38 C
আবহাওয়া
৩:৪৬ অপরাহ্ণ - মে ২, ২০২৪
Bnanews24.com
Home » জাতিসংঘ মহাসচিবের নৈতিক অবক্ষয় ঘটেছে-ইসরাইল

জাতিসংঘ মহাসচিবের নৈতিক অবক্ষয় ঘটেছে-ইসরাইল

জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস

বিশ্বডেস্ক:  জাতিসংঘের নিরাপত্তা পরিষদের কাছে একটি চিঠি পাঠিয়ে জাতিসংঘ সনদের ৯৯ অনুচ্ছেদ জারির আহ্বান জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। এই ধারায় বলা আছে, আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তার জন্য হুমকি হতে পারে এমন বিষয়ে যে কোনো পদক্ষেপ নিতে পারেন জাতিসংঘ মহাসচিব।

বুধবার(৬ ডিসেম্বর) প্রেরিত চিঠিতে আরও বলা হয়েছে, একটি মানবিক বিপর্যয় এড়াতে নিরাপত্তা পরিষদকে চাপ দেওয়ার আহ্বান জানিয়েছেন গুতেরেস। সেই সঙ্গে গাজায় মানবিক যুদ্ধবিরতি ঘোষণা করার আহ্বানও জানিয়েছেন তিনি।

ইসরাইলের প্রতিক্রিয়া

জাতিসংঘে নিযুক্ত ইসরাইলের রাষ্ট্রদূত গিলাড এরডান বুধবার রাতে এক এক্স পোস্টে লিখেছেন, “নৈতিক দিক দিয়ে আজ জাতিসংঘ মহাসচিবের আরো অধঃপতন ঘটেছে। তিনি জাতিসংঘ সনদের ৯৯ ধারা কার্যকর করার সিদ্ধান্ত নিয়েছেন যা তাকে ইসরাইলের ওপর চাপ সৃষ্টি করার সুযোগ দেবে। এই ঘটনায় জাতিসংঘ মহাসচিবের চরম নৈতিক অবক্ষয় এবং ইসরাইল-বিরোধী অবস্থান ফুটে উঠেছে।”

ইসরাইলের রাষ্ট্রদূত তার এক্স পোস্টে অ্যান্তোনিও গুতেরেসের বিরুদ্ধে চরম ঔদ্ধত্য প্রকাশ করেছেন একথা লিখে যে, “আমি আবারও এই মুহূর্তে জাতিসংঘ মহাসচিবের পদত্যাগ কামনা করছি। আমাদের এমন একজন মহাসচিব দরকার যিনি ‘সন্ত্রাসবাদের বিরুদ্ধে যুদ্ধকে’ সমর্থন করবেন”। টাইমস অব ইসরাইল।

গাজায় নিহত ১৬হাজার ২৪৮

গত ৭ অক্টোবর থেকে ৬ ডিসেম্বর পর্যন্ত গাজায় দখলদার ইসরাইলী বাহিনীর হামলায় কমপক্ষে ১৬হাজার ২৪৮ ফিলিস্তিনি নিহত হয়েছে। ইসরায়েলে সরকারীভাবে মৃতের সংখ্যা প্রায় ১২০০।

আরও পড়ুন : ইসরাইলের বিমান হামলায় গাজায় এক সাংবাদিকের পরিবারের সব সদস্য নিহত

বিএনএ,এসজিএন

Loading


শিরোনাম বিএনএ