31 C
আবহাওয়া
২:৪৭ অপরাহ্ণ - মার্চ ২৮, ২০২৪
Bnanews24.com
Home » সাউথইস্ট ব্যাংকের চেয়ারম্যানের অনিয়ম দূর্নীতি চরমে

সাউথইস্ট ব্যাংকের চেয়ারম্যানের অনিয়ম দূর্নীতি চরমে

সাউথইস্ট ব্যাংক

বিএনএ, ঢাকা: সাউথইস্ট ব্যাংক লিমিটেডের চেয়ারম্যান আলমগীর কবিরের নানা অনিয়ম দূর্নীতি চরম আকার ধারণ করেছে। পরিচালকদের মতামত উপেক্ষা করে নিজস্ব লোকজন নিয়ে করা কথিত পরিচালনা পর্যদ দিয়ে ব্যাংক কার্যক্রম চালানো হচ্ছে। ব্যাঙক চেয়ারম্যানের এমন স্বৈরাচারি কর্মকান্ডের বিরুদ্ধে , ক্ষোভ প্রকাশ করেছেন ব্যাংকের ৫ প্রভাবশালী পরিচালক। তারা গত ৩০ জুন বার্ষিক সাধারণ সভা একযোগে বয়কট করেছেন। যার প্রভাব পড়েছে ব্যাংকের কর্মকর্তা কর্মচারি ও শেয়ার বাজারে।

সূত্র জানায়, সাউথইস্ট লিমিটেড এর চেয়ারম্যান আলমগীর কবির নানা কৌশলে ব্যাংক থেকে শত শত কোটি টাকা সরিয়েছেন অযোগ্য প্রতিষ্ঠানকে ঋণ প্রদানের মাধ্যমে। শুধু তাই নয়, অন্য ব্যাংক যে সফটওয়্যার কিনেছে ২৫ কোটি টাকা দিয়ে। একই সফটওয়্যার ৭৫ কোটি দিয়ে কিনেছে সাউথইস্ট ব্যাংক। তবে এ ধরনের অভিযোগ অস্বীকার করেন চেয়ারম্যান আলমগীর কবির ও ব্যবস্থাপনা পরিচালক কামাল হোসেন।

বার্ষিক সাধারণ সভা (এজিএম)

৩১ ডিসেম্বর, ২০২০ সমাপ্ত অর্থবছরের ব্যবসায় আর্থিক হিসাব, পর্ষদের ঘোষিত ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ডসহ অন্যান্য আলোচ্য বিষয়সমূহ শেয়ারহোল্ডারদের অনুমোদনের জন্য গত ৩০ জুন ব্যাংক কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) করোনাভাইরাস সংক্রমণ দেশে বেড়ে যাওয়ায় অনলাইনে অনুষ্ঠিত হয় ।

কারা এই ৫ পরিচালক

ভার্চুয়াল এই এজিএমএ বয়কট করেন ৫ পরিচালক। এরা হলেন পরিচালক ও ভাইস চেয়ারম্যান দুলুমা আহমেদ, পরিচালক এম. এ. কাশেম, আজিম উদ্দিন আহমেদ, জোসনা আরা কাশেম এবং রেহানা রহমান। তারা সবাই ব্যাংকটির উদ্যোক্তা ও পরিচালক।

যত অভিযোগ 

তারা অভিযোগ করেন, ব্যাংকের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান আলমগীর কবিরের নানা অনিয়ম দূর্নীতি বৈধতা দেয়ার জন্য সব কিছু আগে থেকে নকশা করে রাখা হয়। গত ১৭ বছর ধরে তিনি এভাবে চেয়ারম্যান হিসাবে নিজেকে অধিষ্ঠিত রেখেছেন। অযোগ্য প্রতিষ্ঠানকে ঋণ প্রদানসহ সব কিছুই নিজের ইচ্ছে মতো করছেন। তার দেয়া বেশিরভাগই খেলাপিতে পরিণত হয়েছে। এ নিয়ে বারবার আপত্তি তোলার পরও চেয়ারম্যান তার ইচ্ছা অনুয়ায়ি কর্মকান্ড চালিয়ে যাচ্ছেন। কারো কথায় তোয়াক্কা করেন না। উল্টো শাক দিয়ে মাছ ঢাকার চেষ্টা করছেন।

এ বিষয়ে ব্যাংকটির সাবেক চেয়ারম্যান ও বর্তমান পরিচালক এমএ কাশেম বলেন, ‘সাউথইস্ট ব্যাংকের যাত্রা শুরু হয়েছে আমার হাত ধরে। আমরা ব্যাংকটির প্রকৃত উদ্যোক্তা। কিন্তু ব্যাংকটিকে এখন যেভাবে পরিচালনা করা হচ্ছে, তাতে খুবই হতাশ এবং উদ্বিগ্ন। যার প্রতিবাদ হিসেবে আমরা এজিএমে অংশগ্রহণ করিনি’।
সাউথইস্ট ব্যাংকের পাঁচ উদ্যোক্তা পরিচালকের এজিএম বয়কট

পাঁচ পরিচালক অংশ না নিলেও চেয়ারম্যানসহ বাকি চার শেয়ারহোল্ডার পরিচালক এবং স্বতন্ত্র পরিচালক ও সাধারণ শেয়ারহোল্ডাররা এজিএমে অংশ নেন। অবশ্য বাকি তিন শেয়ারহোল্ডার পরিচালকের মধ্যে রাইয়ান কবির চেয়ারম্যানের পুত্র এবং এম. মনিরুজ্জামান খান চেয়ারম্যানের মালিকানাধীন কোম্পানি বে লিজিং অ্যান্ড ইনভেস্টমেন্টের প্রতিনিধি।সভায় শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ নগদ লভ্যাংশ অনুমোদিত হয়।
সাউথইস্ট ব্যাংকের পর্ষদে দ্বন্দ্ব

‘কাদা ছোড়াছুড়ি’ চান না চেয়ারম্যান আলমগীর কবির

এজিএমে পাঁচ পরিচালকের অনুপস্থিত থাকার কথা স্বীকার করে গণমাধ্যমকে ব্যাংকটির চেয়ারম্যান আলমগীর কবির বলেন, ‘পাঁচজন পরিচালক এজিএমে অংশ নেননি। তারা কেন অংশ নেননি, তা বলতে পারব না। তিনি বলেন, পরিচালকদের সবার সঙ্গে তার বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে। এজিএমের আগের দিনও তাদের সঙ্গে মোবাইলে কথা হয়েছিল। তখন তাদের কেউ বলেননি, এজিএমে অংশ নেবেন না।’স্বচ্ছতার সঙ্গে ব্যাংক পরিচালনা করা হচ্ছে উল্লেখ করে চেয়ারম্যান বলেন, এজিএম বয়কটকারী পরিচালকদের অভিযোগের জবাব দিয়ে তিনি ‘কাদা ছোড়াছুড়ি’ করতে চান না।

ব্যবস্থাপনা পরিচালক এম. কামাল হোসেন

ব্যংকের ব্যবস্থাপনা পরিচালক এম. কামাল হোসেনও চেয়ারম্যান আলমগীর কবিরকে সমর্থন করে এজিএম বয়কটকারি পরিচালকদের সমালোচনা করেন। তিনি বলেন, যে পাঁচ পরিচালক এজিএমে অংশ নেননি, তারা বয়সে প্রবীণ এবং নিজেরা ল্যাপটপ দিয়ে ভার্চুয়াল সভায় অংশ নিতে পারেন না।

উল্লেখ্য, ২০০০ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়া সাউথইস্ট ব্যাংকের পরিশোধিত মূলধনের পরিমাণ ১ হাজার ১৮৮ কোটি ৯৪ লাখ টাকা। এরমধ্যে শেয়ারবাজারের বিভিন্ন শ্রেণীর (উদ্যোক্তা/পরিচালক ব্যতিত) বিনিয়োগকারীদের মালিকানা ৬৯.৮২ শতাংশ। সাউথইস্ট ব্যাংক লিমিটেড বাংলাদেশের একটি বেসরকারি ব্যানিজ্যিক ব্যাংক। ব্যাংকটি বাংলাদেশ ব্যাংক থেকে লাইসেন্স পায় ২৩ মার্চ, ১৯৯৫ এবং প্রথম শাখার যাত্রা শুরু করে ২৫ মে, ১৯৯৫।বর্তমানে ব্যাংকটি বিভিন্ন ধরনের সেবা দিচ্ছে – এর মধ্যে রয়েছে, রিটেইল ব্যাংকিং, কর্পোরেট ব্যাংকিং, ইসলামী ব্যাংকিং, বিনিয়োগ ব্যাংকিং, এস এম ই ব্যাংকিং, বৈদেশিক বাণিজ্য ব্যাংকিং, বৈদেশিক রেমিট্যান্স ব্যাংকিং।

তদন্তে নামছে বাংলাদেশ ব্যাংক 

সাউথইস্ট ব্যাংকের পরিচালকদের মধ্যে দীর্ঘদিনের অসন্তোষ সম্প্রতি এজিএমএর মধ্য দিয়ে প্রকাশিত হওয়ায় বাংলাদেশ ব্যাংকের নীতিনির্ধারকদের মধ্যে নানা আলোচনা-সমালোচনা চলছে । সাউথইস্ট ব্যাংক লিমিটেড ব্যাংকের চেয়ারম্যানের নানা অনিয়ম দূর্নীতি বাংলাদেশ ব্যাংক শিগগির তদন্ত করবে বলে সূত্র জানায়।

বিএনএনিউজ,ওয়াইএইচ

Loading


শিরোনাম বিএনএ