34 C
আবহাওয়া
২:১৩ অপরাহ্ণ - মে ১৭, ২০২৪
Bnanews24.com
Home » ইসরায়েলের এবার টার্গেট গাজার ‘ রাফাহ’ শহর

ইসরায়েলের এবার টার্গেট গাজার ‘ রাফাহ’ শহর

মিশরের সীমান্ত সংলগ্ন রাফাহ এলাকায়

বিশ্ব ডেস্ক : গাজার বিভিন্ন স্থানে ইসরায়েলি সেনাদের হামলায় গৃহহীন,উদ্বাস্তু এবং ভীত সন্ত্রস্থ ১৯লাখ ফিলিস্তিনি আশ্রয় নিয়েছে মিশরের সীমান্ত সংলগ্ন গাজার শহর রাফাহ এলাকায়।  এটি এখন দখলদার বাহিনীর শেষ টার্গেট।

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু বুধবার(৭ফেব্রুয়ারি) গাজা উপত্যাকার সম্পূর্ণ বিজয় মাত্র “মাস বাকি” উল্লেখ করে আইডিএফকে দক্ষিণ গাজা উপত্যকার রাফাহতে অভিযান শুরু করার নির্দেশ দিয়েছেন।খবর আলজাজিরার।

 জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস বুধবার বলেছেন যে আইডিএফ গাজার রাফাহ-তে পরবর্তী ফোকাস করতে চায় এমন প্রতিবেদনে তিনি “বিশেষভাবে উদ্বিগ্ন”।

শীর্ষস্থানীয় ইসরায়েলি কর্মকর্তারা বারবার বলেছে, যে রাফাহ শহরে প্রায় ১দশমিক ৯ মিলিয়ন ফিলিস্তিনি বর্তমানে আশ্রয় নিয়েছে, সেখানে পুরো মাত্রার আক্রমণের জন্য সেনাবাহিনীর পরবর্তী লক্ষ্য।

বুধবার আল জাজিরার এক ভিডিওতে দেখানো হয়েছে, ইসরায়েলের সেনাবাহিনী গাজার দক্ষিণতম শহরে বাস্তুচ্যুত ফিলিস্তিনিদের একটি শিবিরের পাশে একটি বেসামরিক গাড়িতে বোমা বর্ষণ করছে, সেখানে শিশুদের বিনোদন দেয়ার জন্য একটি খেলারধুলার আয়োজন চলছিল।

এমন ঘটনায় রাফাহর শরণার্থী শিবিরে শিশু এবং বাস্তুচ্যুত লোকদের মধ্যে চরম আতঙ্ক দেখা দিয়েছে।

গাড়ির ওপর বোমা হামলায় নিহতের সঠিক সংখ্যা এখনও স্পষ্ট নয়, তবে আল জাজিরার তারেক আবু আজউম রিপোর্ট করেছেন যে, এর ফলে কমপক্ষে একজন ফিলিস্তিনি মারা গেছেন।

রাফাতে আইডিএফ অভিযানে জাতিসংঘ ‘শঙ্কিত’

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস বুধবার বলেছেন যে আইডিএফ গাজার রাফাহ-তে পরবর্তী ফোকাস করতে চায় এমন প্রতিবেদনে তিনি “বিশেষভাবে উদ্বিগ্ন”।

এই সপ্তাহের শুরুর দিকে, রবিবার একজন ইসরায়েলি কর্মকর্তা বলেছিলেন যে আইডিএফ মিশরের সাথে সমন্বয় করবে এবং রাফাহের যে কোনও স্থল অভিযানের আগে উত্তর দিকে বাস্তুচ্যুত বেশিরভাগ লোককে সরিয়ে নেওয়ার উপায় খুঁজবে।

যাইহোক, সাম্প্রতিক সপ্তাহগুলিতে আইডিএফ অবিলম্বে রাফাতে স্থল সেনাদের সাথে ব্যবস্থা নেবে বলে প্রতিবেদনের অবিচলিত প্রবাহ সত্ত্বেও, জেরুজালেম পোস্ট  লিখেছে যে এই ধরনের পদক্ষেপগুলি এখনও সময় এবং গুরুত্বপূর্ণ আলোচনার জন্য নিতে পারে।

বিএনএনিউজ২৪, গাজা-ইসরায়েল যুদ্ধ, জিএন

Loading


শিরোনাম বিএনএ