31 C
আবহাওয়া
৪:৫৪ অপরাহ্ণ - মার্চ ২৮, ২০২৪
Bnanews24.com
Home » ইলিশের উৎপাদন বাড়াতে নানা উদ্যোগ

ইলিশের উৎপাদন বাড়াতে নানা উদ্যোগ

৪ অক্টোবর থেকে ২২দিন ইলিশ ধরায় নিষেধাজ্ঞা

বিএনএ ডেস্ক: প্রতি বছরের মতো এবারও ইলিশ মাছের উৎপাদন বাড়াতে বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়। এর মধ্যে রয়েছে মা ইলিশ সংরক্ষণ অভিযান (৭ থেকে ২৮ অক্টোবর), জাটকা ও প্রজনন মৌসুমে ইলিশ ধরা নিষিদ্ধ, অভয়াশ্রম প্রতিষ্ঠা, জাটকা সংরক্ষণ সপ্তাহ পালন, সমুদ্রে ৬৫ দিন মাছ ধরা নিষিদ্ধসহ বিভিন্ন পদক্ষেপ।

মন্ত্রণালয় সূত্র জানায়, ইলিশের উৎপাদনে একসময় খারাপ অবস্থা হয়েছিল। ইলিশের সমৃদ্ধির জন্য সুনির্দিষ্ট গবেষণা ও বর্তমান সরকারের গৃহীত ব্যবস্থাপনায় ইলিশের উৎপাদন ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে। ফলে গত ১২ বছরে ইলিশ আহরণ প্রায় দ্বিগুণ হয়েছে। ২০০৮-০৯ অর্থবছরে ইলিশ আহরণ ছিল ২ দশমিক ৯৮ লাখ মেট্রিক টন। ২০২০-২১ অর্থবছরে তা বৃদ্ধি পেয়ে ৫ দশমিক ৬৫ লাখ মেট্রিক টনে উন্নীত হয়েছে। দেশে চলতি অর্থবছরে ইলিশ উৎপাদনের লক্ষ্যমাত্রা পৌনে ৬ লাখ মেট্রিক টন ধরা হয়েছে।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব ড. নাহিদ রশীদ বলেন, ইলিশ উৎপাদন বৃদ্ধিতে বিভিন্ন উদ্যোগ নেওয়া হয়েছে। যারা নিষিদ্ধ সময়ে মাছ ধরা থেকে বিরত থাকছে তাদের সহায়তা দেওয়া হচ্ছে।

মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক মাহবুবুল হক বলেন, মা ইলিশ রক্ষায় (৭ থেকে ২৮ অক্টোবর) ২২দিন মাছ ধরা সম্পূর্ণ নিষিদ্ধ থাকবে। এছাড়া ইলিশের ৬টি অভয়াশ্রম আছে। সেগুলো ম্যানেজমেন্ট করা হয়। ১০ ইঞ্চির নিচে ইলিশ (জাটকা) ধরলে আইনানুগ ব্যবস্থা নেওয়ায় প্রতি বছর ইলিশের উৎপাদন বাড়ছে।

তিনি বলেন, জাটকা আহরণের নিষিদ্ধ সময়ে প্রতি বছর উন্নয়ন বিকল্প কর্মসংস্থানের উপকরণ বিতরণ করা হয়। রিকশা/ভ্যান, ছাগল (২টি), সেলাই মেশিন, গরু মোটাতাজাকরণ, ক্ষুদ্র ব্যবসা, জাল সরবরাহ, হাঁস-মুরগি পালন, গাছের চারা তৈরি, সবজি বাগান এবং খাঁচায় মাছ চাষ উপকরণ দেওয়া হচ্ছে।

তিনি আরও বলেন, মা ইলিশ আহরণে বিরত থাকা মৎস্যজীবীদের অতীতে পরিবার প্রতি ২০ কেজি করে চাল দেওয়া হতো। এ বছর এটি ২৫ কেজি করা হয়েছে। এবার দেশের ৩৭ জেলার ১৫৫টি উপজেলায় ৫ লাখ ৫৪ হাজার ৮৮৭টি জেলে পরিবারকে ১৩ হাজার ৮৭২ মেট্রিক টন খাদ্য সহায়তা দেওয়া হচ্ছে। ক্রমান্বয়ে সহায়তা আরও বাড়বে।

ইলিশের উৎপাদন বাড়াতে প্রতি বছর নভেম্বর থেকে জুন পর্যন্ত ৮ মাস জাটকা ধরা নিষিদ্ধ থাকে। এই সময়ে জাটকা ধরলে ও বেচাকেনা করলে শাস্তির মুখে পড়তে হয়।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম বলেন, পৃথিবীতে মোট উৎপাদিত ইলিশের ৮০ শতাংশ আমাদের দেশে উৎপাদন হয়। সরকারের কঠোর ব্যবস্থাপনা, ইলিশের জন্য অভয়াশ্রম তৈরি, মা ইলিশ ধরতে না দেওয়া, জাটকা আহরণ বন্ধ রাখা এবং ইলিশ যেখানে ডিম দেয় সে জায়গায় উপযোগী পরিবেশ রক্ষার ফলে ইলিশের উৎপাদন এভাবে বৃদ্ধি পেয়েছে।

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ