28 C
আবহাওয়া
১২:৩২ অপরাহ্ণ - জুন ১৪, ২০২৪
Bnanews24.com
Home » সিরিয়াতেও উদ্ধার দল পাঠাবে বাংলাদেশ

সিরিয়াতেও উদ্ধার দল পাঠাবে বাংলাদেশ

সিরিয়াতেও উদ্ধার দল পাঠাবে বাংলাদেশ

বিএনএ: তুরস্কের পাশাপাশি ভূমিকম্প বিধ্বস্ত সিরিয়াতেও উদ্ধার দল পাঠানোর কথা ভাবছে বাংলাদেশ। এ কথা জানিয়েছেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের জনকূটনীতি অনুবিভাগের মহাপরিচালক সেহেলী সাবরীন। বলেন, তুরস্কে দুর্গত এলাকা থেকে ২১ বাংলাদেশিকে দেশটির রাজধানী আঙ্কারায় সরিয়ে নেয়া হয়েছে। তাদের মধ্যে ২ জন হাসপাতালে ভর্তি।

বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি) সাপ্তাহিক সংবাদ সম্মেলনে সেহেলী সাবরীন বলেন, ‘ভূমিকম্প দুর্গত এলাকায় উদ্ধার ও ত্রাণকাজে সহায়তার জন্য ৬১ সদস্যের একটি দল পাঠানো হয়েছে বাংলাদেশ থেকে। আগামী এক সপ্তাহ তুরস্কে অবস্থান করে বিভিন্ন প্রকার মানবিক সাহায্য প্রদান করবে এবং উদ্ধার কার্যে অংশগ্রহণ করবে। পাশাপাশি সিরিয়াতেও একইভাবে উদ্ধার দল পাঠানোর বিষয়টি সক্রিয় বিবেচনাধীন রয়েছে।’

সেহেলী সাবরীন বলেন, নিখোঁজ দুই বাংলাদেশি ছাত্র নূরে আলম ও গোলাম সাইদ রিংকুকে উদ্ধারের পর চিকিৎসাধীন অবস্থায় রয়েছেন। তারা এখন ভালো আছেন। বাংলাদেশ দূতাবাস সার্বক্ষণিক তাদের ও তাদের পরিবারের সাথে যোগাযোগ রাখছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এই মুখপাত্র বলেন, ভূমিকম্পের পরপরই তুরস্কে বাংলাদেশের আঙ্কার দূতাবাস ও ইস্তাম্বুল কনস্যুলেট অফিস আক্রান্ত এলাকায় অবস্থানরত বাংলাদেশিদের সম্পর্কে খোঁজখবর নিতে শুরু করে। স্বল্প সময়ের মধ্যেই ভূমিকম্পে ক্ষতিগ্রস্থ এলাকার প্রবাসীদের জন্য দূতাবাস দুটি হটলাইন চালু করে।

সোমবার তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চলের গাজিয়ানতেপ প্রদেশে ৭ দশমিক ৮ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। ভূমিকম্পে তুরস্ক ও সিরিয়ায় এখন পর্যন্ত নিহতের সংখ্যা ১৭ হাজার ছাড়িয়েছে।

পশ্চিমা দেশগুলোর নিষেধাজ্ঞার কারণে যুদ্ধবিধ্বস্ত সিরিয়ায় উদ্ধার কাজে সমস্যা হচ্ছে বলে জানিয়েছে দেশটির কর্তৃপক্ষ। নিষেধাজ্ঞার কারণে সিরিয়াতে উদ্ধার সরঞ্জাম নিয়ে উড়োজাহাজ নামতে পারছে না।

বিএনএনিউজ/এ আর

Loading


শিরোনাম বিএনএ