38 C
আবহাওয়া
৭:০২ অপরাহ্ণ - মে ২, ২০২৪
Bnanews24.com
Home » প্রধানমন্ত্রীকে চ্যালেঞ্জ করলেন শিল্পমন্ত্রী?

প্রধানমন্ত্রীকে চ্যালেঞ্জ করলেন শিল্পমন্ত্রী?

প্রধানমন্ত্রীকে চ্যালেঞ্জ করলেন শিল্পমন্ত্রী

।। সৈয়দ সাকিব ।।

বিএনএ, ঢাকা: নুরুল মজিদ হুমায়ুন দ্বিতীয় দফা শিল্পমন্ত্রীর দায়িত্ব পাওয়ার পর বেসামাল হয়ে পড়েছেন। এক মাসের ব্যবধানে তিনি বিরাগের বশবর্তী হয়ে স্বতন্ত্র প্রার্থীদের নিয়ে কুরুচিপূর্ণ মন্তব্য করে সরকারকে বিব্রতকর অবস্থায় ফেলেছেন। এর আগে জেলা প্রশাসকদের সম্মেলন থেকে বেরিয়ে প্রতিক্রিয়া ব্যক্ত করতে গিয়ে ইফতারে খেজুরের পরিবর্তে বরই খাওয়ার পরার্মশ দিয়ে সারাদেশে হৈ-চৈ ফেলে দিয়েছিলেন।

এর জের না কাটতেই এবার প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগের সিদ্ধান্তের প্রতি বৃদ্ধাঙ্গলী প্রদর্শন করেছেন। শনিবার (৬ এপ্রিল) দুপুরে নরসিংদীর বেলাবো উপজেলা পরিষদ মাঠে স্বল্প আয়ের মানুষদের ঈদ উপহার বিতরণ অনুষ্ঠানে শিল্পমন্ত্রী নুরুল মজিদ হুমায়ুন এবার মন্তব্য করলেন স্বতন্ত্র প্রার্থীদের বিরুদ্ধে। যারা এবার নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হয়েছে, তাদেরকে ফকিন্নির পুত, মাদারচোদ, চুদির পুত, রাস্তাঘাটে যেখানে পাবে লাথি দিয়ে বের করে দিতে হবে এমন মন্তব্য করে শিল্পমন্ত্রী নুরুল মজিদ হুমায়ুন নতুন বিতর্কের জন্ম দেন।

YouTube player

প্রসঙ্গত, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে স্বতন্ত্র প্রার্থীদেরকে উৎসাহিত করছেন। পরবর্তীতে ৫৮ জন সংসদ সদস্য স্বতন্ত্র প্রার্থী বিজয়ী হয়ে রাজনীতিতে নতুন মাত্রা যুক্ত করেছেন। উপজেলা নির্বাচনেও আওয়ামী লীগ দলীয় প্রতীক বাদ দিয়ে সবার জন্য নির্বাচন উন্মুক্ত করে দিয়েছেন। ঠিক সেই সময় শিল্পমন্ত্রীর এই বক্তব্য প্রধানমন্ত্রীর অবস্থানের সরাসরি বিপক্ষে। প্রশ্ন ওঠেছে শিল্পমন্ত্রী কী প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করলেন?

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি অংশগ্রহণ করেনি। ফলে বিএনপির এই অনুপস্থিতির কারণে নির্বাচন নিয়ে এক ধরনের অনিশ্চয়তা তৈরি হয়েছিল। আওয়ামী লীগ ক্ষমতাসীন হবে কীনা তা নিয়েও সংশয় তৈরি হয়েছিল। এরকম একটি পরিস্থিতিতে প্রধানমন্ত্রী তার বিচক্ষণ রাজনৈতিক সিদ্ধান্ত অনুযায়ী আওয়ামী লীগের যারা স্বতন্ত্র হতে ইচ্ছুক তাদের জন্য উন্মুক্ত করে দেন।

পরবর্তীতে দেখা যায় স্বতন্ত্র প্রার্থীদের কারণে নির্বাচন প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ এবং আকর্ষণীয় হয়েছে। আওয়ামী লীগ, জাতীয় পার্টি ও ১৪ দল মিলিয়ে ৫৮ নেতা ধরাশায়ী হয়েছেন স্বতন্ত্র প্রার্থীদের কাছে। যা বাংলাদেশের রাজনৈতিক ইতিহাসে একটি অনন্য রেকর্ড। এরপর প্রধানমন্ত্রী স্বতন্ত্রদেরকে স্বাগত জানিয়েছেন। স্বতন্ত্রদেরকে গণভবনে ডেকেছেন এবং তাদের সঙ্গে আলাপ আলোচনা করেছেন। নৈশভোজেও তাদেরকে আমন্ত্রণ জানিয়েছেন।

প্রধানমন্ত্রী স্পষ্টভাবে বলেছেন, যারা স্বতন্ত্র নির্বাচন করছে তারা দলের জন্য উপকার করেছে। কারণ এই স্বতন্ত্র নির্বাচনের মাধ্যমে নির্বাচন প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হয়েছে। প্রধানমন্ত্রী যখন স্বতন্ত্রদের আলাদা মর্যাদা দিচ্ছেন, তাদেরকে বিশেষভাবে সম্মান দিচ্ছেন, তখন শিল্পমন্ত্রীর দায়িত্বজ্ঞানহীন মন্তব্য সরকারকে বিব্রতকর অবস্থায় ফেলেছেন। জনমনে প্রশ্ন দেখা দিয়েছে শিল্পমন্ত্রী নুরুল মজিদ হুমায়ুন কার প্রতিনিধিত্ব করেন? তাহলে, শিল্পমন্ত্রী কি প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিরুদ্ধে? তিনি কী অন্য এজেন্ডা বাস্তবায়নে ব্যস্ত?

প্রধানমন্ত্রী স্বতন্ত্রদের বিরুদ্ধে কোনও ব্যবস্থা গ্রহণ করতে না করেছেন। স্বতন্ত্রদের সাথে বিরোধ মিটিয়ে ফেলার জন্য বলেছেন। আর অন্যদিকে, শিল্পমন্ত্রীর উস্কানিমূলক বক্তব্য এবং স্বতন্ত্রদের প্রতি অশ্লীল কুরুচিপূর্ণ বক্তব্য ভিন্নমাত্রা যোগ করেছে।

এর আগে বড়ই তত্ত্ব দিয়ে তিনি সরকারকে বিব্রতকর পরিস্থিতিতে ফেলেছিলেন। এখন তিনি স্বতন্ত্র প্রার্থীদের সম্বন্ধে কুরুচিপূর্ণ বক্তব্য বলে আরেকটি বিতর্কের জন্ম দেয়ার পাশাপাশি সংবিধান ও শপথ ভঙ্গ করেছেন বলে মনে করেন রাজনৈতিক বিশ্লেষকগণ।

বিএনএনিউজ/ বিএম/এইচমুন্নী 

Loading


শিরোনাম বিএনএ