35 C
আবহাওয়া
৮:৩৩ অপরাহ্ণ - এপ্রিল ২৩, ২০২৪
Bnanews24.com
Home » ফুটবলে আসছে নতুন নিয়ম

ফুটবলে আসছে নতুন নিয়ম

ফুটবল

স্পোর্টস ডেস্ক: কোনও দল এগিয়ে গেলেই হলো, তখন ইচ্ছাকৃত ভাবে সময় নষ্ট করেন ফুটবলাররা। ফলে ৯০ মিনিটের খেলা মঠে বল গড়ায় মাত্র ৭০ মিনিট। বাকি সময়টা নষ্ট করেই কাটিয়ে দিচ্ছেন ফুটবলাররা। তাই এই ঘটনা এড়াতে এবার কড়া পদক্ষেপ নিতে চলেছে ফিফা। নতুন নিয়মে ফুটবলাররাও চাইলেই সময়ক্ষেপণ করতে পারবেন না।

ফিফা যে নতুন নিয়মের কথা আলোচনা করছে সেটি হল ‘গেম ক্লক’। এই নিয়মে মাঠের মধ্যে থাকা রেফারি ও চতুর্থ রেফারির কাছে একটি ঘড়ি থাকবে, যাতে দেখা যাবে ঠিক কত ক্ষণ খেলা হয়েছে। অর্থাৎ, যতক্ষণ বল মাঠের মধ্যে গড়াবে ঠিক তত ক্ষণই খেলার সময় হিসাবে ধরা হবে। সেটি রেফারিদের ঘড়িতে দেখাবে। ফলে বল খেলার বাইরে গেলে বা গোলরক্ষক বল ধরে সময় নষ্ট করার চেষ্টা করলে সেই সময় ঘড়ি থেকে বাদ যাবে। এর ফলে ঠিক ৯০ মিনিটের হিসাব পাওয়া যাবে। হকিতে এই নিয়মেই সময় মেপে খেলা হয়।

এদিকে এবারের প্রিমিয়ার লিগে প্রতিটি ম্যাচে খেলার সময় প্রতিযোগিতার ইতিহাসে সব থেকে কম হচ্ছে। কোনও-কোনও খেলা আদতে ৭০ মিনিট হয়েছে বলে অভিযোগ ফিফার। অনেক দল প্রথমে এগিয়ে গেলেই সময় নষ্ট করার পথ বেছে নিচ্ছে। এই ঘটনা নিয়ে মুখ খুলেছেন সমর্থকরা। প্রতিবাদ করছেন তারা। এছাড়া ফিফাও এই ঘটনার দিকে নজর রাখছে। কোনও ভাবেই যাতে ইচ্ছাকৃত সময় নষ্ট না হয় তা খতিয়ে দেখছে তারা।

অন্যদিকে কাতার বিশ্বকাপে সময় নষ্ট এড়াতে কিছু প্রযুক্তি নিয়ে এসেছিল ফিফা। সেখানে গোলের পর ফুটবলারদের উল্লাস, বা থ্রো করার আগে বল কতক্ষণ মাঠের বাইরে থাকছে সেই সময় হিসাব করা হচ্ছিল। তার ফলে প্রায় প্রতিটি ম্যাচেই সংযুক্তি সময় দেখে অবাক হচ্ছিলেন সমর্থকরা। ১৪ মিনিট পর্যন্ত দেওয়া হয়েছিল সংযুক্তি সময়। এবার ফিফা যে প্রযুক্তি আনতে চলেছে তাতে সংযুক্তি সময় আরও বাড়তে পারে।

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ