37 C
আবহাওয়া
৬:৩৯ অপরাহ্ণ - মে ৩, ২০২৪
Bnanews24.com
Home » নতুন সংসদ সদস্যদের শপথের অপেক্ষা

নতুন সংসদ সদস্যদের শপথের অপেক্ষা

শপথ

বিএনএ ডেস্ক: সদ্য সমাপ্ত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নবনির্বাচিত সংসদ সদস্যদের শপথ অনুষ্ঠান আজ বুধবার সকাল ১০টায় অনুষ্ঠিত হবে। সংসদ ভবনের নিচতলার শপথকক্ষে তাদের শপথ পড়ানো হবে। অনুষ্ঠান ঘিরে ইতোমধ্যে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে। এখন সংসদ সদস্যদের শপথ গ্রহণের অপেক্ষা।

সংবিধান অনুযায়ী একাদশ জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী নবনির্বাচিত সংসদ সদস্যদের শপথবাক্য পাঠ করাবেন। তাদের শপথ গ্রহণের আনুষ্ঠানিকতা শেষ হলে শুরু হবে নতুন সরকার গঠনের পর্ব।

গতকাল মঙ্গলবার নির্বাচন কমিশন থেকে সংসদ নির্বাচনে নবনির্বাচিত সংসদ সদস্যদের ফল গেজেট আকারে প্রকাশ করা হয়।

জাতীয় সংসদের ৩০০ আসনের মধ্যে গত ৭ জানুয়ারি ২৯৯ আসনে ভোট হয়েছে। একজন প্রার্থী মারা যাওয়ায় নওগাঁ–২ আসনে ভোট গ্রহণ করা হয়নি। যে ২৯৯টি আসনে ভোট হয়েছে, সেগুলোর মধ্যে ময়মনসিংহ-৩ আসনের ফলাফল আটকে আছে। কাজেই বুধবার ২৯৮টি আসনে নির্বাচিত নতুন এমপিদের শপথ পড়ানো হবে।

জাতীয় পার্টির সদস্যরা বুধবার শপথ নেবেন কি না, প্রথম দিকে কিছুটা সংশয় থাকলেও পরে দলটির শপথ নেওয়ার কথা জানায়।

গত ৭ জানুয়ারি অনুষ্ঠিত হওয়া নির্বাচনে ২৯৮টি আসনের মধ্যে সর্বোচ্চ সংখ্যাক ২২২টি আসনে জয় পায় আওয়ামী লীগ। এছাড়া জাতীয় পার্টি ১১টি, জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) একটি, বাংলাদেশ কল্যাণ পার্টি একটি, বাংলাদেশ ওয়ার্কার্স পার্টি একটি এবং ৬২টি আসনে স্বতন্ত্র প্রার্থীরা জয়লাভ করে।

নির্বাচনে ২৮টি রাজনৈতিক দল ও স্বতন্ত্র মিলে মোট প্রার্থী ছিলেন ১৯৭১ জন। ভোট নেওয়া হয়েছে ব্যালট পেপারে।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সংখ্যাগরিষ্ঠ আসনে নির্বাচিত হয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। দলটি মোট ২২২টি আসনে জয়লাভ করেছে। এরপর সবচেয়ে বেশি আসন পেয়েছেন স্বতন্ত্র প্রার্থীরা। তারা ৬২টি আসনে বিজয়ী হয়েছেন। এছাড়া জাতীয় পার্টি ১১টি আসনটি আসনে এবং ওয়ার্কার্স পার্টি, জাসদ ও কল্যাণ পার্টি একটি করে আসনে জয় পেয়েছে।

রেওয়াজ অনুযায়ী সংখ্যাগরিষ্ঠ দল আওয়ামী লীগের সদস্যরাই প্রথমে শপথ নেবেন। এরপর ক্রমানুসারে অন্যরাও শপথ নেবেন।

সংসদ সদস্যদের শপথ গ্রহণের আনুষ্ঠানিকতা শেষ হলে শুরু হবে নতুন সরকার গঠনের পর্ব। এক্ষেত্রে রাষ্ট্রপতি সংখ্যাগরিষ্ঠ দলের নেতাকে সরকার গঠনের আমন্ত্রণ জানাবেন। এরপর বঙ্গভবনে নতুন মন্ত্রিসভার শপথ গ্রহণের আয়োজন করা হবে, যা হবে আগামীকাল বৃহস্পতিবার।

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ