33 C
আবহাওয়া
৯:০০ অপরাহ্ণ - মে ৩, ২০২৪
Bnanews24.com
Home » ইউক্রেনকে আরও নিরাপত্তা সহায়তা দিচ্ছে যুক্তরাষ্ট্র

ইউক্রেনকে আরও নিরাপত্তা সহায়তা দিচ্ছে যুক্তরাষ্ট্র


বিএনএ, বিশ্বডেস্ক: ইউক্রেনের জন্য আরও ৬০ কোটি মার্কিন ডলারের নিরাপত্তা  সহায়তা ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র। বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর) দেওয়া ঘোষণা অনুযায়ী, নতুন এই সহায়তা প্যাকেজে থাকছে ধ্বংসাত্মক অস্ত্র, মাইন সরানোর সরঞ্জাম ও আর্টিলারি গোলাবারুদ।

শুক্রবার সংবাদ সংস্থা এএফপির এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, রাশিয়ার সঙ্গে লড়াই করা ইউক্রেনের কাছে দ্রুত এই মার্কিন সহায়তা পৌঁছাবে না। এটি মূলত ইউক্রেন সিকিউরিটি অ্যাসিসট্যান্স ইনিশিয়েটিভের (ইউএসএআই) আওতায় পড়ছে।

পেন্টাগনের বিবৃতিতে বলা হয়, এই প্যাকেজটি ইউক্রেনের যুদ্ধক্ষেত্রের চাহিদাকেও সমর্থন করবে। ইউক্রেনের প্রতি যুক্তরাষ্ট্র অটুট সমর্থন প্রদর্শন করবে।

কিয়েভের জন্য ১০০ কোটি ডলারেরও বেশি সামরিক ও মানবিক সহায়তার প্রতিশ্রুতি দেয়ার একদিন পরেই ওয়াশিংটন থেকে ফের সহায়তার ঘোষণাটি এলো। আগের সহায়তায় পেন্টাগন অত্যাধুনিক এম-১ আব্রামস ট্যাংক ও ডিপ্লিটেড ইউরেনিয়াম সমৃদ্ধ গোলাও রয়েছে। চলতি বছরের শেষ নাগাদ এই অস্ত্র কিয়েভকে দেয়া হবে বলে ধারণা করা হচ্ছে।

ডিপ্লিটেড ইউরেনিয়াম খুবই বিতর্কিত। মানুষ ও পরিবেশের জন্য এটি ক্ষতিকর। পূর্বে যেসব এলাকায় ডিপ্লিটেড ইউরেনিয়াম ব্যবহার করা হয়েছে, সেসব স্থানে ক্যানসারের প্রকোপ বেড়ে গেছে। পাশাপাশি ওইসব এলাকায় ত্রুটিপূর্ণ শিশু জন্ম নেয়ার হারও বেড়েছে। তবে, ডিপ্লিটেড ইউরেনিয়ামের জন্য এমনটা হয়েছে তা নিশ্চিতভাবে কেউ প্রমাণ করতে পারেনি।

পারমাণবিক অস্ত্র তৈরি করতে ইউরেনিয়াম ব্যবহার করা হয়। এজন্য ইউরেনিয়াম সমৃদ্ধকরণের প্রয়োজন পড়ে। এই সমৃদ্ধকরণের প্রক্রিয়ায় উপজাত হিসেবে ডিপ্লিটেড ইউরেনিয়াম পাওয়া যায়। ডিপ্লিটেড ইউরেনিয়াম ট্যাংক-মর্টারের গোলা ও বন্দুকের গুলির অগ্রভাগে স্থাপন করা হয়। এতে করে সেগুলোর লক্ষ্যবস্তু ভেদ করার সক্ষমতা বাড়ে। লক্ষ্যবস্তুর সংস্পর্শে এসে আগুনও ধরিয়ে দেয় এই ইউরেনিয়ামের তৈরি গোলা।

ইউক্রেনকে ডিপ্লিটেড ইউরেনিয়াম দেয়া খবরের সমালোচনা করে নিন্দা জানিয়েছে রাশিয়া। তবে, বিষয়টিকে গ্রাহ্য না করে উড়িয়ে দিয়েছে পেন্টাগনের প্রেস সেক্রেটারি সাবরিনা সিং। বৃহস্পতিবার সংবাদ সম্মেলনে সাবরিনা বলেন, আমরা মনে করি, রুশ ট্যাংক মোকাবিলায় এটি সবচেয়ে কার্যকর হবে। ইউক্রেনীয়দের এলাকা রক্ষা করতে এটি সাহায্য করবে।

২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে আগ্রাসন চালায় রাশিয়া। এরপরেই দুই প্রতিবেশী দেশের মধ্যে যুদ্ধ বাঁধে, যা এখনও চলমান। ইউক্রেন-রাশিয়ার এ যুদ্ধে কিয়েভকে সমর্থন করে আসছে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমারা। কিয়েভকে সহায়তার দিক থেকে সবার ওপরে রয়েছে ওয়াশিংটন। এ পর্যন্ত কিয়েভকে চার হাজার ৩০০ কোটি মার্কিন ডলারের সহায়তার প্রতিশ্রুতি দিয়েছে ওয়াশিংটন।

বিএনএ/এমএফ/ হাসনাহেনা

Loading


শিরোনাম বিএনএ