34 C
আবহাওয়া
৯:৫০ অপরাহ্ণ - এপ্রিল ২৫, ২০২৪
Bnanews24.com
Home » পানির দাম কত শতাংশ বাড়াতে চায় ওয়াসা?

পানির দাম কত শতাংশ বাড়াতে চায় ওয়াসা?


ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক (এমডি) তাকসিম এ খান জানিয়েছেন, পানির দাম ন্যূনতম ২০ শতাংশ বাড়ানোর জন্য সরকারের কাছে প্রস্তাব করা হয়েছে। সরকার আরও বেশি বাড়তে চাইলে সেক্ষেত্রে ওয়াসার কোনো আপত্তি নেই।

বুধবার (৯ ফেব্রুয়ারি) রাজধানীর ওয়াসা ভবনে পানির দাম বৃদ্ধির প্রস্তাবের বিষয়ে সাংবাদিকদের ব্রিফিংয়ে এ তথ্য জানান তিনি। এমডি বলেন, সরকারের কাছ থেকে ভিক্ষা নিয়ে কোনো সংস্থা নিজের পায়ে দাঁড়াতে পারে না। বর্তমানে পানির উৎপাদন ব্যয় ও বিক্রয়মূল্যের মধ্যে ব্যবধান অনেক। প্রতি ১ হাজার লিটার পানিতে সরকারকে ভর্তুকি দিতে হচ্ছে ১০ টাকা।

তাকসিম এ খান জানান, ওয়াসা পানির দাম বর্তমান মূল্যের চেয়ে কমপক্ষে ২০ শতাংশ বাড়াতে চায়। তবে পানির দাম বাড়ানোকে তিনি ‘উৎপাদন ব্যয়ের সঙ্গে বাজারমূল্যের সমন্বয়’ বলে উল্লেখ করেন। বলেন, পানিতে সরকার ভর্তুকি কতটা কমানো যায় সে বিষয়ে নজর দেয়া হচ্ছে। জানান, পানির দাম প্রতিবছর কমপক্ষে ৫ শতাংশ বাড়ানো হয়, ভবিষ্যতেও তাই হবে।

বর্তমানে আবাসিক গ্রাহকদের প্রতি ১ হাজার লিটার পানির কিনতে হয় ১৫ টাকা ১৮ পয়সায়। ওয়াসার প্রস্তাবিত দামে তা দাঁড়াবে ২১ টাকায়। আর বাণিজ্যিক সংযোগে প্রতি ১ হাজার লিটার পানির দাম বর্তমানে ৪২ টাকা। দাম বাড়লে তা দাঁড়াবে ৫৫ টাকায়।

১ জুলাই থেকে পানির নতুন দাম কার্যকর করতে চায় ঢাকা ওয়াসা। ২০০৯ সালে আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর গত ১৩ বছরে ১৪ বার পানির দাম বাড়ানো হয়েছে।

বিএনএনিউজ/এ আর

Loading


শিরোনাম বিএনএ