38 C
আবহাওয়া
৩:৪৪ অপরাহ্ণ - মে ২, ২০২৪
Bnanews24.com
Home » রাফাহয়ে ইসরায়েলের অভিযানে জাতিসংঘের গভীর উদ্বেগ

রাফাহয়ে ইসরায়েলের অভিযানে জাতিসংঘের গভীর উদ্বেগ

মিশর-গাজার সীমান্ত শহর রাফাহয়ে

বিশ্ব ডেস্ক: মিশর-গাজার সীমান্ত শহর রাফাহয়ে ইসরায়েলের স্থল অভিযানের নির্দেশে জাতিসংঘ গভীর উদ্বেগ প্রকাশ করে বলেছে, বেসামরিক  ‘আরো হাজার হাজার মানুষ সেখানে মারা যেতে পারে।

শনিবার(১০ ফেব্রুয়ারি ) আল জাজিরার খবরে বলা হয়,   জাতিসংঘের প্রধান আন্তোনিও গুতেরেস সবাইকে সতর্ক করে বলেছেন, গাজার ২দশমিক ৩ মিলিয়ন জনসংখ্যার বাস্তুচ্যুত অর্ধেকই “এখন রাফাহ  নগরীতে তাঁবু গেড়ে আশ্রয় নিয়েছে, যাদের কোথাও যাওয়ার জায়গা নেই”,  “কোন ঘরও নেই” এবং “কোন আশাও নেই” ।

ইসরায়েল একটি প্রত্যাশিত স্থল আক্রমণের আগে দক্ষিণাঞ্চলীয় রাফাহ শহরে তার বিমান হামলা বাড়িয়েছে এবং  শহরটিতে আশ্রয় নেয়া কয়েক লক্ষ ফিলিস্তিনি জীবনের নিরাপত্তা নিয়ে চরম আতঙ্কে পড়েছেন।

জাতিসংঘের মানবিক বিষয়ক সমন্বয়ের কার্যালয় (UNOCHA) রিপোর্ট করেছে, রাফাহতে ৬ লাখেরও বেশি শিশু এবং তাদের বাস্তুচ্যুত পরিবার রয়েছে এবং ইউনিসেফ সতর্ক করেছে যে, ” নতুন করে সেখানে সহিংসতায়  প্রয়োজনীয় পরিষেবার অভাবে আরও হাজার হাজার মানুষ মারা যেতে পারে।

UNOCHA জানিয়েছে, গাজা-ইসরায়েল যুদ্ধে বৃহস্পতিবার এবং শুক্রবার বিকেলের মধ্যে, ইসরায়েলি বাহিনীর হামলায় আরও ১০৭ ফিলিস্তিনি নিহত এবং ১৪২ জন আহত হওয়ার খবর পাওয়া গেছে।

সবচেয়ে মারাত্মক হামলা 

রাফাহ শহরের আল-কুয়েতি হাসপাতালের কাছে একটি আবাসিক ভবনে বোমা হামলায় তিন শিশু ও একজন নারীসহ আটজন নিহত এবং ১৮ জন আহত হয়েছে।

মধ্য গাজার দেইর এল-বালাহ এবং আজ জাওয়াইদায় ইসরায়েলের সামরিক বাহিনী আবাসিক ভবনগুলিতে বোমা হামলা করলে অন্তত ১৫ জন নিহত হয়।

খান ইউনিস শহরের পশ্চিমে একটি স্কুলের কাছে রাস্তা পার হওয়ার সময় ইসরায়েলি সৈন্যরা সাতজন বাস্তুচ্যুত লোককে গুলি করে হত্যা করেছে বলে জানা গেছে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন

এ দিকে এক বিবৃতিতে  মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন গাজায় ইসরায়েলের আক্রমণকে “যথেষ্ট  হয়েছে” বলে অভিহিত করেছেন এবং বলেছেন যে তিনি  “যুদ্ধ বিরতির” জন্য “অক্লান্তভাবে” কাজ চালিয়ে যাচ্ছেন।

গাজায় নিহতের সংখ্যা

৭ অক্টোবর থেকে গাজায় ইসরায়েলি হামলায় কমপক্ষে ২৭ হাজার ৯৪৭ জন নিহত এবং ৬৭ হাজার ৪৫৯ জন আহত হয়েছে। ৭ অক্টোবর হামাসের হামলায় ইসরায়েলে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১হাজার ১৩৯।

এসজিএন/ হাসনা

Loading


শিরোনাম বিএনএ