31 C
আবহাওয়া
১১:০৭ অপরাহ্ণ - এপ্রিল ২৭, ২০২৪
Bnanews24.com
Home » আজ বাংলা ইশারা ভাষা দিবস

আজ বাংলা ইশারা ভাষা দিবস


বিএনএ, ঢাকা : প্রতিবন্ধী জনগোষ্ঠীকে জনসম্পদে পরিণত করতে জাতীয় বধির সংস্থার উদ্যোগে প্রতি বছরের মতো এবারও পালিত হচ্ছে বাংলা ভাষা ইশারা দিবস। শ্রবণ ও বাক প্রতিবন্ধী মানুষ ইশারার মাধ্যমে তাদের মনের ভাব প্রকাশ করে।

বুধবার (০৭ ফেব্রুয়ারি)  দেশে পালিত হচ্ছে বাংলা ইশারা ভাষা দিবস। এ বছর দিবসটির প্রতিপাদ্য হচ্ছে ‘ইশারা ভাষা উন্নয়নে, এগিয়ে যাব প্রতিজনে’

২০০৯ সালের পহেলা ফেব্রুয়ারি অমর একুশে গ্রন্থমেলার উদ্বোধনকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলা ইশারা ভাষাকে অন্যতম ভাষা হিসেবে স্বীকৃতির ঘোষণা দেন। সে বছরের ৭ ফেব্রুয়ারি থেকে দিবসটি বাংলা ইশারা ভাষা দিবস হিসেবে পালিত হয়ে আসছে।

১৯৯২ সালে বধির সংস্থা এ দেশে সর্বপ্রথম শ্রবণ ও বাকপ্রতিবন্ধী জনগোষ্ঠীর জন্য বাংলা ইশারা ভাষা ও বিধান প্রণয়ন ও প্রকাশ করে।

২০১২ সালের ২৬ জানুয়ারি আন্তঃমন্ত্রণালয় সভায় সর্বসম্মতিক্রমে ৭ ফেব্রুয়ারিকে রাষ্ট্রীয়ভাবে বাংলা ইশারা ভাষা দিবস হিসেবে নির্ধারণ করা হয়।

দেশে বর্তমানে শ্রবণ প্রতিবন্ধীর সংখ্যা প্রায় ৩০ লাখ। শ্রবণ ও বাকপ্রতিবন্ধী মানুষের বৈচিত্র্যময় জীবনের প্রকাশ ঘটে এ ভাষার মাধ্যমে। এ ছাড়া অটিস্টিক, নিউরোলজিক্যাল ডিজঅর্ডার ও বুদ্ধিপ্রতিবন্ধীদের অনেকে ইশারা ব্যবহারের মাধ্যমে মানুষের সঙ্গে যোগাযোগ করে থাকে।

প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইন ২০১৩ এর মাধ্যমে শ্রবণ প্রতিবন্ধীদের জন্য প্রথম ভাষা হিসেবে আইনি স্বীকৃতি দেওয়ায় সংস্থার পক্ষ থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানানো হয়।

উল্লেখ্য, ১৯৬২ সালে প্রথম পিএইচপি সেন্টারের (শারীরিক প্রতিবন্ধীদের প্রশিক্ষণ কেন্দ্র) মাধ্যমে ঢাকা, চট্টগ্রাম, খুলনা, ও রাজশাহী বিভাগীয় শহরে প্রথম চারটি বাক-শ্রবণ প্রতিবন্ধী বিদ্যালয় প্রতিষ্ঠিত হয়।

১৯৬৪ সালে ফরিদপুর ও চাঁদপুরে এবং ১৯৮১ সালে সিলেট জেলায় নতুন করে আরও তিনটি শ্রবণ প্রতিবন্ধী বিদ্যালয় স্থাপন করা হয়। বর্তমানে মোট আটটি বাক-শ্রবণ প্রতিবন্ধী বিদ্যালয় রয়েছে, যেখানে মোট আসন সংখ্যা ৭৫০টি। এ পর্যন্ত মোট ৫ হাজার ৬৯১ জন শ্রবণ প্রতিবন্ধী ব্যক্তিকে পুনর্বাসন করা হয়েছে।

বিএনএনিউজ/রেহানা/ এইচ.এম/এইচমুন্নী

Loading


শিরোনাম বিএনএ