26 C
আবহাওয়া
৭:৫১ পূর্বাহ্ণ - মে ৫, ২০২৪
Bnanews24.com
Home » অশ্রসিক্ত নয়নে পারকি সৈকতে দেবী-দুর্গাকে বিসর্জন

অশ্রসিক্ত নয়নে পারকি সৈকতে দেবী-দুর্গাকে বিসর্জন

অশ্রসিক্ত নয়নে পারকি সৈকতে দেবী-দুর্গাকে বিসর্জন

বিএনএ,আনোয়ারা (চট্টগ্রাম): হিন্দু সম্প্রদায়ের সব চেয়ে বড় উৎসব শারদীয় দুর্গাপূজার শেষ দিন ছিল আজ। বুধবার শুভ বিজয়া দশমীর মাধ্যমে পূজার আনুষ্ঠানিকতা শেষ হয়। এদিন অশ্রুসিক্ত নয়নে দেবী দুর্গাকে বিদায় জানানোর পালা। প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে হিন্দু সম্প্রদায়ের পাচ দিনের শারদীয় দুর্গোৎসব। এদিন পূজা শেষে ভক্তদের আনন্দ-অশ্রুতে সিক্ত হয়ে প্রতিমা বিসর্জনে বিদায় নিলেন অসুর দলনী দুর্গা। বিসর্জনের মধ্য দিয়ে কৈলাসে স্বামীগৃহে ফিরে যাচ্ছেন দেবী। এক বছর পর আবার তার ভক্তদের মাঝে পিতৃগৃহে ফিরে আসবেন এমনটাই বিশ্বাসে অশ্রুসিক্ত নয়নে চট্টগ্রামের আনোয়ারা উপজেলার পারকি সৈকতে দেবীকে বিসর্জন দিয়েছে হাজার হাজার ভক্তরা।

এর আগে শুভ বিজয়া দশমী উপলক্ষে উপজেলার বিভিন্ন পূজা মণ্ডপে অনুষ্টিত হয় সিঁদুর খেলা হলি খেলা। গত শনিবার ষষ্ঠী পূজার মাধ্যমে শুরু হয়েছিল দুর্গাপূজার আনুষ্ঠানিকতা। সপ্তমী, অষ্টমী ও নবমী, এই তিনদিন সাড়ম্বরে দেবী দুর্গার পূজা করা হয়। অষ্টমীর দিন করা হয় কুমারী পূজা। অষ্টমী ও নবমী তিথির সন্ধিস্থলে করা হয় সন্ধি পূজা। সব শেষে হয় দশমী পূজা, যা মূলত ‘বিজয়া দশমী’ নামে প্রচলিত। বিজয়াদশমীর দিন বিসর্জনের পর পূজামণ্ডপের ঈশানকোণে অষ্টদল পদ্ম এঁকে অপরাজিতার লতা রেখে এই দেবীর পূজা করা হয়।

বুধবার দুুুুপুরে সৈকত এলাকায় দেবীকে বিসর্জনের জন্য আনোয়ারা, কর্ণফুলী, চন্দনাইশ উপজেলাসহ বিভিন্ন স্থান থেক দুপুর থেকে সিএনজি অটোরিকশা, বাস, ট্রাক,বাই সাইকেল,মাইক্রো ইত্যাদি যানবাহন নিয়ে দেবী নিয়ে সৈকত এলাকায় জড়ো হয়। সন্ধানাগাদ প্রতিমা বিসর্জনের জন্য হিন্দু ধর্মাবলম্বীরা প্রতিমা নিয়ে আসলে বিসর্জনের সময় পর্যটকদের মাঝে বেশ উৎসবমুখর পরিবেশ তৈরী হয়।

আনোয়ারা উপজেলার পারকী সমুদ্র সৈকতের ‘বিজয়া দশমী’ হিন্দু ধর্মালম্বীদের দেবী দুর্গা প্রতিমা কান্নার মধ্যে দিয়ে সকলে মিলে পারকী সমুদ্রের গভীর জলে বিসর্জন দেওয়া হয়। এসময় সনাতনী ধর্মাবলম্বী ও পর্যটকদের মাঝে ব্যাপক উৎসাহ উদ্দীপনাও দেখা যায়।

বিএনএ/ এনামুল হক নাবিদ, ওজি

Loading


শিরোনাম বিএনএ