33 C
আবহাওয়া
১০:৩৫ অপরাহ্ণ - মে ৪, ২০২৪
Bnanews24.com
Home » ২০২১ সালে সড়কে প্রাণ গেল ৬২৮৪ জনের

২০২১ সালে সড়কে প্রাণ গেল ৬২৮৪ জনের

মিরসরাইয়ে ট্রাকের চাকায় যুবকের মাথা বিচ্ছিন্ন

বিএনএ, ঢাকাঃ সদ্য বিদায় বছর ২০২১ সালে সারা দেশে ৫ হাজার ৩৭১টি সড়ক দুর্ঘটনায় ৬ হাজার  ২৮৪ জন মারা গেছেন। আহত হয়েছেন ৭ হাজার ৪৬৮ জন। নিহতদের মধ্যে নারী ৯২৭, শিশু ৭৩৪ জন।

শনিবার (৮ জানুয়ারি) রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে ‘সড়ক দুর্ঘটনার বার্ষিক প্রতিবেদন প্রকাশ ও পর্যালোনা’ শীর্ষক আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জনায় রোড সেফটি ফাউন্ডেশন। ৭টি জাতীয় দৈনিক, ৫টি অনলাইন নিউজ পোর্টাল এবং ইলেক্ট্রনিক গণমাধ্যমের তথ্যের ভিত্তিতে এ প্রতিবেদন তৈরি করা হয়েছে বলে সংগঠনটির পক্ষ থেকে সংবাদ সম্মেলনে জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, সবচেয়ে বেশি দুই হাজার ৭৮টি মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত দুই হাজার দুইশ ১৪ জন, যা মোট নিহতের ৩৫ দশমকি ২৩ শতাংশ। মোটরসাইকেল দুর্ঘটনা হার ৩৮ দশমিক ৬৮ শতাংশ। দুর্ঘটনায় এক হাজার পাঁচশ ২৩ জন পথচারী নিহত হয়েছেন, যা মোট নিহতের ২৪ দশমিক ২৩ শতাংশ। যানবাহনের চালক ও সহকারী নিহত হয়েছেন সাতশ ৯৮ জন, অর্থাৎ ১২ দশমিক ৬৯ শতাংশ।

প্রতিবেদনে আরও বলা হয়, ৭৬টি নৌ-দুর্ঘটনায় ১৫৯ জন নিহত, ১৯২ জন আহত এবং ৪৭ জন নিখোঁজ রয়েছেন। ঝালকাঠির সুগন্ধ নদীতে একটি লঞ্চে অগ্নিকাণ্ডের ঘটনায় ৫১ জন নিহত, ২৩ জন চিকিৎসাধীন এবং অজ্ঞাতসংখ্যক নিখোঁজ রয়েছে। এছাড়া ঈদে ঘরমুখো যাত্রায় সময় ফেরিঘাটে ৬ জন নিহত এবং ৩১ জন আহত হয়েছেন। এ সময়ের মধ্যে ১২৩টি রেলপথ দুর্ঘটনায় ১৪৭ জন নিহত এবং ৩৯ জন আহত হয়েছেন।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ