32 C
আবহাওয়া
৭:৩১ অপরাহ্ণ - মে ৫, ২০২৪
Bnanews24.com
Home » পবিত্র শবেমেরাজ পালিত

পবিত্র শবেমেরাজ পালিত

শবে মেরাজের রাতের ফজিলত ও আমল

ঢাকা:  পবিত্র শবেমেরাজ ১৪৪৫ হিজরি পালন উপলক্ষে বৃহস্পতিবার(৮ ফেব্রুয়ারি) রাতে বিভিন্ন মসজিদে বিশেষ দোয়া মোনাজাত করা হয়।

পবিত্র শবেমেরাজ উপলক্ষ্যে ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে বায়তুল মুকাররম জাতীয় মসজিদে ‘পবিত্র শবেমেরাজের গুরুত্ব ও তাৎপর্য’ শীর্ষক আলোচনা সভা, দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হয়েছে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন দিনি দাওয়াত ও সংস্কৃতি বিভাগের পরিচালক মোঃ আনিছুর রহমান সরকার। আলোচনা করেন জামেয়া মোহাম্মদিয়া আরাবিয়্যাহ মাদ্রাসার মুহতামিম ও শায়খুল হাদিস মুফতি খালেদ সাইফুল্লাহ। অনুষ্ঠানে ইসলামিক ফাউন্ডেশনের পরিচালক ড. সৈয়দ শাহ এমরান, ড. মোহাম্মদ হারুনূর রশীদ, ফাউন্ডেশনের কর্মকর্তা-কর্মচারী ও সাধারণ মুসল্লিগণ উপস্থিত ছিলেন। 

শবে মেরাজের রাতে আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ (সা.) হযরত জিব্রাঈল (আ.) এর সঙ্গে পবিত্র কাবা হতে ভূ-মধ্যসাগরের পূর্ব তীর ফিলিস্তিনে অবস্থিত পবিত্র বায়তুল মুকাদ্দাস হয়ে সপ্তাকাশের উপর সিদরাতুল মুনতাহা হয়ে সত্তর হাজার নূরের পর্দা পেরিয়ে আরশে আজিমে মহান আল্লাহ তাআলার দিদার লাভ করেন এবং পাঁচ ওয়াক্ত নামাজের হুকুম নিয়ে দুনিয়াতে প্রত্যাবর্তন করেন। তিনি অবলোকন করেন সৃষ্টি জগতের সমস্ত কিছুর অপার রহস্য।

তাই শবে মানে রাত, মেরাজ মানে ‘ঊর্ধ্ব গমন’; শবে মেরাজ অর্থ ‘ঊর্ধ্ব গমনের রাত’।রজব মাসের ২৬ তারিখ দিবাগত রাতকে ‘শবে মেরাজ’ বলা হয়।

বিএনএ,এসজিএন

Loading


শিরোনাম বিএনএ