34 C
আবহাওয়া
৭:১৪ অপরাহ্ণ - এপ্রিল ২৮, ২০২৪
Bnanews24.com
Home » জামালপুুরে পান চাষের উজ্জ্বল সম্ভাবনা

জামালপুুরে পান চাষের উজ্জ্বল সম্ভাবনা

পান চাষের

জামালপুুরঃ এক সময় জামালপুুরে পান চাষ হতো। কৃষকের বাড়ীর আঙ্গিনা থেকে শুরু করে উচু ফসলি জমিতে পালের বরজ দেখা যেতো। এখন আর পানের বরজ দেখা যায় না। অনেক কৃষক অভিযোগ করে বলেন, কৃষি বিভাগের অবহেলার কারণে পান চাষ হারিয়ে যাচ্ছে। একটু সহায়তা পেলে জেলার দরিদ্র কৃষকরা পান চাষ করে আর্থিকভাবে লাভবান হতে পারে।

জানা যায় জামালপুর সদর উপজেলাধীন বাশঁচড়া শ্রীপুুর, পলাশ তলা খরখড়িয়া এলাকায় ব্যাপক পান চাষ হতো। আজ থেকে ৩/৪ বছর আগেও পানের বরজের ছড়াছড়ি ছিলো। সরেজমিনে এ সব এলাকা ঘুরে দেখাগেছে, বর্তমানে একটিও পানের বরজ নেই। এর কারণ সম্পর্কে বাঁশচড়া এলাকার কৃষক হাসেম (৫০) এ প্রতিবেদক কে বলেন, পান চাষ লাভ জনক হলেও খরচ বেশি। তাছাড়া স্থানীয় কৃষি বিভাগ পান চাষে আগ্রহ ও সহায়তা করেন না। যার জন্যে কৃষকরা পান চাষ করতে চায় না।

জেলা কৃষি বিভাগের সাথে যোগাযোগ করা হলে তারা বলেন পান চাষ জনপ্রিয় করার জন্য বিশেষ ব্যবস্থা নেয়া হয়েছে। মাঠ পর্যায়ে কৃষকদের প্রশিক্ষণ দেয়া হচ্ছে। আশা করা যায় পান চাষ বৃৃদ্ধি পাবে।

এ দিকে মেলান্দহ, মাদারগঞ্জ,ইসলামপুর , দেওয়ানগঞ্জ, বকশীগঞ্জ ও সরিষাবাড়ী উপজেলায় পান চাষের জন্য উপজেলা কৃষি বিভাগ ব্যাপক কর্মসূচি হাতে নিয়েছে।

কৃষি বিভাগ সুত্রে জানা গেছে, পান চাষের জন্য উচু ফসলি জমি প্রয়োজন। সাধারণত পানি নিস্কাশনের ব্যবস্থা রয়েছে সে সব জমিতে পান চাষ করা সম্ভব। ইতোমধ্যে কৃষক পর্যায়ে পান চাষের জন্য যে কর্মসূচি নেয়া হয়েছে তা বাস্তবায়ন করা হচ্ছে। ব্যাংক পান চাষে স্বল্প সুুদে আর্থিক সহায়তা করলে পান চাষ বৃদ্ধি পাবে।

বিএনএ,কাজী রফিকুল হাসান,এসজিএন

Loading


শিরোনাম বিএনএ