23 C
আবহাওয়া
১:৪৭ পূর্বাহ্ণ - মে ৭, ২০২৪
Bnanews24.com
Home » রেমিট্যান্স আহরণে শীর্ষে আরব আমিরাত

রেমিট্যান্স আহরণে শীর্ষে আরব আমিরাত

ডলার

বিএনএ ডেস্ক: সৌদি আরব ও যুক্তরাষ্ট্রকে পেছনে ফেলে চলতি ২০২২-২৩ অর্থবছরের প্রথম মাস জুলাইয়ে রেমিট্যান্স বা প্রবাসী আয় আহরণের শীর্ষে উঠে এসেছে সংযুক্ত আরব-আমিরাত। দেশটি থেকে জুলাই মাসে রেমিট্যান্স এসেছে ৩২ কোটি ৯৯ লাখ ডলার। এরপর দ্বিতীয় স্থানে রয়েছে সৌদি আরব। দেশটি থেকে রেমিট্যান্স এসেছে ৩০ কোটি ৭৫ লাখ ডলার আর তৃতীয় স্থানে অবস্থানকারী যুক্তরাজ্য থেকে রেমিট্যান্স এসেছে ২২ কোটি ১২ লাখ ডলার। বাংলাদেশ ব্যাংকের দেশভিত্তিক রেমিট্যান্সের হালনাগাদ প্রতিবেদনে এই তথ্য উঠে এসেছে।

জানা গেছে, সবচেয়ে বেশি প্রবাসী বাংলাদেশি শ্রমিক থাকেন মধ্যপ্রাচ্যে। আর তাই এসব দেশ থেকেই সবচেয়ে বেশি রেমিট্যান্স আসে। মধ্যপ্রাচ্যের দেশগুলোর মধ্যে সবচেয়ে বেশি রেমিট্যান্স আসে সৌদি আরব থেকে। তবে বিদায়ী অর্থবছরের বেশ কয়েক মাস সৌদি আরবকে টপকে শীর্ষস্থানে ছিল যুক্তরাষ্ট্র। জুলাই মাসে এই দেশটির অবস্থান রয়েছে চতুর্থ স্থানে। দেশটি থেকে রেমিট্যান্স এসেছে ২০ কোটি ডলার।

গত জুলাইয়ে পঞ্চম অবস্থানে থাকা ওমান থেকে এসেছে ১২ কোটি ডলার। এ ছাড়া মালয়েশিয়া থেকে এসেছে ১১ কোটি ৬৬ লাখ, কুয়েত থেকে ১১ কোটি ৪৪ লাখ, ইতালি থেকে ১১ কোটি ৩৬ লাখ, কাতার থেকে ১১ কোটি ৩৬ লাখ এবং বাহরাইন থেকে ৪ কোটি ৮৫ লাখ ডলার রেমিট্যান্স এসেছে।

সব মিলিয়ে আলোচ্য সময়ে প্রবাসীরা ব্যাংকিং চ্যানেলের মাধ্যমে রেমিট্যান্স পাঠিয়েছেন ১৯৭ কোটি ডলার। আগের মাস জুনে দেশে রেমিট্যান্স এসেছিল ২১৯ কোটি ডলার। সেই হিসাবে এক মাসের ব্যবধানে প্রবাসী আয় কমেছে ২২ কোটি ডলার বা ১০ দশমিক ৪৫ শতাংশ। আবার, গত অর্থবছরের একই সময়ে প্রবাসী আয় এসেছিল ২০৯ কোটি ডলার। সেই হিসাবে গত অর্থবছরের এই সময়ের তুলনায় প্রবাসী আয় কমেছে ৫ দশমিক ৭৪ শতাংশ।

রেমিট্যান্স কমার কারণ হিসেবে বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট কর্মকর্তারা বলছেন, ঈদুল আজহার পরের মাস হওয়ায় প্রবাসী আয়ের প্রবাহ কমেছে। তবে আগামীতে এই আয় আরও বাড়বে। ঈদকে কেন্দ্র করে গত অর্থবছরের শেষ মাস জুনে ২১৯ কোটি ডলার দেশে পাঠিয়েছেন প্রবাসী বাঙালিরা, যা ৩৫ মাসের মধ্যে সর্বোচ্চ রেমিট্যান্স। এর আগে ২০২০ সালের জুলাইয়ে ২৫৯ কোটি ৮২ লাখ ডলারের সর্বোচ্চ প্রবাসী আয় এসেছিল।

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ