31 C
আবহাওয়া
১১:৫৯ অপরাহ্ণ - এপ্রিল ২৩, ২০২৪
Bnanews24.com
Home » চট্টগ্রামে শুরু হয়েছে দ্বিতীয় ভ্যাট মেলা

চট্টগ্রামে শুরু হয়েছে দ্বিতীয় ভ্যাট মেলা

চট্টগ্রামে শুরু হয়েছে দ্বিতীয় ভ্যাট মেলা

বিএনএ,চট্টগ্রাম: অনলাইনে ভ্যাট নিবন্ধন, ভ্যাট রিটার্ন দাখিল এবং ইলেকট্রনিক ফিসকাল ডিভাইসকে (ইএফডি) জনপ্রিয় করতে চট্টগ্রামের সদরঘাট ভ্যাট অফিসের সামনে শুরু হয়েছে দ্বিতীয় ভ্যাট মেলা। মেলায় রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ১৩ হাজার ৪৮০ কোটি টাকা।

বুধবার (১০ ফেব্রুয়ারি) সকালে কাস্টমস ও ভ্যাট অডিট ভবনে চট্টগ্রাম বিভাগের কার্যক্রম শুরু হয়। কার্যক্রমের উদ্বোধন করেন কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট চট্টগ্রামের কমিশনার মো. আকবর হোসেন।

তিনি বলেন, ভ্যাট নিবন্ধন ও অনলাইনে রিটার্ন দাখিল করতে ব্যবসায়ীরা যাতে কোনো হয়রানির শিকার না হন এবং ইএফডিকে জনপ্রিয় করার লক্ষ্যেই এ মেলার আয়োজন করা হয়েছে।

ভ্যাট প্রদান ও গ্রহণে স্বচ্ছতা আনতে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) থেকে পাওয়া ১২০টি ইএফডি ইতোমধ্যে চট্টগ্রাম অঞ্চলে স্থাপন করা হয়েছে। চলতি মাসের মধ্যেই আরও ৪০০টি ইএফডি মেশিন স্থাপন করা হবে।— যোগ করেন তিনি।

বিভাগীয় কর্মকর্তা ও উপ-কমিশনার মো. শাহীনুর কবির পাভেলের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন চেম্বার পরিচালক অহীদ সিরাজ চৌধুরী স্বপন, কাস্টমস এক্সাইজের রাজস্ব কর্মকর্তা ও বাংলাদেশ ডিউবল এসোসিয়েশনের প্রধান উপদেষ্টা আবু হেনা মোস্তফা কামাল (টুটুল)।

প্রসঙ্গত, দুই দিনব্যাপি শুরু হওয়া দ্বিতীয় ভ্যাট মেলায় কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট চট্টগ্রামের অধীন কাস্টমস এক্সাইজ ও ভ্যাট আগ্রাবাদ, চান্দগাঁও, রাঙামাটি, খাগড়াছড়ি, পটিয়া, কক্সবাজার ও বান্দরবান বিভাগে মেলা অনুষ্ঠিত হচ্ছে।
২০১৯-২০ অর্থবছরের ডিসেম্বর মাসে রাজস্ব আদায় হয়েছিল ৬৭৯ কোটি ৩৩ লাখ টাকা। ২০২০-২১ অর্থবছরের ডিসেম্বরে আদায় হয়েছে ৬৯৮ কোটি ৬৫ লাখ টাকা। চলতি অর্থবছরে চট্টগ্রামের ভ্যাট কমিশনারেটের রাজস্ব আদায় লক্ষ্যমাত্রা ১৩ হাজার ৪৮০ কোটি টাকা।

গত ১১-১২ জানুয়ারি প্রথমবার চট্টগ্রামে ভ্যাট মেলা অনুষ্ঠিত হয়। এতে ২ হাজার ৩৭৪টি রিটার্ন জমা হযেছিল। ২৮৪টি প্রতিষ্ঠান নতুন নিবন্ধিত হয়। আদায় হয় ১৯ কোটি টাকার ভ্যাট। ভ্যাট মেলা ও বুথের কারণে অনলাইনে রিটার্ন দাখিলের সংখ্যা গত কর মেয়াদের তুলনায় ৩ হাজারটি বেড়েছে। রিটার্ন বাড়ায় রাজস্ব আদায়ও বেড়েছে।

বিএনএনিউজ/মনির

Loading


শিরোনাম বিএনএ