30 C
আবহাওয়া
৫:২০ পূর্বাহ্ণ - মে ১, ২০২৪
Bnanews24.com
Home » ৬ মাসে সাগরে ৯৫১ অভিবাসন প্রত্যাশীর মৃত্যু

৬ মাসে সাগরে ৯৫১ অভিবাসন প্রত্যাশীর মৃত্যু

সাগর

বিশ্ব ডেস্ক: চলতি বছরের প্রথম ৬ মাসে অবৈধভাবে সমুদ্র পাড়ি দিয়ে স্পেনে যাওয়ার পথে নৌকাডুবির ঘটনায় ৯৫১ অভিবাসন প্রত্যাশীর মৃত্যু হয়েছে। তার মধ্যে ৪৯ জনই শিশু।

বৃহস্পতিবার (৬ জুলাই) অভিবাসনপ্রত্যাশী একটি মনিটরিং গ্রুপ এ তথ্য প্রকাশ করেছে। ওই প্রতিবেদনে বলা হয়েছে, সাগরে মৃত্যু হওয়া অভিবাসন প্রত্যাশীরা আফ্রিকার ১৩টি ও এশিয়ার ১টি দেশের নাগরিক। খবর- আল-জাজিরা।

মিসিং মাইগ্রেন্টস প্রজেক্টের তথ্য অনুযায়ী, এ বছরের ১ জানুয়ারি থেকে ৩০ জুন পর্যন্ত এক হাজার ৮৭৪ জন অভিবাসন প্রত্যাশী মারা গেছেন। গত বছর একই সময়ে এই সংখ্যাটি ছিল এক হাজার ১০৮।

আইওএম জানিয়েছে, ২০১৭ সালে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে মারা গেছেন দুই হাজার ২৭৮ জন অভিবাসন প্রত্যাশী। ২০১৬ সালে মারা গেছেন দুই ৯৪৬ জন।

সংস্থাটির দেয়া তথ্য অনুযায়ী, ২০১৪ সাল থেকে এ পর্যন্ত ভূমধ্যসাগরীয় রুটে মোট ২৭ হাজার ৬৩৩ জন মানুষকে প্রাণ হারাতে হয়েছে।

তবে প্রকৃত সংখ্যাটি এর চেয়েও বেশি হতে পারে শঙ্কা করছে আইওএম।

প্রকাশিত প্রতিবেদনে ক্যামিনান্দো ফ্রন্টেরাস বলেছেন, ২০২৩ সালের প্রথম ৬ মাসে ১৪টি দেশের নাগরিকরা সমুদ্র পাড়ি দিয়ে স্পেনে যাওয়ার চেষ্টা করেন। দেশগুলো হলো- আলজেরিয়া, ক্যামেরুন, কমোরোস, কঙ্গো গণতান্ত্রিক প্রজাতন্ত্র, ইথিওপিয়া, গিনি, আইভরি কোস্ট, মালি, মরক্কো, গাম্বিয়া, সেনেগাল, সুদান, সিরিয়া, গাম্বিয়া ও এশিয়ার একমাত্র দেশ শ্রীলঙ্কা।

ওই প্রতিবেদনে আরও বলা হয়েছে, ২০২৩ সালের প্রথমার্ধে প্রতিদিন গড়ে পাঁচজন অভিবাসন প্রত্যাশীর মৃত্যু হয়েছে। তারা মূলত চারটি পথে স্পেনে প্রবেশের চেষ্টা করেন। ক্যানারি দ্বীপপুঞ্জ, আলবোরান সাগর, আলজেরিয়ান এবং জিব্রাল্টার প্রণালী পাড়ি দেওয়ার সময় নৌকাডুবির ঘটনায় তাদের মৃত্যু হয়। জানুয়ারি থেকে জুনের মধ্যে ৯টি নৌকা এ পথে নিখোঁজ হয়েছে।

বিএনএনিউজ২৪/ এমএইচ/ হাসনাহেনা

Loading


শিরোনাম বিএনএ