37 C
আবহাওয়া
৭:০৯ অপরাহ্ণ - এপ্রিল ১৯, ২০২৪
Bnanews24.com
Home » প্রস্তুত জাতীয় ঈদগাহ; রাজধানীতে ঈদ জামাতের সময়

প্রস্তুত জাতীয় ঈদগাহ; রাজধানীতে ঈদ জামাতের সময়

প্রস্তুত জাতীয় ঈদগাহ; রাজধানীতে ঈদ জামাতের সময়

বিএনএ ডেস্ক: ঈদুল আজহার প্রধান জামাত অনুষ্ঠিত হবে জাতীয় ঈদগাহে। বোররাব (১০ জুলাই) সকাল ৮টায় অনুষ্ঠিত ঈদ জামাতে অংশ নেবেন প্রায় ৩৫ হাজার মুসল্লি। আর বৃষ্টি হলে ৩০ মিনিট পিছিয়ে সাড়ে আটটটায় বায়তুল মোকাররমে অনুষ্ঠিত হবে প্রধান ঈদ জামায়াত।

ডিএসসিসি’র জনসংযোগ কর্মমর্তা আবু নাছের জানান, ৩৫ হাজার মুসল্লি’র মধ্যে অতি গুরুত্বপূর্ণ ব্যক্তি পুরুষ ২৫০ এবং নারী ৮০ জন। আর সাধারণ জনগণের মধ্যে ৩১ হাজার পুরুষ ও সাড়ে ৩ হাজার নারী ঈদ জামায়াতে অংশ নিতে পারবেন। জাতীয় ঈদগাহে প্রবেশের ফটক ৩টি। একটি ভিআইপিদের জন্য, আর নারী ও পুরুষদের আলাদা দুটি ফটক রাখা হয়েছে।

জাতীয় ঈদগাহে ১২১টি কাতারে নামাজ আদায় করতে পারবেন মুসল্লিরা। এর মধ্যে ভিআইপি ৬টি, আর সাধারণ মানুষ নারী-পুরুষ পৃথক কাতার মিলে ১১৫টি। জাতীয় ঈদগাহে ১৪০ জন করে এক সাথে ওযু করার ব্যবস্থা রাখা হয়েছে।

প্রস্তুত জাতীয় ঈদগাহ
প্রস্তুত জাতীয় ঈদগাহ

আবু নাছের জানান, মুসল্লিদের জন্য জাতীয় ঈদগাহে ১০টি এয়ারকুলার, ৫৫০টি সিলিং ফ্যান, ১৫০টি স্ট্যান্ড ফ্যান, ৭৪০টি লাইট লাগানো হয়েছে। এছাড়া ভ্রাম্যমাণ টয়লেট, প্রাথমিক চিকিৎসার ব্যবস্থা, বৃষ্টির পানি নিষ্কাশন ব্যবস্থা, সামিয়ানা, পর্যাপ্ত কার্পেট সুবিধা রাখা হয়েছে।

করোনার কারণে এবারও বঙ্গভবনে ঈদের নামাজ আদায় করবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। সকাল সাড়ে ৮টায় বঙ্গভবনের দরবার হলে ঈদ জামাতে অংশ নেবেন রাষ্ট্রপ্রধান ও তার পরিবারের সদস্য এবং বঙ্গভবনের কর্মকর্তা-কর্মচারীরা।

করোনার কারণে দুই বছর পর এবার কিশোরগঞ্জের শত বছরের ঐতিহ্য ঐতিহাসিক শোলাকিয়া ময়দানেও হবে ঈদ জামাত। রোববার সকাল ৯টায় শুরু হবে এই জামাত।

প্রতিবারের ন্যায় এবারও জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে পাঁচটি ঈদ জামাত অনুষ্ঠিত হবে। ইসলামিক ফাউন্ডেশন জানায়, সকাল ৭টায় প্রথম জামাতে ইমামতি করবেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম হাফেজ মুফতি মাওলানা মিজানুর রহমান।

দ্বিতীয় জামাত শুরু হবে সকাল ৮টায়। ইমামতি করবেন পেশ ইমাম হাফেজ মুফতি মুহিব্বুল্লাহিল বাকী নদভীকে।

সকাল ৯টায় শুরু হবে তৃতীয় জামাত। বায়তুল মোকাররমের পেশ ইমাম হাফেজ মাওলানা এহসানুল হক এই নামাজে ইমামতি করবেন।

সকাল ১০টায় হবে চতুর্থ জামাত। তখন ইমামতি করবেন ড. মাওলানা আবু সালেহ পাটোয়ারী।

আর সবশেষ পঞ্চম জামাত অনুষ্ঠিত হবে সকাল পৌনে ১১টায়। এই নামাজের ইমামের দায়িত্ব দেয়া হয়েছে বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পেশ ইমাম মাওলানা মুহীউদ্দিন কাসেমকে।

পাঁচটি জামাতে কোনো ইমাম অনুপস্থিত থাকলে বিকল্প ইমাম হিসেবে দায়িত্ব পালন করবেন ইসলামিক ফাউন্ডেশনের মুফতি মাওলানা মোহাম্মদ আব্দুল্লাহ।

এছাড়া জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় ঈদ জামাত হবে সকাল ৮টায়। জাতীয় সংসদের চিফ হুইপ, হুইপ, মন্ত্রিপরিষদের সদস্য, সংসদ-সদস্য ও সংসদ সচিবালয়ের কর্মকর্তা-কর্মচারীরা এ জামাতে অংশ নেবেন। সংসদ সচিবালয় জানিয়েছে, স্থানীয় মুসল্লিরাও জামাতে অংশ নিতে পারবেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে ঈদের দুটি জামাত অনুষ্ঠিত হবে। প্রথমটি সকাল ৮টায় এবং দ্বিতীয়টি সকাল ৯টায়।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের খেলার মাঠে ঈদ জামাত অনুষ্ঠিত হবে সকাল সোয়া ৭টায়। বৃষ্টি হলে বিশ্ববিদ্যালয়ের নির্ধারিত তিনটি মসজিদে ঈদ জামাত অনুষ্ঠিত হবে।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় জামে মসজিদে ঈদের জামাত সকাল ৭টায় অনুষ্ঠিত হবে।

ধানমন্ডির এলিফ্যান্ট রোডের তাকওয়া মসজিদে সকাল সাড়ে ৮টায়, ধানমন্ডির বায়তুল আমান মসজিদে সকাল সাড়ে ৮টায়, ঈদগাহ মাঠ মসজিদে ৮টায় এবং সোবহানবাগ জামে মসজিদে সকাল সাড়ে ৮টায় ঈদ জামাত হবে।

গুলশান সেন্ট্রাল মসজিদে সকাল ৬টায়, সকাল সাড়ে ৭টায় এবং ৯টায় হবে তিনটি ঈদ জামাত। বসুন্ধরা আবাসিক এলাকার মারকাজুল ফিকহিল ইসলামী মসজিদে সকাল ৭টায়, সি ব্লকের উম্মে কুলসুম জামে মসজিদ সকাল সোয়া ৭টায়, এফ ব্লকের জামে মসজিদে সকাল সাড়ে ৭টায়, জি ব্লকের বায়তুল জান্নাত জামে মসজিদ সকাল ৮টায়, এন ব্লকের ফকিহুল মিল্লাত জামে মসজিদে সকাল সাড়ে ৮টায় হবে ঈদের জামাত।

দারুস সালামের মাতবর বাড়ি জামে মসজিদে সকাল সাড়ে ৭টা এবং সকাল ৯টায় দুটি জামাত হবে। মিরপুর ১২ নম্বরে হারুন মোল্লাহ ঈদগাহে ঈদের জামাত হবে সকাল সাড়ে ৭টায়।

ঈদ জামাতে স্বাস্থ্যবিধি

দেশে আবারও বেড়েছে করোনা সংক্রমণ। ফলে ঈদ জামাতে অংশ নেয়ার ক্ষেত্রে মুসল্লিদের জন্য ৮ দফা নির্দেশনা দিয়েছে ধর্ম মন্ত্রণালয়।

নির্দেশনায় বলা হয়…

১. পবিত্র ঈদুল আজহা উদযাপন উপলক্ষে কোনো ধরনের আলোকসজ্জা করা যাবে না।

২. বাসা থেকে ওজু করে ঈদগাহে ও মসজিদে যেতে হবে।

৩. মসজিদ ও ঈদগাহের ওজুখানায় সাবান বা হ্যান্ড স্যানিটাইজার রাখতে হবে।

৪. ঈদ জামাতে আগত মুসল্লিকে অবশ্যই মাস্ক পরতে হবে।

৫. মসজিদ অথবা ঈদগাহে সংরক্ষিত জায়নামাজ ও টুপি ব্যবহার করা যাবে না।

৬. কাতারে দাঁড়ানোর ক্ষেত্রে সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি অনুসরণ করতে হবে।

৭. নামাজের কাতারের মাঝে এক কাতার ফাঁকা রেখে দাড়াতে হবে।

৮, পশু কোরবানির ক্ষেত্রে যথাযথ নির্দেশনা অনুসরণ করতে হবে।

এছাড়া মহামারি থেকে রক্ষা পাওয়ার জন্য পবিত্র ঈদুল আজহার নামাজ শেষে মহান রাব্বুল আলামিনের দরবারে খতিব ও ইমামদেরকে দোয়া করার জন্য অনুরোধ করা হয়েছে। নির্দেশনা বাস্তবায়নে খতিব, ইমাম এবং মসজিদ পরিচালনা কমিটি ও স্থানীয় প্রশাসনকে অনুরোধ জানিয়েছে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়।

বিএনএ/ এ আর

Loading


শিরোনাম বিএনএ