23 C
আবহাওয়া
৮:৪৯ পূর্বাহ্ণ - মে ৮, ২০২৪
Bnanews24.com
Home » ইএফডি স্থাপনের ফলে ভ্যাট আদায় বেড়েছে

ইএফডি স্থাপনের ফলে ভ্যাট আদায় বেড়েছে


বিএনএ, ঢাকা : ব্যবসা প্রতিষ্ঠানে ইলেকট্রনিক ফিসক্যাল ডিভাইস বা ইএফডি মেশিন স্থাপন করার সুফল পাওয়া শুরু করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। আগে যেসব ব্যবসা প্রতিষ্ঠান মাসে পাঁচ থেকে ছয় হাজার টাকা ভ্যাট দিত,  ইএফডি বসানোর পর ভ্যাট বেড়ে ৫০ হাজার টাকা হয়েছে।

বুধবার (৬ ডিসেম্বর)  রাজধানীর আগারগাঁওয়ে রাজস্ব ভবনে ন্যাশনাল ভ্যাট ডে উপলক্ষ্যে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে এনবিআর সদস্য ড. মইনুল খান এসব কথা বলেন।

মইনুল খান বলেন, এখন পর্যন্ত সাড়ে ১৮ হাজার মেশিন স্থাপন করা হয়েছে। চলতি অর্থবছরের মধ্যে মোট ৬০ হাজার স্থাপন করা হবে। ইএফডি মেশিনের সঙ্গে এনবিআরের সার্ভারের সংযোগ থাকে,  ফলে যে কোনো বিক্রির তথ্য ইএফডি মেশিনে ইনপুট দিলে এনবিআরের কাছে তথ্য চলে যায়। এ কারণে ক্রেতার কাছ থেকে আদায় করা ভ্যাট ফাঁকি দেওয়ার সুযোগ থাকে না।

মইনুল খান বলেন, ‘ইএফডি স্থাপনের ফলে সংশ্লিষ্ট ব্যবসা প্রতিষ্ঠানে ভ্যাট আদায় বেড়েছে এবং স্বচ্ছতাও বৃদ্ধি পেয়েছে।’ ভ্যাট আদায়ের ক্ষেত্রে ইএফডি আগের তুলনায় অনেক কার্যকর পদ্ধতি হিসেবে ইতোমধ্যে প্রমাণিত হয়েছে বলে তিনি দাবি করেন।

এক প্রশ্নের উত্তরে মইনুল খান বলেন, ‘সাম্প্রতিক সময়ে কোন কোন ক্ষেত্রে আমদানি ৩০ শতাংশ কমেছে। তবে কিছু কৌশল অবলম্বন করায় আমদানি কমলেও ভ্যাট আহরণ কমেনি, বরং ১৭ শতাংশ বৃদ্ধি পেয়েছে।’ ভ্যাট ফাঁকি রোধ, নেট সম্প্রসারণ এবং বিশেষ করে মনিটারিং জোরদার করার ফলে ভ্যাট আহরণ বেড়েছে বলে তিনি উল্লেখ করেন।

এনবিআরের সদস্য (ভ্যাট নিরীক্ষা)  ড. মো. সহিদুল ইসলাম বলেন, ভ্যাট আহরণ বাড়ানোর জন্য আমরা সংশ্লিষ্ট মামলাগুলো দ্রুত নিস্পত্তির উদ্যোগ নিয়েছি এবং ইতোমধ্যে একাধিক মামলার রায় সরকারের পক্ষে এসেছে। যা ভ্যাট আহরণে ইতিবাচক ভূমিকা রাখছে।

ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহ উদযাপন উপলক্ষে এনবিআরের নেওয়া নানা কর্মসূচি তুলে ধরে সংস্থার চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেন, এবারের ভ্যাট দিবসের প্রতিপাদ্য হলো- ‘আমার ভ্যাট আমি দেব, কেনার সময় চালান নিব।’ এনবিআর জনসাধারণের মধ্যে ভ্যাট সচেতনতা তৈরি করতে চাই- তাই এবার এই শ্লোগান নির্ধারণ করা হয়েছে বলে তিনি উল্লেখ করেন।

এনবিআর চেয়ারম্যান জানান, এ বছর ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহ উপলক্ষে এনবিআর বেশ কিছু কার্যক্রম গ্রহণ করেছে। এর মধ্যে আছে-মোবাইলে এসএমএস, ভ্যাট নিয়ে জনসচেতনতা বাড়াতে গণমাধ্যমে অনুষ্ঠান, ক্রোড়পত্র প্রকাশ, সেরা ভ্যাট দাতাদের সম্মাননা, রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে স্টিকার, বিলবোর্ড, ব্যানার ও ফেস্টুন টাঙানো প্রভৃতি।

আগামী ১০ ডিসেম্বর পালিত হবে ভ্যাট দিবস এবং ভ্যাট সপ্তাহ চলবে ১০ থেকে ১৫ ডিসেম্বর পর্যন্ত।

বিএনএনিউজ/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ