37 C
আবহাওয়া
৮:৪০ অপরাহ্ণ - এপ্রিল ১৯, ২০২৪
Bnanews24.com
Home » গবেষণার কাজে জাপান যাচ্ছে চবির প্রক্টরসহ ৭ শিক্ষার্থী

গবেষণার কাজে জাপান যাচ্ছে চবির প্রক্টরসহ ৭ শিক্ষার্থী

গবেষণার কাজে জাপান যাচ্ছে চবির প্রক্টরসহ ৭ শিক্ষার্থী

বিএনএ, চবি: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) থেকে গবেষণার কাজে জাপান যাচ্ছে মলিকুলার বায়োলজি এন্ড ক্যান্সার রিসার্চ ল্যাবের প্রিন্সিপাল ইনভেস্টিগেটর ও প্রক্টর ড. রবিউল হাসান ভূঁইয়াসহ বায়োকেমিস্ট্রি বিভাগের ৭ শিক্ষার্থী।

মলিকুলার বায়োলজি এন্ড ক্যান্সার রিসার্চ ল্যাবের প্রিন্সিপাল ইনভেস্টিগেটর ড. রবিউল হাসান ভূঁইয়া এবং নাগোয়া ইউনিভার্সিটি গ্র‍্যাজুয়েট স্কুল অব মেডিসিনের কোলাবোরেশনের মাধ্যমে মলিকুলার বায়োলজি এন্ড ক্যান্সার রিসার্চ ল্যাবের শিক্ষার্থীরা জাপানের সায়েন্স এন্ড টেকনোলোজি এজেন্সি প্রদত্ত “সাকুরা সায়েন্স এক্সচেঞ্জ প্রোগ্রাম”- এ অংশগ্রহণের সুযোগ পান।

মলিকুলার বায়োলজি এন্ড ক্যান্সার রিসার্চ ল্যাবে যুক্ত ১৫ এর অধিক শিক্ষার্থীদের মধ্যে সিজিপিএ এর ভিত্তিতে বিভিন্ন সেশনের ৭ জনকে বাছাই করা হয়। যারা এই প্রোগ্রামে অংশ নিতে আগামী ১২ ফেব্রুয়ারি মধ্যরাতে জাপানের উদ্দেশ্যে রওনা হবে। এবং ২৫ ফেব্রুয়ারী পর্যন্ত জাপানে অবস্থান করবে।

বিষয়টি গতবছরের ১৫ ডিসেম্বর এ প্রোগ্রামের নেতৃত্বে থাকা প্রফেসর টেটসুয়া ওকাজিমা ও লেকচারার ইউকো তাসিমার চিঠির মাধ্যমে নিশ্চিত হয়।

নির্বাচিত শিক্ষার্থীরা হলেন, ২০১৫- ১৬ শিক্ষা বর্ষের মো: সোহানুর রহমান মিশন, ২০১৬-১৭ শিক্ষা বর্ষের জয়িতা তঞ্চঙ্গ্যাঃ, উম্মে নাসরিন, তাসনীম মনোয়ারা তানজু, মো: ওমর ফারুক, ২০১৭-১৮ শিক্ষা বর্ষের রুপালী আক্তার, এবং ২০১৮-১৯ শিক্ষা বর্ষের তানজিলুর রহমান।

এ বিষয়ে ড. রবিউল হাসান ভূঁইয়া বলেন, গবেষণার জন্য জাপান যাচ্ছি বিষয়টা আনন্দের এবং গৌরবের। এ গবেষণার কাজে আমার আরো ৭জন শিক্ষার্থী থাকবে। গবেষণা ছাড়া দেশের উন্নয়ন সম্ভব না। এ প্রোগ্রাম থেকে শিক্ষার্থীরা গবেষণায় আরো অনেক মনোযোগী হবে এবং দেশের উন্নয়নে অবদান রাখবে।

নির্বাচিত শিক্ষার্থী তানজিলুর রহমান বলেন, বাছাইকৃত ৭ জনের একজন হয়ে আমি খুবই উচ্ছ্বসিত এবং আনন্দিত। বিশ্ববিদ্যালয় জীবনের শুরু থেকেই আমার স্বপ্ন ছিল বিদেশে গিয়ে উচ্চতর ডিগ্রি অর্জন ও গবেষণা করার। তাই শুরু থেকেই ভাবতাম যদি ব্যাচেলরে অধ্যয়নরত অবস্থাতেই কোনো দেশে গিয়ে স্টুডেন্ট এক্সচেঞ্জ প্রোগ্রাম কিংবা রিসার্চ ইন্টারশীপ করতে পারি তাহলে আমার বিদেশে উচ্চশিক্ষা অর্জনের পথ কিছুটা মসৃণ হবে। আমি খুবই খুশি কারণ অবশেষে আমার এই ভাবনা বাস্তবে রূপ নিতে যাচ্ছে। মলিকুলার বায়োলজি এন্ড ক্যান্সার রিসার্চ ল্যাব থেকে ড. রবিউল হাসান ভুইয়া স্যারের নেতৃত্বে আমরা ৭ জন ল্যাব মেম্বার এই প্রোগ্রামে অংশ নেওয়ার মাধ্যমে যেসব দক্ষতা ও অভিজ্ঞতা অর্জন করব তা আমাদের ভবিষ্যতে উচ্চ শিক্ষা অর্জনে ও গবেষণায় খুবই সাহায্য করবে।

বিএনএ/ সুমন বাইজিদ.বিএম

Loading


শিরোনাম বিএনএ