30 C
আবহাওয়া
৬:১৫ অপরাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » শিক্ষা প্রতিষ্ঠানের পাশে তামাকজাত দ্রব্য বিক্রি বন্ধের দাবি

শিক্ষা প্রতিষ্ঠানের পাশে তামাকজাত দ্রব্য বিক্রি বন্ধের দাবি

বাংলাদেশ তামাকবিরোধী জোট

বিএনএ,ঢাকা: শিক্ষাপ্রতিষ্ঠানের ১০০ মিটারের মধ্যে সিগারেটসহ তামাকজাত দ্রব্য বিক্রি নিষিদ্ধের আইন কার্যকরের দাবি জানিয়েছে বাংলাদেশ তামাকবিরোধী জোট। বুধবার (১০ নভেম্বর) জাতীয় প্রেস ক্লাবের সামনে আয়োজিত এক মানববন্ধন থেকে এ দাবি জানায় সংগঠনটি। এ সময় আরও তিনটি সংগঠনের কর্মীরা উপস্থিত ছিলেন।

মানববন্ধনে জোটের উপদেষ্টা আবু নাসের খান বলেন, সিগারেট একটি তামাকজাত দ্রব্য। এর কারণেই ক্যান্সার বেশি হয়। বিভিন্ন কোম্পানি এ রোগের ওষুধ বিক্রি করছে। ওষুধ কোম্পানিগুলো বড় মুনাফা অর্জনকারি। এসব কোম্পানির সঙ্গে যুক্ত হয়ে তামাক কোম্পানিগুলো এক হয়ে চাইছে না তামাকজাত দ্রব্য বন্ধ হোক।

বক্তারা বলেন, সংবিধানের অনুচ্ছেদ ১৮ (১) এবং স্থানীয় সরকারের (সিটি করপোরেশন) আইন ২০০৯ তফসিল ১ ও ৫ অনুসারে, তামাকজাত দ্রব্য বিক্রেতাদের লাইসেন্সের আওতায় এনে বিক্রয় সীমিতকরণের পদক্ষেপ নেওয়া হয়েছে। শিক্ষাপ্রতিষ্ঠান ও স্বাস্থ্যসেবা কেন্দ্রের ১০০ মিটারের মধ্যে তামাকজাত দ্রব্য বিক্রয় নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। এ গাইডলাইন বাতিলের জন্য তামাক কোম্পানিগুলো মরিয়া হয়ে উঠেছে। কারণ তাদের প্রধানতম টার্গেট শিশু-কিশোর-যুবক। এদের সিগারেটের নেশা ধরিয়ে দিতে পারলেই কোম্পানিগুলোর দীর্ঘমেয়াদী ভোক্তা তৈরি হয়ে যায়। এজন্য তামাক কোম্পানিগুলো শিক্ষাপ্রতিষ্ঠানের আশ-পাশে সিগারেট বিক্রির বিশেষ ব্যবস্থা নিয়ে থাকে।

এ পরিস্থিতিতে বক্তারা শিক্ষাপ্রতিষ্ঠান ও স্বাস্থ্যসেবা কেন্দ্রের পাশে তামাক বিক্রি বন্ধের দাবি জানান তারা। মানববন্ধনে তামাকবিরোধী জোটের অন্য সদস্যরা উপস্থিত ছিলেন।

বিএনএনিউজ/এসবি, এমএফ

Loading


শিরোনাম বিএনএ