30 C
আবহাওয়া
৪:০৬ অপরাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » জাবিতে ঐতিহাসিক ৭ই মার্চ পালিত

জাবিতে ঐতিহাসিক ৭ই মার্চ পালিত

জাবিতে ঐতিহাসিক ৭ই মার্চ পালিত

বিএনএ, জাবি: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ঐতিহাসিক ৭ই মার্চ যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে। সোমবার (৭ মার্চ) দিবসটি উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের প্রবেশদ্বারগুলোতে ৭ই মার্চের বঙ্গবন্ধুর ছবি সম্বলিত ব্যানার টাঙ্গানো হয়।

দিনব্যাপী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণ প্রচার করা হয়। এ ছাড়া ও পুরাতন কলাভবন চত্বরে শিশু-কিশোরদের মধ্যে চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করা হয়। চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপাচার্যের রুটিন দায়িত্বে নিযুক্ত উপ-উপাচার্য অধ্যাপক ড. মো: নূরুল আলম। এ সময় তিনি বলেন, “১৯৭১ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ ছিল দূরদর্শী। ১৯ মিনিটের এই ভাষণে বঙ্গবন্ধু স্বাধীনতা ও মহান মুক্তিযুদ্ধের ডাক দিয়েছিলেন। পাকিস্তানি শাসকদের বঙ্গবন্ধু জানিয়ে দিয়েছিলেন, ‘বাঙালিকে আর দাবায়ে রাখতে পারবা না।’ বঙ্গবন্ধু সেই সময়ে সাড়ে সাত কোটি বাঙালিকে মুক্তি আর স্বাধীনতার মন্ত্রে উদ্ধুদ্ধ করার জন্য উচ্চারণ করেছিলেন ‘এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম।”

তিনি আরও বলেন, “বঙ্গবন্ধুর মুক্তি সংগ্রামের এই বার্তা পেয়ে বাঙালি ঝাপিয়ে পড়েছিল মুক্তি-সংগ্রামে। এ সময় তিনি শিশু-কিশোরদের জাতির পিতা বঙ্গবন্ধু সম্পর্কে জানার আহ্বান জানান।

এ ছাড়া অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক শেখ মো. মনজুরুল হক, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. রাশেদা আখতার, কলা ও মানবিকী অনুষদের ডিন অধ্যাপক ড. মো. মোজাম্মেল হক, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার রহিমা কানিজ। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন চিত্রাঙ্কন প্রতিযোগিতা কমিটির আহবায়ক চারুকলা বিভাগের সহযোগী অধ্যাপক এম.এম. ময়েজউদ্দীন।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ