38 C
আবহাওয়া
৬:০০ অপরাহ্ণ - এপ্রিল ১৯, ২০২৪
Bnanews24.com
Home » মুলার এতো গুণ!

মুলার এতো গুণ!

মুলা

লাইফস্টাইল ডেস্ক: শীতকালীন সবজির মধ্যে বেশ পরিচিত মুলা। এই সময় নানা রঙের সবজির পাশাপাশি মুলায় ছেয়ে যায় বাজার। কিন্তু মুলা দেখলেই নাক সিঁটকান বেশিরভাগ মানুষ। অনেকেই ঝাঁঝালো গন্ধের জন্য মুলা খেতে চান না। আবার অনেকেরই মুলা খেলে পেটে বায়ুর সমস্যা হয়। কিন্তু মুলার উপকারিতা জানলে অবাক হবেন আপনিও!

ফোলেট, ফাইবার, রাইবোফ্ল্যাবেন, পটাশিয়াম, ভিটামিন বি৬, ম্যাগনেশিয়াম, ম্যাঙ্গানিজ এবং ক্যালশিয়াম-সমৃদ্ধ মুলা নানা রোগভোগ থেকে আমাদের রক্ষা করে।

আসুন জেনে নেওয়া যাক, মুলার স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে…

১. মুলায় ফোলেট বা ভিটামিন বি-এর উপস্থিতি লোহিত রক্তকণিকা সংশ্লেষণে সাহায্য করে। এর ভিটামিন সি উপাদান রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করে এবং কোলাজেন উৎপাদন বাড়ায়। এছাড়াও, মুলায় প্রচুর পরিমাণে পটাসিয়াম রয়েছে, যা শরীরে তরলের ভারসাম্য বজায় রাখে, পাশাপাশি স্নায়ুতন্ত্রের সঠিক কার্যকারিতায় সাহায্য করে। এতে ক্যালসিয়ামও রয়েছে, যা কেবল হাড়ের শক্তিই বাড়ায় না, পাশাপাশি উচ্চ রক্তচাপও কমায়।

২. মুলায় এক ধরনের সালফার-সমৃদ্ধ যৌগ আছে, যা ক্যান্সার প্রতিরোধে সহায়ক। ভবিষ্যতে ক্যান্সারে পরিণত হওয়ার আশঙ্কা রয়েছে এমন কোষগুলোর নির্মূল প্রক্রিয়ায়ও সহায়তা করে এই যৌগ।

৩. যারা প্রায়ই বদহজম, অ্যাসিডিটি, কোষ্ঠকাঠিন্যের মতো পেটের সমস্যায় ভোগেন, তারা তাদের খাদ্যতালিকায় অবশ্যই মুলা রাখুন। মুলা ফাইবার সমৃদ্ধ সবজি। এটি হজম প্রক্রিয়া উন্নত করবে। মুলায় পানির পরিমাণ প্রায় শসার মতোই। ১০০ গ্রাম মুলায় ৯৩.৫ গ্রাম পানি রয়েছে।

৪. ডায়াবেটিস রোগীরা ডায়েটে অবশ্যই মুলা যোগ করুন। এই সবজিটি রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে।

৫. মুলা অ্যান্থোসায়ানিনের দারুণ উৎস। এটি এক ধরনের অ্যান্টিঅক্সিডেন্ট-সমৃদ্ধ ফ্ল্যাভোনয়েড, যা হার্টের স্বাস্থ্যের উন্নতি করে এবং কার্ডিওভাসকুলার সমস্যার ঝুঁকি কমায়। নিয়মিত মুলা খেলে কোলেস্টেরলও নিয়ন্ত্রণে থাকবে।

বিএনএনিউজ২৪/এমএইচ

Loading


শিরোনাম বিএনএ