26 C
আবহাওয়া
৯:৩৫ পূর্বাহ্ণ - মে ৫, ২০২৪
Bnanews24.com
Home » রাখাইনে ৪ মাসে জান্তার হামলায় নিহত ১৭৯

রাখাইনে ৪ মাসে জান্তার হামলায় নিহত ১৭৯

রাখাইনে ৪ মাসে জান্তার হামলায় নিহত ১৭৯

বিশ্ব ডেস্ক: মিয়ানমারের মাসে রাখাইন রাজ্যে গত চার মাসে  জান্তা সেনাদের নির্বিচার আক্রমণে প্রায় ১৮০ বেসামরিক লোক নিহত এবং ৪৬০জনেরও বেশি আহত হয়েছে। খবর ইরাবতি নিউজ।

 

ইউনাইটেড লীগ অফ আরাকান (ইউএলএ) এর মানবিক ও উন্নয়ন সমন্বয় অফিস (এইচডিসিও) ৯ এপ্রিল ২০২৪  এ সব তথ্য প্রকাশ করেছে।

এইচডিসিও তার সাম্প্রতিক মানবিক পরিস্থিতি প্রতিবেদনে বলেছে,  গত ১৩ নভেম্বর থেকে ২৪ মার্চের মধ্যে নিহত  ১৭৯ জন বেসামরিক নাগরিক যারমধ্যে ১১৫ জন পুরুষ এবং ৬৪ জন মহিলা রয়েছেন।  জান্তা হামলায় আরও ৪৬৮ জন বাসিন্দা আহত হন।

অধিকন্তু, শাসক বাহিনী একই সময়ের মধ্যে ৪৭১ বেসামরিক নাগরিককে গ্রেপ্তার করেছে, তাদের ৪২৪ জন পুরুষ রয়েছে।

 

জাতিগত আরাকান আর্মি (এএ), ইউএলএর সশস্ত্র শাখা, গত বছরের ১৩ নভেম্বর উত্তর রাখাইন এবং প্রতিবেশী চিন রাজ্যের পালেতোয়া টাউনশিপে জান্তাদের বিরুদ্ধে একটি বড় আকারের আক্রমণ শুরু করে, কমান্ড সেন্টার সহ প্রায় ১৭০টি জান্তা ঘাঁটি দখল করে এবং প্রায় ১০টি শহর দখল করে নেয়।

জান্তা বাহিনী বিরোধপূর্ণ অঞ্চলে মারাত্মক সহিংসতার সাথে নির্বিচারে বেসামরিক নাগরিকদের লক্ষ্য করে প্রতিক্রিয়া জানিয়েছে।

গত চার মাসে শাসক সৈন্য এবং জাতিগত সেনাবাহিনীর মধ্যে সংঘর্ষের ফলে আরও ২লাখ ৯৫হাজার ৮৬৪ জন তাদের বাড়িঘর থেকে বাস্তুচ্যুত হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, রাখাইন এবং পালেতোয়াতে অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত মানুষের (আইডিপি) সংখ্যা এখন ৩লাখ৫৮হাজার ২০০ ছাড়িয়েছে।

এইচডিসিও বলেছে যে IDP জনসংখ্যার প্রায় ৮০ শতাংশের জরুরি মানবিক সহায়তা প্রয়োজন।

এদিকে, বাস্তুচ্যুত বেসামরিক নাগরিকরা এখনও রাখাইনের স্থিতিশীল কেন্দ্রীয় বেল্টে জান্তা বিমান হামলা, ড্রোন হামলা এবং আর্টিলারি শেলিং দ্বারা লক্ষ্যবস্তু হচ্ছে, অফিস বলেছে।

গত ১৮ মার্চ, একটি জান্তা বিমান মিনবিয়া টাউনশিপের থাদা মুসলিম গ্রামে বোমা হামলা করে, ২১ জন গ্রামবাসীকে হত্যা করে এবং এতে ২৫ জন আহত হয়।  গ্রামটি এর আগে এএ দখলে নিয়েছিল।

১৩ নভেম্বর থেকে ২৩ জানুয়ারি ২০২৪ পর্যন্ত মিনবিয়া টাউনশিপে এএ-এর সাথে সংঘর্ষের সময় শাসক বাহিনী মোট ৩০ জন বেসামরিক লোককে হত্যা করেছে, এইচডিসিও জানিয়েছে।

এএ দ্বারা আটক সরকারের একজন সৈন্যের স্বীকারোক্তি অনুসারে, জান্তা সৈন্যরা মিনবিয়ার গ্রামবাসী এক মহিলাকে   গণধর্ষণ করার আগে তার বাবা-মাকে হত্যা করে এবং তারপরে তাকে হত্যা করে।

আটক শাসক কর্মকর্তারা বেসামরিক বন্দীদের নির্বিচারে হত্যা এবং রাজ্যের অবকাঠামো ধ্বংসের কথাও স্বীকার করেছেন।

এসজিএন

Loading


শিরোনাম বিএনএ