।

মুক্তিযুদ্ধের সময় আসামিরা রাজাকার বাহিনীতে যোগ দেন এবং পাকিস্তানি সেনাবাহিনীর সঙ্গে মিলে ময়মনসিংহের বিভিন্ন গ্রামে অপহরণ, আটক, নির্যাতন ও হত্যার মত অপরাধ করেন বলে এ মামলায় অভিযোগ করা হয়।মানবতাবিরোধী অপরাধের সুনির্দিষ্ট চারটি ঘটনায় ২০১৮ সালে ৪ মার্চ তাদের বিচার শুরুর আদেশ দিয়েছিল ট্রাইব্যুনাল।

উভয়পক্ষের যুক্তিতর্ক শুনানি শেষে গত বছরের ২৬ জানুয়ারি মামলাটি রায়ের জন্য অপেক্ষমান (সিএভি) রাখা হয়েছিল।কিন্তু করোনা ভাইরাস জনিত উদ্ভূত পরিস্থিতির কারণে রায় দিতে বিলম্ব হয়।গত মঙ্গলবার মামলার রায়ের জন্য বৃহস্পতিবার দিন ঠিক করে দেয় ট্রাইব্যুনাল।

ময়মনসিংহের নয় জনের এ মামলায় রাষ্ট্রপক্ষে ছিলেন প্রসিকিউটর সুলতান মাহমুদ সীমন, জাহিদ ইমাম ও তাপস কান্তি বল। আসামিপক্ষে ছিলেন আব্দুস সাত্তার পালোয়ান।

বিএনএনিউজ/আরকেসি

Loading


শিরোনাম বিএনএ