31 C
আবহাওয়া
১:০৮ পূর্বাহ্ণ - এপ্রিল ২৮, ২০২৪
Bnanews24.com
Home » নামজারি শুনানির তারিখ ফোন কলে জানাবে ভূমি অফিস

নামজারি শুনানির তারিখ ফোন কলে জানাবে ভূমি অফিস

ভূমিমন্ত্রী

বিএনএ, ঢাকা : ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী বলেছেন, কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি ব্যবহার করে নামজারি শুনানির সময় যেমন জানানো হবে এবং তেমনি তা সম্পন্ন হওয়ার পর সেবা গ্রহীতা সেবার মানের বিষয়েও মতামত দিতে পারবেন।

রোববার (৯ জুলাই) রাজধানীর তেজগাঁওয়ের ভূমি ভবন মিলনায়তনে ‘দেশব্যাপী কৃত্রিম বুদ্ধিমত্তার মাধ্যমে ভূমিসেবার গুণগত মান মূল্যায়ন ও স্মার্ট নামজারি শুনানির নোটিশ প্রদান কার্যক্রম’র উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

সাইফুজ্জামান চৌধুরী বলেন, এই  কার্যক্রম চালুর মধ্যে দিয়ে চতুর্থ শিল্প বিপ্লবের প্রযুক্তির সাহায্যে ভূমিসেবা প্রদান শুরু করে এক নতুন যুগে প্রবেশ করল ভূমি মন্ত্রণালয়। এটি বিশাল অর্জন, যুগান্তকারী এক বিপ্লব।

রাজধানীর ভূমি ভবনে স্থাপিত নাগরিক সেবা কেন্দ্রের সফলতার ধারাবাহিকতায় দেশের  প্রতিটি জেলায় সার্ভিস সেন্টার স্থাপন করার পরিকল্পনার কথা জানান মন্ত্রী।

তিনি জানান, নামজারি শুনানির তারিখ ফোন করে জানানোর ‘ওয়ান ওয়ে’ ব্যবস্থা আগামী সেপ্টেম্বর থেকে ‘টু-ওয়ে’ তে উন্নীত করা হবে। ফলে নাগরিকগণ কথোপকথনেও অংশ নিয়ে বিস্তারিত জানতে পারবেন ও তাঁদের আবেদনকৃত সেবার বিষয়ে পাল্টা প্রশ্ন করতে পারবেন। এছাড়া দেশের বিভিন্ন স্থানে বসবাসকারী নাগরিকের কথা বিবেচনা করে এই সেবা সিলেটি, চাটগাঁইয়া সহ বিভিন্ন আঞ্চলিক ভাষায়ও দেয়া যায় কিনা তারও সক্ষমতা যাচাই করা হবে।

দেশের সরকারি দপ্তরসমূহের মধ্যে প্রথমবারের মত ভূমি মন্ত্রণালয় কৃত্রিম বুদ্ধিমত্তার অটোমেটিক ভয়েস কল সিস্টেম চালু করা হলো।

ভূমি সচিব মো. খলিলুর রহমানের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি ছিলেন ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান মো. আবু বকর ছিদ্দীক এবং ভূমি আপীল বোর্ডের  চেয়ারম্যান এ কে এম শামিমুল হক ছিদ্দিকী।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের মহাপরিচালক মো. আব্দুল বারিকসহ ভূমি মন্ত্রণালয়ের উর্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বিএনএনিউজ/এইচ.এম/ হাসনাহেনা।

Loading


শিরোনাম বিএনএ