36 C
আবহাওয়া
৪:৩১ অপরাহ্ণ - মে ৪, ২০২৪
Bnanews24.com
Home » অগ্নিঝুঁকিপূর্ণ রাজধানীর গাউছিয়া মার্কেট: ফায়ার সার্ভিস

অগ্নিঝুঁকিপূর্ণ রাজধানীর গাউছিয়া মার্কেট: ফায়ার সার্ভিস

অগ্নিঝুঁকিপূর্ণ রাজধানীর গাউছিয়া মার্কেট: ফায়ার সার্ভিস

বিএনএ: রাজধানীর গাউছিয়া মার্কেট অগ্নিঝুঁকিপূর্ণ বলে জানিয়েছে ফায়ার সার্ভিস। বৃহস্পতিবার (৬ এপ্রিল) দুপুরে মার্কেটটি পরিদর্শন শেষে ফায়ার সার্ভিসের ঢাকা অঞ্চলের প্রধান সহকারী উপ-পরিচালক বজলুর রশিদ সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি বলেন, অগ্নিনির্বাপণে যেসব ব্যবস্থা থাকা দরকার, তার অধিকাংশই নেই গাউছিয়া মার্কেটে। মার্কেট পরিদর্শনের সময় সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের কর্মকর্তাদের পাশাপাশি উপস্থিত ছিলেন জাতীয় গোয়েন্দা সংস্থা এনএসআই ও ডিজিএফআইয়ের সদস্যরা।

ফায়ার সার্ভিস কর্মকর্তা জানান, মার্কেটে ফায়ার হাইড্র্যান্ট বা জলের উৎস নেই, স্মোক ডিটেক্টর নেই এবং এ মার্কেটের নিজস্ব ফায়ার ফাইটিং টিমও নেই। বলেন, দুর্ঘটনা ঘটলে ফায়ার সার্ভিস এসে আগুন নেভাতে কাজ করবে, সে জন্য পর্যাপ্ত পানির ব্যবস্থাও এখানে নেই। তবে আগুন নেভানোর জন্য ফায়ার এক্সটিংগুইসার রয়েছে। এ ছাড়া রিজার্ভ পানি থাকলেও সেটা পর্যাপ্ত নয়।

বজলুর রশিদ বলেন, ২০২০ সালে এ মার্কেটে একটি মহড়া হয়েছিল। মহড়া শেষে বেশ কিছু সুপারিশ দেয়া হয়েছিল, যার কিছু বাস্তবায়ন হয়েছে। আর যেগুলো বাস্তবায়ন হয়নি, সেগুলো দ্রুত সময়ে বাস্তবায়ন করা হবে বলে জানিয়েছে মার্কেট কর্তৃপক্ষ।

গাউছিয়া মার্কেট দোকান মালিক সমিতির সভাপতি মো. কামরুল হাসান বাবু বলেন, ‘ফায়ার সার্ভিস যেসব নির্দেশনা দিয়েছে, আমরা দু-এক দিনের ভেতরেই সেগুলো ঠিক করে ফেলব।’ মার্কেটের সিঁড়িতে দোকান বরাদ্দের প্রসঙ্গে সাংবাদিকেরা জানতে চাইলে তিনি বলেন, ‘এগুলো আমার দেখার বিষয় নয়।

বিএনএ নিউজ/এ আর

Loading


শিরোনাম বিএনএ