31 C
আবহাওয়া
৩:০৫ অপরাহ্ণ - মে ১০, ২০২৪
Bnanews24.com
Home » যেভাবে গঠন হবে নতুন মন্ত্রিসভা

যেভাবে গঠন হবে নতুন মন্ত্রিসভা


বিএনএ, ঢাকা: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিরঙ্কুশ জয় পেয়ে টানা চতুর্থবারের মতো সরকার গঠন করতে যাচ্ছে আওয়ামী লীগ। প্রচলিত নিয়ম অনুযায়ী নির্বাচন কমিশন থেকে সংসদ সদস্য নির্বাচিত হওয়ার গেজেট জারির পর তাদের শপথ পড়ানো হবে। এরপর সংসদ সদস্যরা বৈঠক করে সংসদীয় দলের নেতা নির্বাচন করবেন। রাষ্ট্রপতি সংসদের সংখ্যাগরিষ্ঠ দলের নেতাকে সরকার গঠনের আহ্বান জানাবেন। প্রথমে প্রধানমন্ত্রীকে শপথ পড়ানো হবে।

এরপর সংসদ সদস্যদের ভেতর থেকে নিয়োগপ্রাপ্ত মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীরা শপথ নেবেন। মন্ত্রিপরিষদ বিভাগের সচিব শপথ গ্রহণ অনুষ্ঠান পরিচালনা করবেন। শপথের পর মন্ত্রিপরিষদ বিভাগ থেকে দপ্তর বণ্টন করে প্রজ্ঞাপন জারি করা হবে। আর এর মধ্য দিয়েই নতুন সরকারের যাত্রা শুরু হবে।

সংবিধানের ৫৬ অনুচ্ছেদে মন্ত্রিসভা গঠন প্রসঙ্গে বলা হয়েছে, মন্ত্রিসভায় একজন প্রধানমন্ত্রী থাকবেন। যে সংসদ সদস্য, সংসদের সংখ্যাগরিষ্ঠ সদস্যের আস্থাভাজন বলে রাষ্ট্রপতির কাছে প্রতীয়মান হবেন, রাষ্ট্রপতি তাকে প্রধানমন্ত্রী নিয়োগ দেবেন। প্রধানমন্ত্রী যেভাবে নির্ধারণ করবেন, সেভাবে অন্যান্য মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রী থাকবেন। প্রধানমন্ত্রী, অন্যান্য মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীকে নিয়োগ দিয়ে থাকেন রাষ্ট্রপতি ।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, আগামী ১০ থেকে ১৪ জানুয়ারির মধ্যে নির্বাচনে জয়ী সদস্যদের শপথগ্রহণ অনুষ্ঠিত হতে পারে। সংসদ সদস্যদের নির্বাচনের বিষয়টি নিশ্চিত করে গেজেট প্রকাশের কাজ নির্বাচন কমিশন শুরু করেছে। সংবিধান অনুযায়ী, গেজেট প্রকাশের তিন দিনের মধ্যে শপথ পড়াতে হবে। নির্বাচিত সংসদ সদস্যদের গেজেট প্রকাশের পরপর তাদের শপথ পড়াবেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

সূত্র জানায়, আগামী ১০ জানুয়ারি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তন দিবস। সেজন্য এদিন নতুন নির্বাচিত সংসদ সদসদের শপথ গ্রহণ না হওয়ার সম্ভাবনা বেশি। ফলে আগামী ১৪ জানুয়ারি নতুন নির্বাচিত সংসদ সদস্যদের শপথ অনুষ্ঠিত হওয়ার সম্ভাবনা বেশি।

এবিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জাবাবে জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, নতুন নির্বাচিত সংসদ সদস্যদের শপথের বিষয়ে বলতে পারব না। তবে নতুন সরকারের মন্ত্রিসভা আগামী ১৫ জানুয়ারির মধ্যে হয়ে যাবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

প্রসঙ্গত, রোববার (৭ জানুয়ারি) অনুষ্ঠিত জাতীয় নির্বাচনে ২৯৯টি আসনের মধ্যে আওয়ামী লীগ ২২৪টিতে জয়লাভ করে সংখ্যা গরিষ্ঠতা অর্জন করেছে।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ