33 C
আবহাওয়া
১০:১৮ অপরাহ্ণ - মে ৩, ২০২৪
Bnanews24.com
Home » একাদশে ভর্তির নীতিমালা প্রকাশ

একাদশে ভর্তির নীতিমালা প্রকাশ

একাদশে ভর্তি প্রক্রিয়া শুরু ১০ আগস্ট

বিএনএ, ঢাকা: চলতি বছরের একাদশ শ্রেণিতে ভর্তির নীতিমালা প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ। তিন ধাপে এই ভর্তি কার্যক্রম পরিচালিত হবে। তিনটি ধাপে ভর্তি নিশ্চায়ন করা শিক্ষার্থীদের ভর্তি কার্যক্রম চলবে ২৬ সেপ্টেম্বর থেকে ৫ অক্টোবর পর্যন্ত।

রোববার (৬ আগস্ট) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ থেকে ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তির নীতিমালা-২০১৩ প্রকাশ করা হয়েছে। ২০২১, ২০২২ ও ২০২৩ সালে এসএসসি ও সমমান পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরা ভর্তির আবেদন করতে পারবে।

প্রথম পর্যায়ের নির্বাচিত শিক্ষার্থীদের ফল প্রকাশ করা হবে আগামী ৫ সেপ্টেম্বর। এরপর ১৬ জানুয়ারি দ্বিতীয় এবং ২৩ সেপ্টেম্বর তৃতীয় পর্যায়ের আবেদনের ফল প্রকাশ করা হবে।

তিন ধাপের ফল প্রকাশের পর ২৬ থেকে ৫ অক্টোবর একাদশ শ্রেণিতে ভর্তি প্রক্রিয়া চলবে। ক্লাস শুরু হবে ৮ অক্টোবর থেকে।

ভর্তির জন্য কোনো পরীক্ষা বা হাতে হাতে কোনো আবেদন গ্রহণ করা হবে না। কেবল অনলাইনে আবেদন করা যাবে।

অনলাইনে আবেদন প্রক্রিয়া:
অনলাইনে এই ওয়েবসাইটের (www.xiclassadmission.gov.bd) মাধ্যমে শিক্ষার্থীরা একাদশে ভর্তির আবেদন করতে পারবে। ১৫০ টাকা আবেদন ফি জমা দিয়ে সর্বনিম্ন পাঁচটি এবং সর্বোচ্চ দশটি কলেজে ভর্তির পছন্দক্রম দেওয়া যাবে আবেদনে।

একজন শিক্ষার্থী যতগুলো কলেজে আবেদন করবে, তার মধ্য থেকে তার মেধা, কোটা (প্রযোজ্য ক্ষেত্রে) ও পছন্দক্রমের ভিত্তিতে একটি কলেজে তার অবস্থান নির্ধারণ করা হবে প্রকাশিত ফলাফলে।

বিএনএ/এমএফ/ হাসনাহেনা

Loading


শিরোনাম বিএনএ