38 C
আবহাওয়া
৪:৩৩ অপরাহ্ণ - মে ২, ২০২৪
Bnanews24.com
Home » বঙ্গমাতার জন্মদিনে  চবির শেখ ফজিলাতুন্নেছা মুজিব হলের উদ্বোধন

বঙ্গমাতার জন্মদিনে  চবির শেখ ফজিলাতুন্নেছা মুজিব হলের উদ্বোধন


বিএনএ, চবি : বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের ৯৩তম জন্মবার্ষিকী উপলক্ষে নারী শিক্ষার্থীদের জন্য নির্মিত হল চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) শেখ ফজিলাতুন্নেছা মুজিব হলের শুভ উদ্বোধন করা হয়েছে। মঙ্গলবার (৮ আগস্ট) সকালে উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার এ হলের শুভ উদ্বোধন করেন।

বঙ্গমাতার ৯৩তম জন্মদিন উপলক্ষে আলোচনা সভার আয়োজন করা হয়। সেই সাথে হলের আনুষ্ঠানিক কার্যক্রম শুরু করা হয়।

ইনস্টিটিউট অব এডুকেশন এন্ড রিসার্চ এর সহকারী অধ্যাপক নাসিমা পারভীনের সঞ্চালনা এবং ফজিলাতুন্নেছা মুজিব হলের প্রভোস্ট অধ্যাপক ড. উদিতি দাশের সভাপতিত্বে অনুষ্ঠানে মূখ্য আলোচক হিসেবে ছিলেন চবির পালি বিভাগের অধ্যাপক ড. জিনবোধি ভিক্ষু। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চবি উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার। এছাড়া বিশেষ অতিথি হিসেবে ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক বেনু কুমার দে।

এছাড়া সভায় আরো উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য, চবি রেজিস্ট্রার, প্রক্টরিয়াল বডি, শিক্ষক সমিতির সদস্যবৃন্দ, প্রধান হিসাবনিয়ামক। উপস্থিত ছিলেন ফজিলাতুন্নেছা মুজিব হলের সিনিয়র হাউজ টিউটররা।

সভায় চবি উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার বলেন, নির্মাণ কাজ অনেক আগে শেষ হলেও বিভিন্ন জটিলতার কারণে এ হলটি আমরা চালু করতে পারিনি। অনেক চেষ্টা করেও চালু করতে পারিনি। এবার আমরা চেষ্টা করছি হল চালুর জন্য।

তিনি আরও বলেন, এই হলের প্রভোস্ট বাদে সবকিছুই অন্য হল থেকে ধার করা হয়েছে। আজ আমরা এই মহীয়সী নারী বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের জন্মদিনে এই হল চালুর উদ্যোগ নিয়েছি। এই হলে বৌদ্ধ ধর্মের শিক্ষার্থীদেরকে ৬০ শতাংশ আসন বরাদ্দ দেওয়া হবে।

অনুষ্ঠানে প্রধান আলোচক হিসেবে পালি বিভাগের অধ্যাপক ড. জিনবোধি ভিক্ষু বলেন, আমরা দীর্ঘদিন ধরে এই চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে বৌদ্ধ শিক্ষার্থীদের জন্য হল নির্মাণের চেষ্টা চালিয়েছি। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার মাধ্যমে সেটা সম্ভব হয়েছে।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে হল প্রভোস্ট অধ্যাপক ড. উদিতি দাশ বলেন, আমরা শান্তিতে বিশ্বাসী। আমরা এই শান্তি নিয়েই সর্বদা থাকতে চাই। এই হলে সকল আবাসিক শিক্ষার্থী যেন ভালোভাবে থাকতে পারে সেটার জন্য কাজ করবো আমি। আমার দায়িত্ব ভালোভাবে পালন করার চেষ্টা করব।

বিএনএ/ সুমন বাইজিদ, ওজি/ হাসনাহেনা

Loading


শিরোনাম বিএনএ