31 C
আবহাওয়া
১১:৫৭ অপরাহ্ণ - এপ্রিল ২৭, ২০২৪
Bnanews24.com
Home » ঈদ যাত্রায় অর্ধেক মৃত্যু মোটরসাইকেল দুর্ঘটনায়

ঈদ যাত্রায় অর্ধেক মৃত্যু মোটরসাইকেল দুর্ঘটনায়

মোটরসাইকেল দুর্ঘটনায়

বিএনএ ডেস্ক : ঈদ যাত্রায় গত ৫ দিনে  সড়ক দুর্ঘটনায় মোট ৮৭ জন নিহত হয়েছে।  এর মধ্যে মোটরসাইকেল দুর্ঘটনায় মারা গেছে ৪৩ জন।মোটরসাইকেলে করে ঈদ যাত্রা যেমন বেড়েছে, তার সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে দুর্ঘটনাও।

যাত্রী কল্যাণ সমিতির দেওয়া তথ্যে দেখা যায়, গত বছর ঈদুল ফিতরের আগে-পরে ১৪ দিনে ৩১৮টি দুর্ঘটনায় ৩২৩ জন মারা গেছে। এর মধ্যে ১৪৪টি মোটরসাইকেল দুর্ঘটনায় ১৩৯ জন নিহত হয়। এটা মোট দুর্ঘটনার ৪৫.২৮ শতাংশ। আর মোট মৃত্যুর ৪৩.০৩ শতাংশ হয়েছিল মোটরসাইকেল দুর্ঘটনায়।

কুষ্টিয়ায় গতকাল মোটরসাইকেল দুর্ঘটনায় মা-ছেলে নিহত হয়েছেন। তাঁরা হলেন সদর উপজেলার বটতৈল ইউনিয়নের কবুরহাট গ্রামের অঞ্জনা খাতুন ও তাঁর ছেলে ইফতিয়াজ।

এ ছাড়া ভোলার লালমোহন উপজেলার আলম বাজার এলাকায় মোটরসাইকেলের ধাক্কায় আব্দুল জলিল সর্দার (৭৫) নামের এক বৃদ্ধ মারা যান। চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জের বিনোদপুর ইউনিয়নের নলবোনাজোলা সেতুর কাছে আঞ্চলিক সড়কে একটি অটোচার্জার ভ্যানের সঙ্গে মোটরসাইকেলের সংঘর্ষে নিহত হন আব্দুর রশিদ (৭০) নামের আরেক বৃদ্ধ। তিনি ইউনিয়নের রাধানগর বাবলাবোনা গ্রামের লুত্ফল হকের ছেলে।

চুয়াডাঙ্গা সদর উপজেলার বড়শলুয়া গ্রামে খেজুরগাছের সঙ্গে ধাক্কা লেগে মোটরসাইকেলচালক রাজু হোসেন (২৩) নামের এক যুবক এবং জয়পুরহাটের পাঁচবিবিতে মোটরসাইকেল, ট্রাক ও ব্যাটারিচালিত ইজি বাইকের সংঘর্ষে মোটরসাইকেল আরোহী কোরবান আলী নিহত হন।

বগুড়ার শাজাহানপুরের ফুলদীঘিতে কোমল পানীয়ের কারখানার সামনে ঢাকা-বগুড়া মহাসড়কে ট্রাকের চাপায় মোটরসাইকেল আরোহী মো. বাপ্পী (২৮) মারা যান। তিনি ফুলতলা এলাকার আব্দুল মজিদের ছেলে।

রোড সেফটি ফাউন্ডেশন নামের একটি সংগঠন গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন হিসাব করে দেখেছে, ঈদের আগে-পরে ১০ দিনে সারা দেশে সড়ক দুর্ঘটনায় মারা গেছে ২৪৯ জন। তাদের মধ্যে ৯৭ জন মোটরসাইকেল আরোহী। গড় হিসাবে তা দাঁড়ায় ৩৯ শতাংশ।

যারা বাইক দুর্ঘটনায় মারা গেছেন, তাদের মধ্যে ৫৭ শতাংশ বা ৫১ জনই অপ্রাপ্তবয়স্ক, অর্থাৎ ১৮ বছরের নিচে। এদের বাইক চালানোর লাইসেন্স পাওয়ার মতো বয়সই হয়নি।

বিএনএ/ ওজি

Loading


শিরোনাম বিএনএ