26 C
আবহাওয়া
৩:২৭ পূর্বাহ্ণ - মে ৩, ২০২৪
Bnanews24.com
Home » চট্টগ্রামে বিনামূল্যে ডেঙ্গু পরীক্ষা শুরু

চট্টগ্রামে বিনামূল্যে ডেঙ্গু পরীক্ষা শুরু

চট্টগ্রামে বিনামূল্যে ডেঙ্গু পরীক্ষা শুরু

বিএনএ, চট্টগ্রাম: নগরীর সদরঘাটে চট্টগ্রাম সিটি কর্পোরেশন জেনারেল হাসপাতালে বিনামূল্যে ডেঙ্গু পরীক্ষার উদ্বোধন করেছেন চট্টগ্রাম সিটি মেয়র বীর মুক্তিযোদ্ধা মো. রেজাউল করিম চৌধুরী। সোমবার (১০ জুলাই) উদ্বোধন হওয়া এ কার্যক্রম প্রতিদিন সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত চলবে।

এসময় মেয়র মো. রেজাউল করিম চৌধুরী বলেন, দরিদ্র জনগণ যাতে অর্থাভাবে ডেঙ্গু পরীক্ষা থেকে বঞ্চিত না হয়- তার জন্য এ উদ্যোগ নেয়া হয়েছে। যতদিন ডেঙ্গু কমবে না ততদিন এ কার্যক্রম চলবে এবং ডেঙ্গুর প্রাদুর্ভাব বৃদ্ধি পেলে প্রয়োজনে আরও হাসপাতালে বিনামূল্যে ডেঙ্গু পরীক্ষা কার্যক্রম চালু করা হবে। শুধু ওষুধ ছিটিয়ে মশা নিধন সম্ভব নয়; এ জন্য প্রয়োজন জনসচেতনতা।

মেয়র আরও বলেন, চসিকের ১০০ দিনের ক্রাশ প্রোগ্রামে এডিস মশা লার্ভা চিহ্নিত করতে ড্রোন সংযোজন করা হয়েছে। ইতোমধ্যে রোববার (৯ জুলাই) নাছিরাবাদ হাউজিং সোসাইটিতে একটি বহুতল ভবনের ছাদে সুইমিংপুল পেলাম যেটি ২ বছরেও পরিষ্কার করা হয়নি। ড্রোনের মাধ্যমে এ ধরনের স্থান এবং ছাদে জমে থাকা পানিতে গড়ে উঠা মশার প্রজনন ক্ষেত্র চিহ্নিত ও ধ্বংস করা সম্ভব হচ্ছে।

চসিকের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরী বলেন, ডেঙ্গু পরীক্ষার জন্য উন্নতমানের কীট সংগ্রহ করা হয়েছে। যে কেউ জ্বরাক্রান্ত হলেই আমাদের কাছে আসলে বিনামূল্যে ডেঙ্গু পরীক্ষা করা হবে।

তিনি ডেঙ্গুর লক্ষণ দেখা দিলে ডিসপেনসারি থেকে ঔষুধ গ্রহণ না করে সরাসরি পরীক্ষা করে হাসপাতালে চিকিৎসা গ্রহণের পরামর্শ দেন।

এসময় উপস্থিত ছিলেন চসিকের স্বাস্থ্য বিষয়ক স্ট্যান্ডিং কমিটির সভাপতি কাউন্সিলর আবদুস সালাম মাসুম, জহর লাল হাজারী, চসিকের স্বাস্থ্য কর্মকর্তা ডা. মো. ইমাম হোসেন রানা প্রমুখ।

বিএনএনিউজ/বিএম

Loading


শিরোনাম বিএনএ