31 C
আবহাওয়া
১১:৩৪ অপরাহ্ণ - মে ৪, ২০২৪
Bnanews24.com
Home » অভিমান ভেঙে ক্রিকেটে ফিরেছেন যারা

অভিমান ভেঙে ক্রিকেটে ফিরেছেন যারা

ক্রিকেটার

স্পোর্টস ডেস্ক: ফুটবলে অবসর ভেঙে ফেরার ঘটনা নিয়মিত চোখে পড়ে। সে তুলনায় ক্রিকেটে আন্তর্জাতিক মঞ্চ থেকে সরে যাওয়া কারও ফিরে আসার ঘটনা খুব বেশি নেই। খেলোয়াড়ের নাম শহীদ আফ্রিদি হলে ভিন্ন কথা। তামিম ইকবালের আগে এমন অবসর ভেঙে ফেরা কয়েকজনের নাম জেনে নেয়া যাক –

জাভেদ মিয়াঁদাদ
পাকিস্তানের কিংবদন্তি এই ব্যাটসম্যানও দেশের প্রধানমন্ত্রীর অনুরোধেই অবসর ভেঙে ফিরেছিলেন। তবে তার গল্পটা ইমরানের চেয়ে পুরো ভিন্ন। ১৯৯৬ বিশ্বকাপের আগে সে সময়ের পাকিস্তান প্রধানমন্ত্রী বেনজির ভুট্টো মিয়াঁদাদকে অনুরোধ করেন ফিরে এসে বিশ্বকাপে খেলতে। মিয়াঁদাদ ফেরেন। কিন্তু বিশ্বকাপে ৫ ম্যাচে ‘বড়ে মিয়া’ করতে পেরেছেন মাত্র ৫৪ রান!

ডোয়াইন ব্রাভো
২০১৮ সালে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেন ওয়েস্ট ইন্ডিজকে দুটি টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতানো এই অধিনায়ক। কিন্তু এক বছর পরই জানান, তার ইচ্ছা অবসর থেকে ফিরে ২০২০ টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলার। ফেরেন, কিন্তু করোনার কারণে এক বছর পিছিয়ে যায় বিশ্বকাপ। অবশেষে ২০২১ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলে বিদায় নেন ব্রাভো।

ইমরান খান
সাফল্যের গল্পই আগে বলা যাক। তামিমের মতো করেই দেশের সর্বোচ্চ নেতৃত্বের অনুরোধেই অবসর ভেঙে ফিরেছিলেন তিনিও! ১৯৮৭ বিশ্বকাপের পর অবসরে চলে গিয়েছিলেন ইমরান। কিন্তু ১৯৯২ বিশ্বকাপের আগে সে সময়ের পাকিস্তান প্রেসিডেন্ট জেনারেল জিয়া-উল-হকের অনুরোধে ফেরেন ইমরান। তার পরের গল্প? তামিম তা মিলিয়ে দিতে পারলে তার ক্যারিয়ার পূর্ণতা পাবে। ১৯৯২ বিশ্বকাপে যে ইমরানের নেতৃত্বেই পাকিস্তান বিশ্বকাপ জিতেছিল!

বব সিম্পসন
সম্ভবত ক্রিকেটে অবসর ভেঙে ফেরার প্রথম উদাহরণ তিনিই। অস্ট্রেলিয়ার হয়ে ৫২ টেস্ট খেলার পর ১৯৬৮ সালে অবসর নেন, কিন্তু ১৯৭৭ সালে আবার ফেরেন আন্তর্জাতিক ক্রিকেটে। ৪২ বছর বয়সে ভারতের বিপক্ষে অস্ট্রেলিয়া দলের অধিনায়কও ছিলেন। এরপর ওয়েস্ট ইন্ডিজেও সিরিজে দলকে নেতৃত্ব দেন।

শহীদ আফ্রিদি

ক্যারিয়ারের শেষ দিকে বল হাতে খারাপ করেননি, তবে ব্যাটে রানের চেয়ে অবসর নেয়া আর ভেঙে ফেরার জন্য হাস্যরসের পাত্র বনে যান পাকিস্তানি অলরাউন্ডার। ২০০৬ সালে টেস্ট থেকে অবসর নিলেও ২০১০ সালে ফিরে আসেন। অধিনায়ক হিসেবে এক টেস্ট খেলেই আবার অবসরে যান। ২০১১ বিশ্বকাপের পর ওয়ানডে থেকে অবসরে যান, কিন্তু বছরের শেষে আবার ফেরেন। খেলেন ২০১৫ বিশ্বকাপ পর্যন্ত। টি-টোয়েন্টি সর্বশেষ খেলেছেন ২০১৮ সালে।

কেভিন পিটারসেন
২০১১ সালে টেস্টে মনোযোগ দেয়ার কথা জানিয়ে সীমিত ওভারের ক্রিকেট থেকে অবসর নেন। তবে কয়েক মাস পরই ফিরে আসেন দক্ষিণ আফ্রিকায় জন্ম নেয়া ইংল্যান্ডের এই ব্যাটসম্যান। ২০১৪ সালে সব সংস্করণ থেকেই অবসর নেন।

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ