31 C
আবহাওয়া
৩:০৩ পূর্বাহ্ণ - মে ২, ২০২৪
Bnanews24.com
Home » ১৫৭ আরোহী নিয়ে আকাশেই বিমানের ২ পাইলট ঘুমে,৩০মিনিট পার

১৫৭ আরোহী নিয়ে আকাশেই বিমানের ২ পাইলট ঘুমে,৩০মিনিট পার

বিমানের ২ পাইলট ঘুমে,৩০মিনিট পার

বিশ্ব ডেস্ক: ১৫৭ আরোহী নিয়ে চলন্ত বিমানের ২ পাইলট ঘুমে,৩০মিনিট পার। ভাগ্যক্রমে প্রাণে বেঁচে গেলেন যাত্রীরা। ঘটনাটি ঘটেছে সম্প্রতি ইন্দোনেশিয়ার অভ্যন্তরীণ রুটে।

বিমানটি গত ২৫ জানুয়ারি দেশটির দক্ষিণ-পূর্ব সুলাওয়েসি শহর থেকে জাকার্তা যাচ্ছিল। দুঘণ্টার বেশি এই ভ্রমণে বিমান উড্ডয়নের কিছুক্ষণ পর কন্টোল টাওয়ারের সাথে সাথে কথা বলা বন্ধ করেন পাইলট ও সহকারী পাইলট। পাইলটের নির্দেশনা না পেয়ে বিমানটিও অন্য রুটের দিকে চলতে থাকে।

তদন্তে বেরিয়ে আসে,  পাইলট প্রায় ২৮ মিনিট ঘুমে ছিলেন। তিনি জেগে দেখেন, কো পাইলটও নাক ডেকে ঘুমাচ্ছেন।

ন্যাশনাল ট্রান্সপোর্টেশন সেফটি কমিটির (কেএনকেটি) একটি প্রাথমিক রিপোর্ট অনুসারে, বাটিক এয়ারের ফ্লাইটের সময় পাইলটরা “প্রায় ২৮ মিনিট ঘুমে ছিলেন”।

জাকার্তার বিমানের নিয়ন্ত্রণ কেন্দ্র ঘটনাটি লক্ষ্য করে যখন তারা সর্বশেষ রেকর্ড করা ট্রান্সমিশনের পরে বিমানের সাথে যোগাযোগ করার চেষ্টা করেছিল কিন্তু কোন সাড়া পাননি।

রিপোর্টে বলা হয়েছে, “পাইলট ২৮ মিনিট পর জেগে উঠেন এবং তার সহ-পাইলটকে ঘুমিয়ে থাকতে দেখতে পান এবং বিমানটি ভুল পথে উড়েছিল,” প্রতিবেদনে বলা হয়েছে। “পাইলট অবিলম্বে তার সহকর্মীকে জাগালেন, জাকার্তা কন্ট্রোল সেন্টারে সাড়া দিলেন এবং ফ্লাইটের পথ সংশোধন করলেন।”

উভয় ইন্দোনেশিয়ান পাইলট যাদের বয়স ৩২ এবং ২৮ বছর। ঘটনার পর তারা বিমানটিকে নিরাপদে অবতরণ করতে সক্ষম হন।

এতে দুই ঘণ্টার বেশি যাত্রায় ভাগ্যক্রমে প্রাণে বেঁচে গেলেন ১৫৩ জন যাত্রী এবং চারজন ফ্লাইট অ্যাটেনডেন্ট।

১৫৭ আরোহী নিয়ে চলন্ত বিমানের
বিমানের যাত্রী

ইন্দোনেশিয়ার বিমান নিরাপত্তার রেকর্ড সমস্যাজনক

ইন্দোনেশিয়া তার অসংখ্য দ্বীপকে সংযুক্ত করতে বিমান পরিবহনের উপর অনেক বেশি নির্ভর করে। যাইহোক, দেশটির বিমান নিরাপত্তার রেকর্ড খারাপ। বার্তা সংস্থা এএফপি-র একটি প্রতিবেদনে বলা হয়েছে, ফ্লাইটের আগের রাতে একজন পাইলট পর্যাপ্ত বিশ্রাম নেননি।

টেকঅফের প্রায় ত্রিশ মিনিট পর, “অধিনায়ক তার সেকেন্ড-ইন-কমান্ডের কাছ থেকে কিছুক্ষণ বিশ্রাম নেওয়ার অনুমতি চেয়েছিলেন, অনুরোধটি মঞ্জুর করা হয়েছিল।” তবে প্রতিবেদনে বলা হয়েছে, বিমানের কমান্ড নেওয়ার সময় কো-পাইলটও অসাবধানতাবশত ঘুমিয়ে পড়েছিলেন।

“সেকেন্ড-ইন-কমান্ডের এক মাসের যমজ বাচ্চা ছিল। তার স্ত্রী বাচ্চাদের দেখাশোনা করতেন এবং বাড়িতে থাকাকালীন তিনি সহায়তা করতেন,” রিপোর্টে যোগ করা হয়েছে।

ইন্দোনেশিয়ার এয়ার সেফটি এজেন্সি ভবিষ্যতে অনুরূপ ঘটনা এড়াতে আরও ভাল পাইলট ক্লান্তি পর্যবেক্ষণ প্রক্রিয়া বাস্তবায়নের সুপারিশ করেছে।

ন্যাশনাল ট্রান্সপোর্টেশন সেফটি কমিটির (কেএনকেটি) বাটিক এয়ারকে সঠিক এবং নিয়মিত ককপিট চেক পরিচালনা এবং তাদের ফ্লাইটের আগে পাইলট এবং কেবিন ক্রুরা ভালভাবে বিশ্রামে রয়েছে তা নিশ্চিত করার জন্য বিশদ পদ্ধতি স্থাপন করার পরামর্শ দিয়েছে। সূত্র: ইন্ডিয়াটাইমস।

এসজিএন

Loading


শিরোনাম বিএনএ